এসএসডি টেকের প্রযুক্তিগত সহায়তায় বিবিসি জানালা

উন্নয়নের পথ ধরে সহজ জীবন প্রণয়নের লক্ষ্যে বাংলার সাধারণ মানুষের দোরগোড়ায় ইংরেজি শিক্ষার সবচেয়ে যুগোপযোগী প্লাটফর্ম বিবিসি জানালা নিয়ে বিবিসি মিডিয়া অ্যাকশন চুক্তিবদ্ধ হলো দেশের স্বনামধন্য টেকনোলজি কোম্পানি এসএসডি টেকের সঙ্গে।

‘বিবিসি মিডিয়া অ্যাকশন’ ২০০৯ সালে তাদের যাত্রা শুরু করে ইংরেজি শিক্ষার বিশেষ প্রোগ্রাম ‘বিবিসি জানালা’ নিয়ে। সাধারণ মানুষের কাছে ইংরেজিকে কতটা উন্নত ও সহজভাবে উপস্থাপন করা যায় তার নিদর্শন সৃষ্টিকারী এই প্লাটফর্ম ইতোমধ্যে সারাদেশের বিভিন্ন শ্রেণীর মানুষের মাঝে নিজের অবস্থান দৃঢ় করেছে। বিগত সাত বছরে এদেশের দুই কোটি আশি লক্ষাধিক মানুষ এই প্লাটফর্মটি ব্যবহার করেছেন ইংরেজি শিক্ষার জন্যে।

‘বিবিসি জানালা’ ২০১৬ সালে তাদের কার্যক্রম বন্ধ করে। জনপ্রিয়তার শীর্ষে থাকা এই প্রোগ্রাম হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার পরেও সমসাময়িক সময়ে কোনো বিকল্প মাধ্যম তাদের জায়গা করে নিতে পারেনি।

‘বিবিসি জানালা’ কি, কেন এবং কাদের জন্য তার গুরুত্ব বুঝে এগিয়ে এসেছে এসএসডি টেক এবং বিবিসি মিডিয়া অ্যাকশনের সঙ্গে অঙ্গীকারবদ্ধ হয়। ‘বিবিসি জানালা’ প্রোগ্রামটি যে লক্ষ্য নিয়ে এগিয়েছিল তার পরিসর আরো বড়, আরো উন্নত, প্রযুক্তিসমৃদ্ধ করে তুলতেই এসএসডি টেক এই কার্যক্রমে অংশ নিচ্ছে। এই প্রোগ্রামের মাধ্যমে আমাদের জনগোষ্ঠীর বিশাল একটা অংশ ইংরেজির শিক্ষায় অংশ নিতে পারবে সহজেই। মোবাইল ফোন এবং ইন্টারনেট মাধ্যমের প্রযুক্তিগত সাহায্য নিয়ে ‘বিবিসি জানালা’ ইংরেজি শিক্ষাকে গণমানুষের কাছে আরো সহজ এবং সাবলীলভাবে উপস্থাপন করার

প্রত্যয় রাখে, যা পরবর্তীতে উন্নত চাকরি ও ভবিষ্যৎ নির্ধারণে সহায়তা করবে। ২০২১ সালের মধ্যে আড়াই কোটি মানুষকে ইংরেজি শিক্ষায় দক্ষ করে তোলাই এই অঙ্গীকারের লক্ষ্য।

এসএসডি টেকের চেয়ারম্যান মাহবুবুল মতিন বলেন, এসএসডি টেকের প্রযুক্তিগত সহযোগিতার হাত ধরে বিবিসি জানালা সর্বনিন্ম সময়েই পৌঁছে যেতে পারে দেশের সর্বোচ্চ জনগোষ্ঠীর কাছাকাছি। তিনি এর মাধ্যমে দেশের সাধারণ মানুষের জনজীবনে অগ্রগতি সুনিশ্চিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

২০ মে, এসএসডি টেক এবং বিবিসি মিডিয়া অ্যাকশনের মধ্যে এ সংক্রান্ত চুক্তিপত্র স্বাক্ষরিত হয় ঢাকাস্থ এসএসডি টেক হেড কোয়ার্টারে। এ সময় উপস্থিত ছিলেন উভয় প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকর্তারা। চুক্তিপত্রে এসএসডি টেকের পক্ষ প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান মেহদি এবং বিবিসি মিডিয়া অ্যাকশনের বাংলাদেশ শাখার প্রধান রিচার্ড লেস স্বাক্ষর করেন।

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.