এলটিই প্রযুক্তির সফল পরীক্ষা চালালো সিমেন্স ও হুয়াওয়ে

 সিমেন্সের সঙ্গে মিলে কমিউনিকেশন বেইজড ট্রেইন কন্ট্রোল (সিবিটিসি) প্রযুক্তি নির্ভর লং টার্ম ইভোল্যুশন (এলটিই) সেবা পরীক্ষা সফলভাবে সম্পন্ন করল হুয়াওয়ে। ফ্রান্সে গত বছরের শেষের দিকে পরীক্ষামূলক কার্যক্রম চালায় হুয়াওয়ে। কার্যক্রমের আওতায় এলটিই প্রযুক্তি ব্যবহার করে কিভাবে সিবিটিসি, প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম (পিআইএস) এবং কোজ্ড-সার্কিট টেলিভিশন (সিসিটিভি) সেবা দেয়া যায় সেসব নিয়ে কাজ করে সিমেন্স ও হুয়াওয়ে।

পরীক্ষা থেকে জানা যায়, বিপুল পরিমাণ ব্যান্ডউইথ, হাই-স্পীড মোবিলিটি, কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) এবং বাধাহীণ উন্নত ডিজিটাল সেবা অনায়াসে উপভোগ করা যাবে এলটিই প্রযুক্তি ব্যবহার করে। এছাড়া সিবিটিসি প্রযুক্তি সেবার ক্ষেত্রে উন্নত ট্রান্সমিশন বিষয়ক যেমন- সিসিটিভি ও পিআইএস সেবা দ্রত এবং নিরাপদে সম্পাদন করা যাবে। সিবিটিসি সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান সিমেন্স শক্তিশালী প্রযুক্তি এলটিই সেবাদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে-এর সঙ্গে মিলে রেলওয়ে ট্রান্সপোর্ট সেবা প্রদান করবে। এ বিষয় নিয়ে দুটি প্রতিষ্ঠান গঠনমূলক কাজের মাধ্যমে এলটিই প্রযুক্তি ব্যবহারের ব্যাপারে প্রচারণা চালাবে।

গত বছরের মার্চ মাসে সিমেন্স ও হুয়াওয়ে একসঙ্গে কাজ শুরু করে। চীনের সাংহাইতে অবস্থিত হুয়াওয়ে আরএ্যান্ডডি সেন্টারে সিমেন্স ও হুয়াওয়ে এলটিই প্রযুক্তির বিভিন্ন প্রযুক্তিগত সমাধান এবং কিভাবে প্রযুক্তিটি সেবামূলক কাজে ব্যবহার করা যায় সেসব নিয়ে আলোচনা করে। পরে ২০১৫ সালের জুন মাসে প্রতিষ্ঠান দুটি মিলিতভাবে কর্ম পরিকল্পনা করে ফ্রান্সে কার্যক্রম শুরু করার ব্যাপারে একমত হয়। ২০১৫ সালের নভেম্বরে ফ্রান্সে প্রযুক্তিগত এবং স্থানীয় সহায়তা নিয়ে সফলভাবে ল্যাবরেটরি টেস্ট সম্পন্ন করে, যার ফলাফল হলো সিবিটিসি, পিআইএস এবং সিসিটিভি সেবার সফল ব্যবহার।

সিবিটিসি সেবাদানকারী সিমেন্স সিবিটিসি প্রযুক্তি ব্যবহার করে আইপিভিত্তিক, নিরাপদ এবং নির্ভরযোগ্য দ্বিমুখী ট্র্যাক তৈরি করে তথ্য যোগাযোগের ক্ষেত্রে ট্রেনে সেবা দেয়ার লক্ষ্যে যা সিবিটিসি সিস্টেম ব্যবহারের প্রাথমিক আবশ্যিক শর্ত।

ট্রেনে নিরাপদ ভ্রমণের উদ্দেশ্যে এলটিই-এম সল্যুশনভিত্তিক থ্রিজিপিপি ষ্ট্যান্ডার্ডস উদ্ভাবণ করেছে যা রেলওয়ের নিরাপদ, নির্ভরযোগ্য, মুক্ত, স্থিতিশীল এবং ওয়্যারলেস বা তারহীণ সম্পর্কিত যোগাযোগের ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা রাখতে সমর্থ হবে। পাশাপাশি শহরকেন্দ্রিক রেলওয়ে সেবায় উক্ত উদ্ভাবণ ব্যবহার করে রিয়েল-টাইম পিআইএস ও সিসিটিভি সুবিধা পাওয়া যাবে। লম্বা ট্রেন লাইনে যোগাযোগ রক্ষার ক্ষেত্রে বেশিরভাগ সময় সেবার মান তুলণামূলকভাবে খারাপ হতে থাকে এবং রেইল খরচও বাড়তে থাকে। ইতিমধ্যে উক্ত এলটিই-এম সল্যুশন চীনের শেনঝেন-এ অবস্থিত মেট্রো লাইন ওয়ান এবং ইথিওপিয়ার আদিস আবাবা লাইট রেইল সফলভাবে যাচাই করেছে।

শহরকেন্দ্রিক রেইল সেক্টরে এলটিই সল্যুশন সেবাদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ের উদ্ভাবিত এলটিই-এম বিভিন্ন দেশের ব্যাপক সুনাম অর্জন করেছে। রেইলওয়ে যোগাযোগের ক্ষেত্রে ভবিষ্যতে এলটিই-এম সল্যুশনের প্রচারণা ও কার্যকর করতে একযোগে কাজ করবে হুয়াওয়ে ও সিমেন্স। এলটিই-এর সফল ল্যাব পরীক্ষার পর রিয়েল ওয়ার্ল্ড-এর জন্য আরও আধুনিক, উদ্ভাবনী ও গঠনমূলক সেবার প্রদানের লক্ষ্যে একসঙ্গে কাজ করবে।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.