করোনায় ’’মেডিটর হেলথ ‘’ দিচ্ছে অনলাইন ডাক্তার ও হোম ডায়াগনস্টিক সেবা

বর্তমান করোনা পরিস্থিতিতে বাইরে বের হওয়া সম্পূর্ণ অনিরাপদ হয়ে পড়েছে। হাসপাতালে বা ডাক্তার চেম্বারে চিকিৎসা সেবা নেয়া আরও কঠিন হয়ে উঠেছে। তবে এই অবস্থায়ও করোনার পাশাপাশি অন্যান্য রোগ বালাই কিন্তু থেমে নেই। এই পরিস্থিতি মোকাবেলায় সবাই যেন বাসায় বসেই সহজ উপায়ে নিরাপদে প্রয়োজনীয় সাস্থ্য সেবা পেতে পারে সেই  লক্ষ্যে মেডিটর হেলথ  ডিজিটাল প্রযুক্তি নির্ভর উন্নত স্বাস্থ্যসেবা প্রদান করছে। যার মধ্যে অন্যতম হচ্ছে অনলাইন ডাক্তার কনসালটেশন এবং হোম ডায়াগনস্টিক সার্ভিস। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন মোবাইল অ্যাপ, অভিজ্ঞ ডাক্তার প্যানেল এবং স্বনামধন্য ডায়াগনস্টিক সেন্টারের সম্বনয়ে সফলভাবে ডিজিটাল হেলথ সার্ভিস দিয়ে আসছে মেডিটর হেলথ।

করোনা সমস্যাসহ স্বাস্থ্য বিষয়ক যে কোন প্রয়োজনে সারা দেশ থেকে যে কেউ তার সুবিধামত সময়ে বাসায় বসেই নিরাপদে মোবাইল অ্যাপের মাধ্যমে বিনা খরচে, সম্পূর্ণ গোপনীয়তা বজায় রেখে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারবে এবং প্রয়োজনে ফোন/ভিডিও কলের মাধ্যমে বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে স্বাস্থ্য পরামর্শ ও ডিজিটাল প্রেসক্রিপশন নিতে পারবে । ৪০ জনের বেশি অভিজ্ঞ ডাক্তারের সমন্বয়ে গঠিত একটি মেডিকেল টিম মোবাইল অ্যাপ এবং ভিডিও কলের সাহায্যে প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত টেলিমেডিসিন সেবা দিয়ে আসছে।

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অথবা অন্য যে কোন প্রয়োজনে কারো যদি কোন ধরনের ব্লাড/ ইউরিন টেস্ট করানো প্রয়োজন হয় তাহলে সে মেডিটর প্ল্যাটফর্মের মাধ্যমে সহজেই স্বনামধন্য ডায়াগনস্টিক সেন্টার থেকে বাসায় বসেই নিরাপদে প্রয়োজনীয় ল্যাব টেস্ট করাতে পারবে। সেইক্ষেত্রে ডায়াগনস্টিক সেন্টার থেকে অভিজ্ঞ স্বাস্থ্যকর্মি ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামসহ রোগীর বাসায় এসে সেম্পল সংগ্রহ করে নিয়ে যাবে এবং টেস্ট শেষে রিপোর্ট ইমেইলের মাধ্যমে অথবা সরাসরি বাসায় পৌঁছে দিবে।

মেডিটর হেলথ অ্যাপের মাধ্যমে বিনামূল্যে ডিজিটাল হেলথ প্রোফাইল খোলার পাশাপাশি সম্পুর্ন গোপনীয়তা সহকারে, নিজের সুবিধামত সময়ে সকল সেবা বুকিং করা যায়। মেডিটর অ্যাপের বিশেষ একটি সুবিধা হল, অ্যাপের মাধ্যমে সকম ল্যাব রিপোর্ট ও প্রেসক্রিপশন জমা করা যাবে এবং যে কোন প্রয়োজনে সহজেই শেয়ার বা প্রিন্ট করে ব্যাবহার করা যাবে। এছাড়াও হেলথ ট্র্যাকিং টুলের মাধ্যমে সপ্তাহ, মাস বা বছরের স্বাস্থ্যের অবস্থা, ভবিষ্যতের স্বাস্থ্য ঝুঁকি ইত্যাদি ব্যাপারেও ধারনা পাওয়া যাবে।

স্টার্টআপ বাংলাদেশ এবং আইসিটি ডিভিশনের সহযোগিতায় দেড় বছরেরও বেশি সময় ধরে গবেষণা এবং পরীক্ষামূলক সেবা দেওয়ার পর মেডিটর এখন সফলভাবে সারা দেশব্যাপী সেবা কার্যক্রম শুরু করেছে। মেডিটর প্লাটফর্মে ইতিমধ্যে ৪০ জনের বেশি ডাক্তার যোগ দিয়েছেন এবং ঢাকার  বিভিন্ন এলাকায় ৮ টি ডায়াগনস্টিক সেন্টারের সাথেও পার্টনারশিপ করা হয়েছে। প্রতিষ্ঠানটি এই মুহূর্তে প্রতিদিন গড়ে ৩০০ এর অধিক মানুষকে টেলিমেডিসিন সহ অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদান করছে।এছাড়াও সরকারি বেসরকারি বেশ কিছু প্রতিষ্ঠানের সাথেও চুক্তি করা হয়েছে তাদের কর্মিদের বিশেষ ব্যাবস্থাপনার মাধ্যমে উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে। পাশাপাশি মোবাইল অ্যাপ, ফেসবুকের মাধ্যমে করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে মানুষের সচেতনতা বৃদ্ধিতে প্রতিনিয়ত কাজ করছে প্রতিষ্ঠানটি ।

মেডিটর হেলথ মোবাইল অ্যাপটি (https://goo.gl/wRzLUP) গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে বিনামূল্যে রেজিস্ট্রেশন করা যাবে। যার মাধ্যমে তাদের সকল সার্ভিস পাওয়া যাবে।

এছাড়াও মেডিটর ফেসবুকের পেজের (https://www.fb.com/meditorbd/) মাধ্যমে অথবা হেল্পলাইন নাম্বারে ( 01735 981845 ) কল করে তাদের সেবাসমূহের ব্যাপারে আরো জানা যাবে এবং ডাক্তারের পরামর্শ সেবা ও ডায়াগনস্টিক সার্ভিস বুকিং করা যাবে।

 

-সিনিউজভয়েস/১৭জুন/২০

Please Share This Post.