কক্সবাজারে চলছে বিডিনগের একাদশ সম্মেলন

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ)-এর আয়োজনে কক্সবাজারের লং বিচ হোটেলে চলছে ইন্টারনেট অপারেশনাল টেকনোলজি বিষয়ক বিডিনগের একাদশ সম্মেলন ও কর্মশালা।

গত ১০ জানুয়ারি শুরু হওয়া পাঁচ দিনব্যাপী এ আয়োজন আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে। সম্মেলনে এক দিন বিডিনগ সম্মেলন ও চার দিন টেকনিক্যাল কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।

কর্মশালায় ইন্টারনেট প্রকৌশলীদের জন্য আইপিভি৬ ডেপলয়মেন্ট অন মাইক্রোটিক এবং অ্যাডভান্স সিস্টেম এডমিনিস্ট্রেশন এন্ড নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ চলছে।

সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনী আনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) সভ্পাতি আমিনুল হাকিম। অনুষ্ঠানে ‘দ্য ইভলভিং ল্যান্ডস্কেপ অফ দ্য ডিএনএস’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রভিত্তিক ক্লাউড বেইসড সফটওয়্যার প্রতিষ্ঠান সেলসফোর্স ডট কমের প্রিন্সিপাল সফটওয়্যার ইঞ্জিনিয়ার সুমন হক। বাংলাদেশী বংশোদ্ভুত এই সফটওয়্যার প্রকৌশলী এ সময় ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস) বিষয়ে নতুন আপডেটগুলো তুলে ধরেন।

আমিনুল হাকিম তার বক্তব্যে এ ধরনের নিয়মিত আয়োজনের জন্য বিডিনগকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ কর্মসূচি প্রযুক্তিবিদ এবং প্রকৌশলীদের সক্ষমতা বৃদ্ধিতে প্রতিনিয়ত কাজ করছে। এ ধরনের আয়োজনে আইএসপিএবি থেকেও নিয়মিত প্রয়োজনীয় সকল সহযোগিতার আশ্বাস প্রদান করেন তিনি।

বিডিনগ নির্বাহী কমিটির সভাপতি নুরুল ইসলাম রোমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইএসপিএবি মহাসচিব ইমদাদুল হক, বিডিনগ বোর্ড অফ ট্রাস্টি’র চেয়ারম্যান রাশেদ আমিন বিদ্যুৎ। এ সময় বিডিনগের পূর্বের এবং ভবিষ্যত ইভেন্টের আপডেট তুলে ধরেন নির্বাহী কমিটির সদস্য শায়লা শারমিন।

এর আগে উদ্বোধনী দিনের চতুর্থ সেশনে বাংলাদেশ পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের কাউন্টার টেরোরিজম ইউনিট এর অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ নাজমুল ইসলাম সাইবার নিরাপত্তা বিষয়ক আলোচনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারে সকলকে আরো সচেতন হওয়ার আহবান জানিয়ে বলেন, বাংলাদেশের কোনো ফেসবুক আইডি নিরাপদ নয়, যেকোনো সময় ব্যক্তিগত তথ্য উপাত্ত হ্যাক হওয়ার ঝুঁকি রয়েছে। তিনি বলেন, বর্তমানে তথ্যপ্রযুক্তির প্রসারকে কাজে লাগিয়ে অনেকেই সাইবার অপরাধে জড়িয়ে পড়ছে। আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থা এসব বিষয়ে অত্যন্ত নিষ্ঠার সাথে কাজ করছে। তিনি সকলকে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সহায়তা করার আহবান জানান।

বক্তারা জানান, ইন্টারনেট এখন অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। ব্যবসা-বাণিজ্য, ব্যাংকিং, সরকারি বেসরকারি ই-সেবা, স্মার্ট সিটি, স্মার্ট হোম এর মতো আরো অনেক নতুন নতুন সেবার ক্ষেত্রে বর্তমান সময়ে ইন্টারনেটের ব্যবহার অনেক বেড়েছে। তাই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে এর অবকাঠামো রক্ষণাবেক্ষণের চ্যালেঞ্জ। ফলে ইন্টারনেটের প্রযুক্তিগত কাঠামো যথাযতভাবে বাস্তবায়ন করতে হলে সংশ্লিষ্ট প্রযুক্তিবিদ বা প্রকৌশলীদের পেশাগত উৎকর্ষতা বাড়ানোর কোনো বিকল্প নেই।

এবারের আয়োজনের সহ-আয়োজক হিসেবে আছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। আয়োজন সম্পর্কে বিস্তারিত জানা যাবে: www.bdnog.org ওয়েবসাইটে।

উল্লেখ্য, ২০১৪ সালে বিডিনগের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রত্যেক বছর দুই বার করে নিয়মিতভাবে এই সম্মেলন ও কর্মশালা আয়োজন করে আসছে বিডিনগ। এই আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে প্রকৌশলীদের পেশাগত দক্ষতা উন্নয়ন করা।

 

– সিনিউজভয়েস/জিডিটি/জানু.১১/২০

Please Share This Post.