এশীয় স্টার্টআপগুলোকে সহায়তা করবে টেলিনর গ্রুপের ডিজিটাল উইনারস এশিয়া

আগামী ১ ও ২ নভেম্বর প্রথমবারের মতো আঞ্চলিক স্টার্টআপ সম্মেলন ‘ডিজিটাল উইনারস এশিয়া’র উদ্বোধন করবে টেলিনর গ্রুপ। আঞ্চলিকভাবে সম্ভাবনাময় নয়টি স্টার্টআপের সৃজনশীলতা, উদ্যম ও দক্ষতা দিয়ে বাজার সম্প্রসারণের লক্ষ্য অর্জনে সহায়তা করতে সম্মেলনটি আয়োজিত হয়েছে। এ সম্মেলন টেলিনর গ্রুপের ব্যবসায়িক কার্যক্রম রয়েছে এশিয়ার এমন পাঁচটি দেশ বাংলাদেশ, মিয়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া ও পাকিস্তানের সম্ভাবনাময় শীর্ষ স্টার্টআপগুলোকে একমঞ্চে নিয়ে এসেছে। সম্মেলনটি প্রযুক্তি ক্ষেত্রে এশিয়ার নতুন সম্ভাবনা মিয়ানমারের ইয়াঙ্গুন শহরে অনুষ্ঠিত হবে।

সীমানার বাইরে সম্প্রসারণে স্টার্টআপগুলোর দক্ষতা ও আর্থিক অনুদানের সম্ভাবনা নতুন বাজার সম্প্রসারণে সীমানার গণ্ডি পেরিয়ে যাওয়ার প্রতিপাদ্য নিয়ে ইয়াঙ্গুনে দু’দিনের সম্মেলনে এশিয়ার নয়টি স্টার্টআপ ও শীর্ষস্থানীয় বক্তারা একসাথে হবেন। সঠিক দক্ষতা, জ্ঞান এবং প্রয়োজনীয় অন্যান্য বিষয়ের নিয়মিত অনুশীলনের মাধ্যমে ডিজিটাল ব্যবসার সুযোগ কাজে লাগিয়ে বাজার সম্প্রসারণে কাজ করবে এ সম্মেলন। সম্মেলনটিতে অংশগ্রহণকারী স্টার্টআপ এবং শীর্ষস্থানীয় বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে আলোচকরা বিভিন্ন ধরনের আলোচনায় অংশ নেবেন। সম্মেলনের শেষ দিনে অংশগ্রহণকারী স্টার্টআপগুলো ব্যবসা শুরুর প্রাথমিক আর্থিক অনুদান হিসেবে ১ লাখ নরওয়েজিয়ান ক্রোনার জিতে নিতে নিজেদের ধারণা উপস্থাপন করবে।

মূল বক্তব্য ও বাজার অন্তদৃষ্টিমূলক সেশনগুলোতে বক্তব্য রাখবেন এ অঞ্চলে বাজার সম্প্রসারণ ও ব্যবসায়িক উদ্যোগের ক্ষেত্রে শীর্ষ প্রতিষ্ঠান গুগল, গোল্ডেন গেট ভেঞ্চারের প্রতিনিধিগণ এবং টেলিনর গ্রুপের হেড অব প্রোডাক্ট অ্যান্ড ইনোভেশন গুনার সেলায়েগ।

টেলিনর গ্রুপের এমন আয়োজন নিয়ে গুনার সেলায়েগ বলেন, ‘এ অঞ্চলের ব্যবসায়িক সম্ভাবনা অনুধাবনের পর এশিয়াতে ডিজিটাল উইনারসদের প্রতিষ্ঠিত করা টেলিনর গ্রুপের স্বতঃস্ফূর্ত পদক্ষেপ। আমাদের বিশ্বাস, এ অঞ্চলে ক্রমবর্ধমান অনেক উদ্ভাবন ও উদ্যোক্তাদের সম্ভাবনা রয়েছে। এখানে উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী স্টার্টআপগুলো সেরাদের সেরা হিসেবে প্রতিনিধিত্ব করছে যারা টেলিনরের কার্যক্রম রয়েছে এমন দেশের অ্যাকসেলেরেটরের প্রোগ্রামের মাধ্যমে নির্বাচিত হয়েছে। এ স্টার্টআপগুলোর প্রবৃদ্ধিতে তাদের পরবর্তী ধাপে পৌঁছে দিতে পেরে আমরা আনন্দিত।’

নির্বাচিত স্টার্টআপগুলো:

ডিজিটাল উইনারস এশিয়া সম্মেলনে অংশগ্রহণকারী নয়টি দল টেলিনরের সাম্প্রতিক ও আগের পাঁচটি স্টার্টআপ প্রতিযোগিতা এবং অ্যাকসেলেরেটর কার্যক্রমের মাধ্যমে বাছাই হয়েছে। ব্যবসায়িক সম্ভাবনা, বাজারে টিকে থাকা এবং টেলিনরের সাথে এর প্রবৃদ্ধির ওপর ভিত্তি করে প্রতিটি প্রতিষ্ঠানকে বাছাই করা হয়েছে। প্রতিটি স্টার্টআপ থেকে দু’জন প্রতিনিধি ডিজিটাল উইনারস এশিয়াতে অংশগ্রহণ করবে। উদ্বোধনী এ বছরে অংশগ্রহণকারী স্টার্টআপগুলো বিপণন সেবা, বিদ্যুৎ, কৃত্রিম বুদ্ধিমত্তা, ভ্রমণ এবং শিক্ষাখাতের প্রতিনিধিত্ব করবে।

startup

উদ্ভাবনী স্টার্টআপগুলোর জন্য ফ্রন্টিয়ার মার্কেট

প্রযুক্তিখাতে মিয়ানমারে অভুতপূর্ব পরিবর্তন দেশটিকে বৈশ্বিকভাবে প্রযুক্তিখাতের সম্প্রসারণে নতুন সদস্যে পরিণত করেছে। প্রযুক্তিখাতে দেশটির উত্থান ডিজিটাল উইনারস এশিয়ার জন্য সঠিক মঞ্চ। আঞ্চলিক ও স্থানীয় বিশেষজ্ঞদের মতামত এবং প্রথমবারের মতো ব্যক্তিমালিকানায় টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে টেলিনরের মিয়ানমারের প্রবেশের কার্যক্রমগত অভিজ্ঞতা নতুন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে নতুন বাজার সম্প্রসারণে সহায়তা করবে ডিজিটাল উইনারস এশিয়া।

আগামী ১ ও ২ নভেম্বর মিয়ানমারের ইয়াঙ্গুনে ডিজিটাল উইনারস এশিয়া ২০১৬ শুরু হবে। প্রযুক্তি বিষয়ক এ সম্মেলন আর মাত্র কয়েকটি দিনের অপেক্ষা। তাই, ডিজিটাল উইনারস এশিয়া সম্মেলন এবং টেলিনর কিভাবে স্টার্টআপগুলো নিয়ে কাজ করেছে এ নিয়ে বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুন: planet.telenor.com

নর্ডিক অঞ্চলের মিডিয়া, প্রযুক্তি ও যোগাযোগ খাতের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দের একসাথে কাজ করার মাধ্যমে যাত্রা শুরু হয় ডিজিটাল উইনারস প্ল্যাটফর্মের। এরই মধ্যে এ সম্মেলন বিশ্বব্যাপী নেতৃবৃন্দ এবং শীর্ষ উদ্যোক্তাদের নজর কেড়েছে। এশিয়ার গ্রাহকদের জন্য টেলিনরের কার্যক্রমের সম্প্রসারণ এবং ডিজিটাল উইনারস এশিয়া, বিজয়ীদের দক্ষতা ও খ্যাতি বৃদ্ধির মাধ্যমে এ প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে সম্প্রসারণশীল এ অঞ্চলের জন্য অভিনব সুযোগ তৈরিতে কাজ করবে।

-সিনিউজভয়েস ডেক্স 

Please Share This Post.