এনবিআরকে ভেঞ্চার ক্যাপিটাল ও ই-কমার্স এ কর অব্যহতির আহবান ভিসিপিইএবি এর

বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান এর সাথে এক মতবিনিময় সভা করেছেন ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি) প্রতিনিধিবৃন্দ। ভিসিপিইএবি সভাপতি এবং ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল এর ব্যবস্থাপনা পরিচালক ও জেনারেল পার্টনার শামীম আহসান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

সভায় বাংলাদেশে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি বিষয়ে ভবিষৎ কর্মপন্থা নিয়ে আলোচনা করা হয়। এসময় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান  নজিবুর রহমান ভিসিপিইএবি’র বিভিন্ন ভালো উদ্যোগকে সমর্থন ও সংগঠনটিকে এগিয়ে নিতে সম্ভব প্রয়োজনীয় সহযোগিতা করার আশ্বাস দেন। তিনি বলেন, আইসিটি ইন্ডাস্ট্রি, ভেঞ্চার ক্যাপিটাল ও ই-কমার্সকে এগিয়ে নিতে এনবিআর সবসময় সহযোগিতা করবে।
ভিসিপিইএবি সভাপতি শামীম আহসান বলেন, গুগল, ফেসবুকসহ বিশ্বের শীর্ষস্থানীয় কোম্পানিগুলোর বর্তমান অবস্থানে আসতে সবচেয়ে বেশি ভূমিকা ছিলো ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোর। এনবিআর এর সহায়তায় বাংলাদেশি কোম্পানিকে এগিয়ে নিতে ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলো একইভাবে কাজ করবে।

তিনি আরও বলেন, ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোতে (ফান্ড ব্যবস্থাপনা পর্যায়) তিন দফা ট্যাক্স (উদ্যোক্তা পর্যায়, ফান্ড ব্যবস্থাপনা পর্যায় ও বিনিয়োগকারী পর্যায়) থাকায় স্থানীয় পর্যায়ে আমাদের সফটওয়্যার ও আইটি সেবা খাত থেকে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের পথে বাধা হয়ে থাকল। তাই ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোর ফান্ড ব্যাবস্থাপনা পর্যায়ে ২০২১ সাল পর্যন্ত আয়কর অব্যহতি করা প্রয়োজন। অপরদিকে ই কমার্স ও অনলাইন শপিং এর উপর ২০২৪ সাল পর্যন্ত কর আব্যহতি থাকা সত্ত্বেও গত বাজেটে এ সুবিধা তুলে দেওয়া হয়েছে। ফলে তথ্য প্রযুক্তির সম্ভাবনাময় এ খাতটি আয়করের আওতায় চলে এসেছে। ই কমার্স এবং অনলাইন শপিং এর উপর কর অব্যাহতি পূনর্বহাল এর অনুরোধ জানায়।
এনবিআর কার্যালয়ে এই মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন পারভেজ ইকবাল, এনবিআর এর ট্যাক্স পলিসি সদস্য, ভিসিপিইএবি’র সহ-সভাপতি ও সিফ বাংলাদেশ ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক জিয়া ইউ আহমেদ, ভিসিপিইএবি’র মহাসচিব ও বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন।

-সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.