করোনার সঠিক তথ্য ও সচেতনতায় ‘করোনা ইনফো চ্যাটবট’ এনেছে জেনেক্স

করোনাভাইরাস একটি বৈশ্বিক মহামারিতে রূপ নিয়েছে এবং বাংলাদেশেও ভাইরাসটির সংক্রমণ শুরু হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে আতঙ্ক ও ভুল তথ্য ছড়িয়ে পড়ে যা নানান বিভ্রান্তির সৃষ্টি করছে। তাই জনসাধারনের কাছে সঠিক তথ্য, নির্দেশনা এবং কোভিড-১৯ প্রতিরোধে করণীয় বিষয়গুলো পৌঁছে দিতে ‘করোনা ইনফো বট’ জেনেক্স-এর একটি উদ্যোগ।

কনভারসেশনাল এআই চ্যাটবট প্ল্যাটফর্ম chatlogy.ai দ্বারা নির্মিত এই বটটি ফেসবুক মেসেঞ্জার ও ভাইবারে পাওয়া যাবে। মেসেঞ্জার ও ভাইবারে ‘Corona INFO BOT’ লিখে সার্চ করে অথবা এই  m.me/coronainfobot লিংকটি ক্লিক করে চ্যাটবটটি খুব সহজেই ব্যবহার করতে পারবেন।

আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থাগুলো যেমন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), সিডিসি (CDC) এবং আইইডিসিআর (IEDCR) এর পরীক্ষিত তথ্য ও উপাত্তের ভিত্তিতে এই চ্যাটবটটি নির্মিত হয়েছে যা প্রতিনিয়তই নতুন তথ্যের মাধ্যমে আপডেট করা হচ্ছে।

করোনা ইনফো বটে আছে রোগের লক্ষণ, প্রতিরোধ এবং রোগটি সম্পর্কে ভ্রান্ত ধারণা নিয়ে বিস্তারিত তথ্য, আছে জরুরী হটলাইন তথ্য, ভ্রমণ নির্দেশনা এবং কোভিড-১৯ ট্র্যাকার। বটটির সেলফ টেস্ট টুল ব্যবহার করে যে কেউ শনাক্ত করতে পারবে ফ্লু, এলার্জি বা সম্ভাব্য করোনা ভাইরাসে আক্রান্ত কিনা।

সঠিক তথ্য ও সেলফ টেস্টের জন্য প্রতিদিনই হাজার হাজার মানুষ ব্যবহার করছে চ্যাটবটটি এবং অনেকেই চ্যাটবট কনভারসেশনে বিভিন্ন ধরনের ফিডব্যাক ও অভিযোগ দিচ্ছেন কারন বাংলা, ইংরেজি ও বাংলিশ মিশ্রণে মানুষের মত কথোপকথন করতে পারা এই বটটিতে আছে সহজ ন্যাভিগেশন এবং ন্যাচারাল কনভারসেশন। । চ্যাটবটটি ২৪ ঘন্টাই নিবেদিত সেবা দিতে সক্ষম। তাছাড়াও ওয়েবসাইটে যুক্ত করার সুবিধা থাকছে।

দেশব্যাপী করোনা ভাইরাস নিয়ে তথ্যের জন্য বাংলাদেশ সরকারের উদ্যোগে নির্মিত www.corona.gov.bd ওয়েবসাইটে চ্যাটবটটি সংযুক্ত করা হয়েছে। জেনেক্স চ্যাটবটটি যেকোন মানবিক প্রতিষ্ঠানের জন্য বিনামূল্যে ব্যবহারের সুযোগ দিচ্ছে। কোন কোম্পানি বা প্রতিষ্ঠানও চাইলে বটটি ব্যবহার করতে পারবেন।

এ বিষয়ে বিস্তারিত জানতে যোগাযোগ করুন hello@chatlogy.ai ইমেইলে অথবা কল করুন +৮৮০১৮১১৪০৯৬৯০ নম্বরে। সম্মেলিত প্রচেষ্টা এবং সচেতনতাই পারে আমাদেরকে করোনাভাইরাস থেকে নিরাপদ রাখতে।
-সিনিউজভয়েস/জিডিটি/২৪মা./২০

Please Share This Post.