ওয়েব র‌্যাংকিংয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪র্থ ড্যাফোডিল ইউনিভার্সিটি

ওয়েবভিত্তিক কর্মকান্ডে বিশ্বের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর মধ্যে ৪র্থ অবস্থানে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। সম্প্রতি স্পেন থেকে প্রকাশিত ওয়েবোমেট্রিক্স ওয়েবসাইটের ‘র‌্যাংকিং ওয়েব অব ইউনিভার্সিটিজ’ থেকে এ তথ্য জানা যায়। র‌্যাংকিয়ে দেখা যায়, বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অবস্থান ১১তম। এর আগে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) সহ আরো ৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। একটি নবীন বিশ্ববিদ্যালয় (২০০২ সালে প্রতিষ্ঠিত) হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এ এক অনন্য অর্জন।

বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েব ভিত্তিক কর্মকান্ড পর্যালোচনা করে এই র‌্যাংকিং তৈরি করেছে স্পেন ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্স। প্রতিষ্ঠানটির তৈরি করা প্রতিবেদনে বলা হয়েছে, তথ্যপ্রযুক্তির এই অগ্রগতির যুগে কেবল প্রতিষ্ঠানের ফলাফল বা গবেষণা কর্মকান্ড নয়, প্রতিষ্ঠানটির এগিয়ে যাওয়ার প্রবণতা প্রকাশ পায় এর ওয়েবভিত্তিক নানান সূচকের ওপর। ওয়েবে বিশ্ববিদ্যালয়গুলো কীভাবে নিজেদের উপস্থাপন করে তা পর্যালোচনা করে প্রতি বছরই এই র‌্যাংকিং তৈরি করা হয়।

উল্লেখ্য, এর আগে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ র‌্যাংকিং কিউএস ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে ৪র্থ স্থানসহ ইউআই গ্রিনমেট্রিক র‌্যাংকিং ও টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে শীর্ষস্থান অর্জন করেছে ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

Please Share This Post.