ওয়েব ডিজাইন: হাত বাড়ালেই মিলবে সাহায্য

বিশ্ব এগিয়ে চলেছে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের শক্তিতে ভর করে। বিশ্বের নানা প্রান্তে লক্ষ লক্ষ ওয়েব ডিজাইনার কাজ করে চলেছেন ওয়েবকে আরো সুন্দর, শক্তিশালী ও নির্ভরযোগ্য করে গড়ে তোলার জন্য। প্রতিদিন, প্রতি মুহূর্তে নতুন নতুন সব সম্পদ, হাতিয়ার আর সেবা যোগ হচ্ছে ওয়েবের ভান্ডারে। এগুলোকে কাজে লাগিয়ে ওয়েব ডিজাইনাররা ওয়েবকে করে তুলছেন আরো বেশি সমৃদ্ধ। ওয়েবের সুবিধা হচ্ছে , এখানে সব ধরনের মানুষের জন্যই বিনে পয়সায় সাজানো আছে বিপুল পরিমাণ সম্পদ। বাদ যাননি ওয়েবকে আজকের অবস্থায় নিয়ে আসার যারা মূল কারিগর সেই ওয়েব ডিজাইনাররাও। আজকের প্রযুক্তি পাঠশালায় আমরা এমন বেশ কয়েকটি ওয়েব রিসোর্স নিয়ে আলোচনা করব যেগুলো ওয়েব ডিজাইনারদের কাজকে করে তুলবে দারুণ সহজ আর কার্যকর। এর সবগুলোই যে একেবারে নতুন তা নয়, এর মধ্যে কোনো কোনোটি মোটামুটি দীর্ঘ সময় ধরেই আছে ওয়েবের ভুবনে, আবার অনেকগুলো আছে একেবারে নতুন। তবে বয়স যাই হোক, প্রতিটিই যে ওয়েব ডিজাইনারদের কাজে বড় ধরনের সুবিধা নিয়ে আসবে তাতে সন্দেহ নেই। কাজেই, ওয়েব ডিজাইনে আগ্রহী সি নিউজ পাঠক, আর দেরি না করে আসুণ ঢুঁ মেরে আসা যাক জিভে জল নিয়ে আসার মত সব ওয়েব রিসোর্সের ভুবনে।

১.ফন্টস ইন ইউজ
ওয়েব ঠিকানা http://fontsinuse.com/

সুন্দর ওয়েব সাইট ডিজাইন করতে গেলে ভালো ফন্টের বিকল্প নেই। এই সাইটে আছে ব্র্যান্ডিং, বিজ্ঞাপন ও প্রকাশনার কাজে ব্যবহারের জন্য অসাধারণ সব ফন্টের নমুনা। এ সাইটের আরো একটি বৈশিষ্ট্য হচ্ছে, ফন্ট তথা টাইপোগ্রাফির ভুবনে প্রতিনিয়ত ঘটে চলা নতুন নতুন ঘটনাপ্রবাহ, উদ্ভাবনের ধারা, প্রযুক্তি ও কেস স্টাডি নিয়ে বিশ্বের সেরা সব টাইপ্রোগ্রাফি এক্সপার্টরা সাইটটিতে নিয়মিতভাবে কলাম লিখে থাকেন। এছাড়া সাইটটির তথ্যমূলক ও আগ্রহোদ্দীপক মন্তব্য ও আলোচনাও টাইপোগ্রাফি সম্বন্ধে আগ্রহ আছে এমন মানুষদের জানার আগ্রহ মেটাবে।

২। নোট অ্যান্ড পয়েন্ট: কিনোট ও পাওয়ারপয়েন্ট গ্যালারি
ওয়েব ঠিকানা: http://noteandpoint.com/

নোট অ্যান্ড পয়েন্ট নামের দারুণ এই সাইটটিতে ওয়েবের নানা বিষয়ের ওপর অসাধারণ সব কিনোট, পিডিএফ ও পাওয়ারপয়েন্ট টেমপ্লেট আছে। এগুলোর বেশির ভাগই ওয়েব ডিজাইন সম্পর্কিত, তবে আছে প্রাসঙ্গিক অনেক বিষয়ও। এগুলোর রঙ, ইলাসট্রেশন ও টাইপোগ্রাফির ওপর যে পরিমাণ গুরুত্ব দেয়া হয়েছে, যতটা যত্ন নিয়ে প্রেজেন্টেশনগুলো তৈরি করা আছে তা বিস্মিত ও মুগ্ধ করবে সবাইকে।

৩। এইচটিএমএল ইমেইল টেমপ্লেট
ওয়েব ঠিকানাhttp://www.campaignmonitor.com/templates/

এই পেজে আছে ৩৮টি ফ্রি এইচটিএমএল ইমেইল টেমপ্লেট (যার মধ্যে পিএসডি ও এইচটিএমএল ফাইল আছে), টেমপ্লেটগুলো ডিজাইন করেছেন অসাধারণ মেধাবী সব পেশাদার ডিজাইনাররা। প্রতিটি টেমপ্লেট আউটলুক ২০১০, জিমেইল, লোটাস নোটস, অ্যাপল মেইল ও আইফোনসহ ২০টি জনপ্রিয় ইমেইল ক্লায়েন্ট দিয়ে টেস্ট করা হয়েছে। সবগুলো ফটোশপ ডকুমেন্ট লেয়ারড এবং tweak করার জন্য প্রস্তুত আছে। সবগুলো টেমপ্লেটের মোট আকার ৩২০ মেগাবাইট এবং আপনি ইচ্ছে করলেই এগুলো বিনে পয়সায় ডাউনলোড করে ব্যক্তিগত বা বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। আপনি যদি ক্যাম্পেইন মনিটর নামের এই সাইটটি ব্যবহার করে নিউজলেটার পাঠাতে চান তাহলে তাদের বিল্ট-ইন আরো কিছু টেমপ্লেটও ব্যবহার করতে পারবেন।

৪। দি গ্রামার চিট শিট
ওয়েব ঠিকানা http://retinart.net/miscellaneous/grammar

স্কুলে আমরা সবাই ব্যাকরণ পড়েছি, তবে আমাদের বেশির ভাগের মনেই ব্যাকরণ, বিশেষ করে ইংরেজি ব্যাকরণ নিয়ে একটা ভয় কাজ করে। ভাষাটা আমাদের মাতৃভাষা নয়, কাজেই ইংরেজি লিখতে গিয়ে ব্যাকরণে ভুলভাল হয়ে গেলে এতে মন খারাপ করার বা লজ্জা পাওয়ার কিছু নেই। তবে এটাও ঠিক যে, কোনো কিছু লিখতে গেলে সেটি শুদ্ধভাবেই লেখা উচিত। ওয়েব ডিজাইন করতে গিয়ে ইংরেজি ব্যাকরণে যাতে কোনো ভুল না হয় সেটি নিশ্চিত করার জন্যই এই সাইটটিতে আছে নানারকম ব্যাকরণগত টিপস। বিশেষ করে প্রচলিত ভুলগুলো এড়ানোর জন্য এসব টিপস খুবই কার্যকর।

৫। এফপিও: ফর প্রিন্ট অনলি
ওয়েব ঠিকানা: http://www.underconsideration.com/fpo/

ফর প্রিন্ট অনলি হচ্ছে প্রিন্ট ডিজাইনের সঙ্গে সম্পর্কিত সমস্ত বিষয় নিয়ে তৈরি একটি ব্লগ। প্রকাশনা কাজে যারা জড়িত আছেন তারা সবাই জানেন এ কাজে কত কিছু শেখার আছে। এপওি-র কাজ হচ্ছে ডেস্কটপ পাবলিশিং কমিউনিটিকে সব ধরনের সহায়তা জোগানো। বিশ্বের নানা প্রান্ত থেকে জোগাড় করে আনা মনোমুগ্ধকর সব প্রিন্টিং প্রজেক্টের নমুনা দেখা যাবে এই সাইটে, যা কাজ করবে অনুপ্রেরণার উৎস হিসেবে।

৬। গ্রাফিক অ্যাটলাস: প্রিন্টিংয়ের ইতিহাস
ওয়েব ঠিকানা http://www.graphicsatlas.org

প্রিন্টিং বা মুদ্রণ একটি গুরুত্বপূর্ণ শিল্প। তথ্যের বিস্ফোরণের এই যুগে আধুনিক প্রযুক্তির প্রয়োগের কারণে মুদ্রণ শিল্পের ক্ষমতা আগের চেয়ে অনেক বেড়েছে এবং এখন মুদ্রণের গুণমাণও যে কোনো সময়ের চেয়ে বেশি উন্নত। মুদ্রণে আগ্রহ আছে এমন যে কারোরই উচিত এই সাইটটি নিয়মিত ভিজিট করা। রিলিফ, লেটারপ্রেস, গ্র্যাভিউর, সিলভার ডাই বিচ, ডাই সাবলিমেশন ও ডিরেক্ট থারমালের মত মুদ্রণ সংক্রান্ত সব প্রযুক্তি নিয়ে এ সাইট থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য আপনি জানতে পারবেন।

৭। স্মার্টহিস্ট্রি
ওয়েব ঠিকানাhttp://www.smarthistory.org/

এটি একটি ফ্রি ও উন্মুক্ত আর্ট হিস্ট্রি টেক্সট বই। শিল্পকলা এবং এর ইতিহাস নিয়ে আগ্রহ আছে এমন যে কারো জন্য দারুণ একটি পাঠ্য হতে পারে এই ওয়েব সাইটটি। শিল্পের ইতিহাসের শিক্ষার্থীরা যেসব বিষয় কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ে থাকে তার সবই সহজসরল করে সাজানো আছে এই সাইটে। বাদ যায়নি আদিম সংস্কৃতি থেকে শুরু করে পোস্ট কলোনিয়ালিজম- কোনো কিছুই। অডিও ও ভিডিওর সঙ্গে আছে প্রচুর তথ্যবহুল নিবন্ধ ও ছবি, যেগুলো স্টাইল ও ক্রনোলজি অনুযায়ী সাজানো আছে। সাইটটির ইউজার ইন্টারফেসটিও চেয়ে দেখার মত। এর আকর্ষণীয় ডিজাইন ও চমৎকার নেভিগেশনাল টুলগুলো সাইটটি ব্যবহারের আনন্দকে বাড়িয়ে দেবে অনেকখানি।

সিনিউজ

Please Share This Post.