এম এডুকেশন অ্যালায়েন্স সম্মেলনে বাংলাদেশের এডুটিউববিডি

আগামী অক্টোবরে ওয়াশিংটন ডিসি-তে অনুষ্ঠিতব্য তিন দিনের আন্তর্জাতিক সম্মেলন এম এডুকেশন অ্যালায়েন্স সম্মেলন ২০১৬ তে অংশগ্রহণ করতে যাচ্ছে বাংলাদেশের পক্ষ থেকে এডুকেশনাল কন্টেন্ট শেয়ারিং পোর্টাল edutubebd.com। এই সম্মেলনে এডুটিউববিডি ডটকম বাংলাদেশের পক্ষ থেকে একমাত্র হিসেবে নির্বাচিত হয়েছে।

এম এডুকেশন অ্যালায়েন্স সম্মেলন ২০১৬ এর প্রস্তাবের মূল বিষয়বস্তু শিক্ষা ব্যবস্থাকে শক্তিশালীকরণ , মূল্যায়ন, গুণগত মান নির্ধারণ, ডাটা সংগ্রহ, শিক্ষকদের পেশাগত উন্নয়ন, যুব-উন্নয়ন এবং কর্মদক্ষতা, যে কোনো সফল পদক্ষেপ এর সম্প্রসারণ, উদ্যোক্তা তৈরি করা।

এই সম্মেলনে বিশ্বের শীর্ষস্থানীয় দুই শতাধিক দাতা সংস্থা, বেসরকারি প্রতিষ্ঠান, আন্তর্জাতিক এনজিও, আইসিটি ফোর ই গবেষক, প্রকল্প উদ্ভাবক এবং সারা বিশ্বের প্রযুক্তি ও শিক্ষার সঙ্গে জড়িত নীতি নির্ধারকেরা অংশগ্রহণ করবেন।

প্রতি বছরেই সম্মেলন শুরুর আগে এম এডুকেশন অ্যালায়েন্স সম্মেলনের পরিচালনা কমিটি দ্বারা বিভিন্ন খাত থেকে আসা প্রতিষ্ঠান সমূহকে বিষয়বস্তু অনুযায়ী নির্বাচন করা হয়। এবারের সম্মেলনে পরিচালনা কমিটি দ্বারা নির্বাচিত হয়েছে বাংলাদেশের পক্ষ থেকে একমাত্র এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) এর এই শিক্ষা বিষয়ক উদ্যোগ এডুটিউববিডি ডটকম।

এই পরিচালনা কমিটিতে রয়েছে ইউএন প্রতিষ্ঠান সমূহ – ইউনিসেফ, ইউনেস্কো, আইটিইউ, অর্গানাইজেশন অব আমেরিকান স্ট্যাটাস, পিস ক্রপস, ইউএস এইড। এছাড়াও বিশ্ব ব্যাংক, জার্মান জিআইজেড, জিএসএমএ, ব্রিটিশ কাউন্সিল, ক্যামব্রিজ ইংলিশ, ইউকে এইড, এইএসটিই (ইন্টারন্যাশনাল সোসাইটি ফর টেকনোলজি ইডুকেশন), গ্লোবাল পার্টনারশিপ ফর ইডুকেশন- এর মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠান সমূহ এই পরিচালনা কমিটির অন্যতম সদস্য।

সারা বিশ্ব থেকে আসা প্রস্তাব থেকে শীর্ষ ৩০ এর মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশের একমাত্র এডুকেশনাল কন্টেন্ট শেয়ারিং পোর্টাল এডুটিউববিডি ডটকম।

এই সম্মেলন আগামী মাসের অক্টোবর ১৮ তারিখে শুরু হয়ে ২০ তারিখে শেষ হবে।

ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান বলেন, ‘দেশের বাইরে আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়ে আরো একধাপ এগিয়ে গেলো এডুটিউববিডি ডটকম। শুধুমাত্র দেশের শীর্ষস্থানীয় সফটওয়্যার এবং আইসিটি প্রতিষ্ঠান এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) এর জন্য নয়, এটি বাংলাদেশের তথা তথ্যপ্রযুক্তি খাতের জন্য বিরাট গৌরব এবং সম্ভাবনার ব্যাপার। আমরা এই এডুটিউববিডি ডটকম দিয়েই আন্তর্জাতিক এই সম্মেলনে ডিজিটাল বাংলাদেশের ব্রান্ডিং করবো।’

এম এডুকেশন অ্যালায়েন্স সম্মেলন সম্পর্কে আরো জানতে ভিজিট: http://www.meducationalliance.org

 

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.