কক্সবাজার জেলায় ইন্টারনেট ও প্রযুক্তি বিষয়ক কর্মশালার আয়োজন করে আইএসপিএবি

কক্সবাজার জেলার পৌর প্রিপারেটরি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো দুই দিন ব্যাপী ইন্টারনেট, তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ এর উপর সচেতনতা ও হাতে কলমে শিক্ষাদানের কর্মশালার আয়োজন করে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ।

গত ২১ শে সেপ্টেম্বর রোজ শুক্রবার কর্মশালাটি অনুষ্ঠিত হয়, আয়োজনে আর্থিক সহযোগিতায় ছিল আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)। অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রায় ১২০০ শিক্ষার্থী এবং ৫০জন শিক্ষকবৃন্দ ও চেম্বার অব কমার্সের ৫০ জন সদস্য অংশগ্রহণ করেন।

কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি মোস্তাফা জব্বার, মন্ত্রী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয় । তিনি তার বক্তব্যে বলেন কক্সবাজার এসে পতাকাবাহী দামী গাড়ীতে চড়ে ফুলের তোড়া পেয়ে যথটা আপ্লুত হয়েছি তার চেয়ে বেশী খুশী হয়েছি তোমাদের সান্নিধ্যে। তাছাড়া ষষ্ঠ থেকে দশম শ্রেনীর যে কোন প্রোগ্রামে যেতে আগ্রহ প্রকাশ করার কথা বলেন , তিনি ষষ্ঠ থেকে দশম শ্রেনী পর্যন্ত তথ্যপ্রযুক্তি পাঠ্য বইয়ের ০৫ জন লেখকের মধ্যে তার নাম উল্লেখ করে বলেন তিনি মন্ত্রীত্বের চেয়ে লেখক হিসাবে বেশী গর্ববোধ করেন । প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আমলেই ইন্টারনেটের ব্যবহার বেড়েছে বর্তমানে বংলাদেশে আট কোটি লোক ইন্টারনেট ব্যবহার করছে। তিনি ছাত্রছাত্রীদেরকে ইন্টারনেট, ফেইসবুকও গুগলের মাধ্যমে নিজের শিক্ষার প্রয়োজনীয় ভাল দিকগুলি ব্যবহার করে জ্ঞান অর্জনের কথা বলেন।

কর্মশালায় প্রশিক্ষণ দেন তথ্যপ্রযুক্তিবীদ, মঈন উদ্দীন আহমেদ , তিনি শিক্ষার্থীদেরকে কম্পিউটার ও ইন্টারনেট সম্পর্কে মৌলিক জ্ঞান প্রদান করেন এবং ইন্টারনেটের ও ফেইসবুক সম্পর্কে তাদেরকে পর্যাপ্ত তথ্য প্রদান করেন। নতুন প্রজন্মকে ইন্টারনেট ও ফেইসবুক ব্যবহারের সর্তকতা অবলম্বন ও ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন করেন, তথ্যপ্রযুক্তিবীদ জেসমিন জুই, প্রধান নির্বাহী, বিজয় কম্পিউটার, তিনি কম্পিউটারের মাধ্যমে কি ভাবে লেখাপড়াকে সহজতর করা যায় তা প্রজেক্টারের মাধ্যমে ছাত্রছাত্রীদের মাঝে উপস্থাপন করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মো: ইমদাদুল হক, সাধারণ সম্পাদক, আইএসপিএবি, তিনি ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বলেন মোস্তাফা জব্বার স্যারকে অনুস্বরণ করে লেখাপড়া করতে পারলে জীবনের উন্নত শিখরে পৌছানো সম্ভব। অনুষ্ঠানের সার্বিক সঞ্চালনায় ছিলেন ইকবাল বাহার জাহিদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এম.এ. হাকিম, সভাপতি, আইএসপিএবি, তিনি অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করার জন্য স্কুলের প্রধান শিক্ষক সহ সকল শিক্ষকবৃন্দ ও অন্যান্য কর্মকর্তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে আইএসপিএব ‘র ট্রেজারার, সুব্রত চন্দ্র সরকার, পরিচালক, খন্দকার মোহাম্মদ আরিফ, কামাল হোসেন, ও আইবিপিসি পক্ষে শরিফুল বাশার উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রশ্ন উওর পর্ব ও পুরষ্কার বিতরণ কালে মন্ত্রী বলেন, শিক্ষার্থীদেরকে কম্পিউটার , ইন্টারনেট ও ফেইসবুক ব্যবহার করতে বাধা প্রদান করা যাবে না তবে নতুন প্রজন্মকে ইন্টারনেট ও ফেইসবুক ব্যবহারের সর্তকতা অবলম্বন ও ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন থাকার কথা বলেন ।

-গোলাম দাস্তগীর তৌহিদ
Please Share This Post.