করোনা পরিস্থিতিতে প্রযুক্তির ব্যবহার নিয়ে আইসিটি বিভাগের ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত

করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মত বিনিময় সভার আয়োজন করে আইসিটি বিভাগ। কারওয়ান বাজারে জনতা টাওয়ারে আয়োজিত সভায় বক্তব্য রাখেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রথমবারের মতো স্টেক হোল্ডারদের সাথে সরকারি মত বিনিময় সভার আয়োজন করে আইসিটি বিভাগ প্রশংসা কুড়িয়েছে।

করোনা পরিস্থিতি নিয়ে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, আমরা সাবধানতা অবলম্বন করবো। কিন্তু তারপরেও পরিস্থিতি যদি খারাপের দিকে যায়, তাহলে আমাদের সব ধরনের প্রস্তুতি রাখতে পারি। স্ট্যান্ডার্ড অপারেশনাল প্রসিডিউর (এসওপি) এবং বিজনেস কন্টিনিউটি প্ল্যান (বিসিপি) তৈরি করে আমাদের এসব প্রস্তুতি নিতে হবে। এর জন্যই মূলত আমরা এ সংবাদ সম্মেলন এবং মতবিনিময় সভার আয়োজন করেছি। আমরা সব অংশীদারদের সঙ্গে নিয়মিত কাজ করে যাচ্ছি। প্রাথমিকভাবে চারটি খাতকে গুরুত্ব দিচ্ছি। সেগুলো হলো স্বাস্থ্য, শিক্ষা, লজিস্টিক এবং বিনোদন। এসব খাতের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি অংশীদাররা কি ধরনের এসওপি এবং বিসিপি তৈরি করে কাজ করতে পারি আমরা সেই কৌশলগত পরিকল্পনা করতে চাই।

ভিডিও কনফারেন্সে গ্রামীণফোন সিইও ইয়াসির আজমান, রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ, বাংলালিংকের সিসিআরএও তাইমুর রহমান, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, বাক্যের সভাপতি ওয়াহিদ শরীফ এবং সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, এসবিকে টেক ভেঞ্চার প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবীর, এটুআইয়ের রেজওয়ানুল হক জামি, ওরাকল বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর রুবাবা দৌলাসহ সবাই মতামত প্রদান করেন।

দুপুর ৩টার দিকে শুরু হওয়া ভিডিও কনফারেন্সে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএনডিপির বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী এবং দেশের আইসিটি খাতে কাজ করা গণমাধ্যম কর্মীরা মত বিনিময় সভায় অংশগ্রহন করেন।

মতবিনিময় সভায় ৮০ জনের মতো অংশগ্রহনকারী করোনার বর্তমান পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মাধ্যমে জনসেবা নিশ্চিতের নানান মতামত দেন। সভার মতামতগুলো আইসিটি বিভাগের পরবর্তীকাজের সাথে সন্নিবেশনের জন্য প্রতিমন্ত্রী তার বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমকে অবহিত করেন।

 

-সিনিউজভয়েস/জিডিটি/২১মা./২০

Please Share This Post.