এফএলএম সনদ পেল রবির ২৫ কর্মকর্তা

‘ফার্স্ট লাইন ম্যানেজার’ (এফএলএম) নামের লিডারশিপ প্রোগ্রামের আওতায় ২৫ জন গ্র্যাজুয়েটদের মাঝে আনুষ্ঠানিকভাবে সনদ বিতরণ করল মোবাইল ফোন অপারেটর রবি। ৩১ জানুয়ারি, রাজধানীতে ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট’ প্রাঙ্গণে সনদ বিতরণ অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের ডিরেক্টর জেনারেল ও অ্যাডিশনাল সেক্রেটারি মোহাম্মদ আতওয়ার রহমান এবং রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবির মূল কোম্পানি আজিয়াটা গ্রুপ বারহাদ’র গ্রুপ চিফ ট্যালেন্ট অফিসার দাতিন শ্রি বদরুন্নিসা। এছাড়া অনুষ্ঠানে বিআইএম ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের (আইআইএম) শিক্ষকমন্ডলীসহ রবির চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার (সিসিপিও) মতিউল ইসলাম নওশাদ উপস্থিত ছিলেন।

ছয় মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিটি পরিচালনা করেন রবির ট্যালেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট শারমিন সুলতান। পুরো প্রশিক্ষণ জুড়ে বিআইএম ও আইআইএম কলকাতার কারিগরি সহায়তা এবং বিআইএম ও রবি কর্পোরেট অফিসের প্রশিক্ষণ সামগ্রী ব্যবহার করা হয়েছে।

২০২০ সালের মধ্যে আজিয়াটাকে পরবর্তী প্রজন্মের টেলিযোগাযোগ কোম্পানি হিসেবে গড়ে তোলার উদ্দেশে আজিয়াটা গ্রুপ ট্যালেন্ট ডিপার্টমেন্ট এফএলএম প্রোগ্রামটি গ্রহণ করেছে। আজিয়াটা গ্রুপের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে প্রোগ্রামটি পরিচালনা করছে রবি।

কঠোর যাচাই-বাছাইয়ের মাধ্যমে এফএলএম প্রোগ্রামে অংশগ্রহণকারী কর্মকর্তাদের মনোনীত করা হয়। প্রোগ্রামটি সাজানো হয়েছে কোম্পানির মধ্য-স্তরের দক্ষ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়ার জন্য। ফাস্ট লাইন ম্যানেজার প্রশিক্ষণ কর্মসূচিতে ক্লাস রুম ও ভার্চুয়াল উভয় শিক্ষণের মাধ্যমেই প্রশিক্ষণ দেয়া হয়েছে।

প্রশিক্ষণ শুরু হওয়ার আগে অংশগ্রহণকারী প্রত্যেক কর্মকর্তাকে ৩৬০ ডিগ্রি লিডারশিপ অ্যাসেসমেন্টের মাধ্যমে মূল্যায়ন করেছে রবি। একইভাবে কর্মসূচি শেষে প্রশিক্ষণের মাধ্যমে তাদের কী পরিমাণ উন্নতি হলো তা যাচাইয়ের জন্য প্রত্যেককে আবার একই পদ্ধতিতে মূল্যায়ন করা হয়েছে। বাস্তব প্রকল্পের মাধ্যমে নিজেদের দক্ষতাকে আরো শাণিত করার সুযোগও প্রদান করা হয়েছে এই প্রশিক্ষণ কর্মসূচিতে।

রবির চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার (সিসিপিও) মতিউল ইসলাম নওশাদ স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু করেন। তিনি এই উদ্যোগকে সফল করার জন্য এফএলএম প্রোগ্রামে অংশগ্রহণকারী, প্রকল্প সংশ্লিষ্ট রবির টিম, বিআইএম ম্যানেজমেন্ট ও শিক্ষকবৃন্দ এবং আইআইএম’র শিক্ষকমন্ডলীদের ধন্যবাদ জানান।

রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘এই প্রশিক্ষণের মূল বিষয় ছিল রবির মধ্য-স্তরের কর্মকর্তাদের অস্থিতিশীল, অনিশ্চিত ও জটিল বাণিজ্যিক বিশ্বের সঙ্গে কাজ করার জন্য প্রস্তুত করা। অংশগ্রহণকারীদের আচরণগত দিকের ওপর গুরুত্ব দিয়ে তাদের বর্তমান ব্যবসায়িক পরিবেশের জন্য প্রয়োজনীয় ‘সিচুয়েশনাল লিডারশিপ’র ওপর বিস্তৃত ধারণা প্রদান করা হয়েছে। আমি এই প্রশিক্ষণের সর্বোচ্চ মান নিশ্চিত করার জন্য বিআইএমের শিক্ষকমন্ডলী ও ব্যবস্থাপনা এবং আইআইএম কলকাতার শিক্ষকমন্ডলীদের ধন্যবাদ জানাই।’

এফএলএম প্রোগ্রাম রবির মেধা ব্যবস্থাপনা কর্মকাঠামোকে আরো শক্তিশালী করেছে। রবি বিশ্বাস করে এফএলএম গ্রাজুয়েটরা প্রতিষ্ঠানের ভবিষ্যত উন্নয়নে নেতৃত্ব দেবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.