কম্পিউটার মার্কেটেও নকল পণ্য, সাবধান!

অন্যান্য সকল সেক্টরের মতো কম্পিউটার মার্কেটেও ঢুকছে নকল পণ্য। দেশের বাজারে স্বনামধন্য তাইওয়ানের পণ্য হিসেবে খ্যাত আসুস তাদের ডিভিডি রাইটার কিনে গ্রাহকরা যাতে প্রতারিত না হন সেজন্য আসল ও নকল পণ্য দেখে কেনার প্রচারনা মূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছে ।

আসুসের প্রোডাক্ট ম্যানেজার মাহবুবুল গনি সিনিউজ প্রতিবেদককে জানান, দেশে কিছু প্রতিষ্ঠান বিভিন্ন ভাবে আসুস এর নাম নকল করে তারা ক্রেতাকে প্রতারিত করে চলছে। নকল পন্যটি কেনার পর গ্রাহক ব্যবহার করতে গিয়ে দেখে তার ডিভিডি রাইটারটি রিড না করা সহ বিভিন্ন সমস্যায় পড়ে। আসুসের ডিভিডি রাইটারটি দাম পড়ে ১২০০ থেকে ১৫০০ টাকার মতো। অথচ নকল করা পণ্যটি ৭০০ টাকা দামে বিক্রি করে যেমন গ্রাহকদের থেকে অনেক টাকা হাতিয়ে নিচ্ছে তেমনি মার্কেট ও নস্ট করছে। তাই গ্রাহকদের  আসল পণ্যটি ভালো করে দেখে কিনতে হবে। তিনি আরো বলেন, বিশ্বে এখন দুই থেকে তিনটা প্রতিষ্ঠান ডিভিডি রাইটার উৎপাদন করছে, তারমধ্যে আসুস ও লাইটঅন, এলজি সম্ভবত এখন সেভাবে উৎপাদনে নেই। ডিভিডি রাইটার এখন এমডিক্স নামে নতুন সিকিউর টেকনোলজি নিয়ে আসছে।

এক্সেল টেকনোলজি লিমিটেড এর চীফ অপারেটিং অফিসার মাসুদ হোসেন সিনিউজ প্রতিবেদককে জানান, লাইটঅন এর রিফার্বিশ পণ্য পাওয়া যায়। তাই আমরা গ্রহক যাতে পুরাতন বা রিফার্বিশ পণ্যটি কিনে প্রতারিত না হয় সে জন্য আমরা, এক্সেল  এর  সার্ভিস লেখা হলোগ্রাম দেখে কেনার জন্য অনুরোধ জানাচ্ছি ।

এছাড়াও তিনি জানান, দেশে ডিভিডি রাইটারে মাসিক চাহিদা প্রায় ৬ হাজার থেকে ৭ হাজার যা লাইটঅন ও আসুস সরবরাহ করছে।

-সিনিউজভয়েস/জিডিটি৩ফে/১৯

Please Share This Post.