এন্ট্রাপ্রিনিউরশিপ রিসার্চ ফেলোশিপ পেল ঢাকার তিনটি সেরা বিশ্ববিদ্যালয়

তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে চারটি দলকে গবেষণা প্রকল্প পরিচালনা করার জন্য এন্ট্রাপ্রিনিউরশিপ রিসার্চ ফেলোশিপ প্রোগ্রামের অধীনে ৫০,০০০ টাকা প্রদান করা হয়েছে। গত ১৬ই এপ্রিল ২০১৭ এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মাননীয় উপাচার্য অধ্যাপক ইমরান রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) এর অধ্যাপক ডঃ সৈয়দ ফেরহাত আনোয়ার এবং ইএমকে সেন্টারের পরিচালক এম কে আরেফ উপস্থিত ছিলেন। তারা নির্বাচিত দলদের পুরস্কার প্রদান করেন এবং তাদের গবেষণা চর্চাকে আরো বাস্তব ভিত্তিক পদ্ধতিতে করার জন্য ধারনা দেন। নির্বাচিত দলগুলোর মধ্যে দুইটি দল ইউল্যাব এবং বাকি দুটি নর্থ সাউথ ইউনিভার্সিটি ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে নির্বাচিত।

বিজয়ী প্রত্যেকটি দল তিন মাসের একটি গবেষণা প্রকল্প পরিচালনা করতে পারবে, যেখানে তাদের সাথে একজন অভিজ্ঞ গবেষক মেন্টর হিসেবে থাকবেন। জংশন বাংলাদেশ এবং ইএমকে সেন্টার গবেষণা প্রকল্প শেষ হবার পর গবেষণার ফলাফল নীতি নির্ধারনে এবং বিভিন্ন দেশি ও বিদেশি মিডিয়াতে প্রচারের ব্যবস্থা করবে।

অনুষ্ঠান সমাপ্তিকালে ইউল্যাব এর উপাচার্য প্রফেসর ইমরান রহমান বলেন, “বিশ্ববিদ্যালয় শিক্ষক হিসেবে যারা বর্তমানে নিয়জিত আছেন তাদের অনেকের ব্যবসা বা বানিজ্যিক শিক্ষা ও ব্যবসায় কারক্রমের উপর বাস্তব অভিজ্ঞতা তেমন নেই। এছাড়াও কোর্স কন্টেন্টগুলো অন্যান্য কোর্স গুলোর মত অপ্রয়োজনীয় বিষয় দিয়ে পরিপূর্ণ, এবং যার ফলে শিক্ষার্থীদের বাস্তব বিষয় সম্পর্কে জানার সুযোগ খুব কম। সুতরাং, আমাদের এই ধরনের সুযোগ গুলোর মাধ্যমে শিক্ষক, গবেষক, ছাত্র এবং ব্যবসায়ীদের সাথে একধরণের সম্পর্ক ও যোগাযোগ স্থাপন করা যায়। ড: সৈয়দ ফরহাত আনোয়ার এবং এম কে আরেফ পুরস্কারপ্রাপ্ত চারটি দলকে অভিনন্দন জানান এবং শীঘ্রই তাদের কাজ শুরু করার পরামর্শ দেন।

এ ধরনের রিসার্চের কাজে যারা যুক্ত হতে চান তারা পরের এন্টারপ্রেনরশিপশিপ রিসার্চ ফেলোশিপ প্রোগ্রামের জন্য আবেদন করতে পারেন। আবেদন পদ্ধতি বিস্তারিত জানাতে www.junction.ventures/fellowship  আবেদনের শেষ তারিখ ৩০ এপ্রিল, ২০১৭।

-সিনিউজভয়েস ডেক্স