করোনা ভাইরাস সংশ্লিষ্ট হটলাইন নম্বরে অবাঞ্চিত কল, চিকিৎসক হয়রানী

করোনা ভাইরাস সম্পর্কিত তথ্য ও সেবা প্রদানে বিদ্যমান হটলাইন নম্বরে বিগত এক সপ্তাহে অসংখ্য অবাঞ্চিত কল এসেছে। সংশ্লিষ্ট হটলাইন নম্বরে সেবাপ্রদানকারী কয়েকজন চিকিৎসক জানিয়েছেন, এতে সেবা প্রদানে অসুবিধার সম্মুখীন হচ্ছেন চিকিৎসকরা।

আইইডিসিআর-এর হটলাইনের পাশাপাশি আরো দু’টি হটলাইন ৩৩৩ ও ১৬২৬৩ নম্বরের মাধ্যমে করোনা ভাইরাস প্রতিরোধে নানা তথ্য ও সেবা প্রদান করা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন, এ পর্যন্ত এসব হটলাইনে চিকিৎসা সংক্রান্ত প্রায় ৬ লক্ষাধিক ফোন কল এসেছে। তবে কিছু অনাকাঙ্খিত কলের মাধ্যমে একটি মহল হটলাইন নম্বরগুলো ব্যস্ত রাখছে এবং অবাঞ্চিত কথাবার্তা বলছেন। এতে প্রকৃত রোগীরা তাৎক্ষণিক সেবা পেতে ব্যর্থ হচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী চিকিৎসক বলেছেন, তিনি কল রিসিভ করার পর তাকে বিভিন্ন অশালীন কথাবার্তা বলেন এবং তাঁকে উদ্দেশ্য করে কুরুচিপূর্ণ মন্তব্য করেন। অন্যদিকে বিএসএমএমইউ-এর একজন চিকিৎসক বলেন, দেশের বাইরে থেকে একটি গ্রুপ অসংখ্যবার কল করে নানাভাবে বিরক্ত করছে। অসুস্থ্যতা কিংবা চিকিৎসা সম্পর্কিত প্রশ্ন না করে নানা ব্যক্তিগত প্রশ্ন করতে থাকেন।

এ প্রসঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, এইসব কলের নম্বরসমূহ এবং পুরো কথোপোকথন সংরক্ষণ করা হচ্ছে। ইতোমধ্যে এইসব কলারদের চিহ্নিত করা হয়েছে এবং আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে শাস্তি প্রদান করা হচ্ছে। ভবিষ্যতেও একই প্রক্রিয়ায় সকল অবাঞ্চিত কলারদের কঠোর শাস্তির আওতায় আনা হবে। এছাড়া করোনা ভাইরাস সম্পর্কে অহেতুক আতঙ্কিত না হয়ে বরং তা প্রতিরোধে সতর্কতা অবলম্বনের জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছেন।

করোনাভাইরাস সংক্রান্ত যেকোন তথ্য পেতে ওয়েবসাইট (www.corona.gov.bd) ভিজিট করুন। এছাড়া যেকোন তথ্য জানতে এবং চিকিৎসা সেবা পেতে কলসেন্টার ৩৩৩ এ যোগাযোগ করার জন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

 

সিনিউজভয়েস/জিডিটি/৩১.মা./২০

 

Please Share This Post.