কক্সবাজারে শেষ হল প্রোগ্রামিং ক্যাম্প

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ছাত্রী মাহেনূর আহমেদ আকিফা ছুটিতে বাড়িতে এসে জানতে পারেন কোডিং ক্যাম্পের কথা। তারপর তিনদিন তিনি অংশ নিয়েছেন গ্রেস হপার প্রোগ্রামিং ক্যাম্পে। কলেজে আইসিটি পড়ার সময় থেকেই প্রোগ্রামিঙে উৎসাহিত আকিফা ক্যাম্প থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিসয মিখে নিয়েছেন বলে জানান। আগামীতে প্রোগ্রামিং কনটেস্টে অংশ নেওয়ার ইচ্ছে আছে তার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরেকজন ছাত্রী আমেনা সিদ্দীকা বলেন, এই ক্যাম্প থেকে প্রোগ্রামিং এ তাঁর আগ্রহ আরো বেড়ে গিয়েছে। তিনি এই বিষয়ে আরো পড়াশুনা করতে ইচ্ছুক। আকিফা, আমেনার মতো কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কক্সবাজার পলিটেকনিক ইন্সটিউট এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৮ জন শিক্ষার্খীকে নিয়ে কক্সবাজারে অনুষ্ঠিত হলো গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প।

১১ থেকে ১৩ মে পর্যন্ত এই প্রোগ্রামিং ক্যাম্পের আয়োজন করে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ শীর্ষক প্রকল্পের আওতায় এই ক্যাম্পের আয়োজন করা হয়। ক্যাম্পে অংশগ্রহণকারীরা প্রোগ্রামিং-এর বিভিন্ন বিষয় ছাড়াও প্রোগ্রামিং কনটেস্টের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রঞন করেন। প্রশিক্ষণ পরিচালনা করেন বিডিওএসএনের প্রোগ্রামিং সমন্বয়ক মুনতাসির মোর্শেদ ও মেন্টর রায়হান হোসেইন রাজু। বিভিন্ন সেশনে আরও উপস্থিত ছিলেন করেছে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই বিভাগের চেয়ারম্যান এম. এম. মুশাররফ হুসেইন, শিক্ষক আবু আহমেদ বাবু ও নাসরিন ফেরদৌস ভূইয়া এবং বিডিওএসএনের প্রধান সমন্বয়কারী মাহবুবা সুলতানা এই ক্যাম্পে উপস্থিত ছিলেন।

এর আগেও এমন ক্যাম্পে অংশগ্রহণকারী কক্সবাজার ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফয়জাতুন্নেসা বুলু জানান, আগের বার আমি মূল ব্যাপারগুলো অনেকখানি ধরতে পেরেছি।এবার এবার আরও অনেক কিছু শিখতে পারলাম।

উল্লেখ্য যে, বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ করে তথ্যপ্রযুক্তিতে মেয়েদের উৎসাহিত করতে এবং তাদের অংশগ্রহণ বাড়ানোর জন্য বিডিওএসএনের এসডিজি প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন স্থানে অনুরূপ ক্যাম্পের আয়োজন করা হবে জানিয়েছেন বিডিওএসএনের প্রধান সমন্বয়কারী মাহবুবা সুলতানা।

-সিনিউজভয়েস/জিডিটি/১৪মে/১৯

Please Share This Post.