এডুমেট টিভি চ্যানেলে করোনাকালে শিক্ষা বিষয়ে বক্তব্য দিলেন ড. মো. সবুর খান

ভারতের সবচেয়ে জনপ্রিয় শিক্ষাবিষয়ক টেলিভিশন চ্যানেল এডুমেট টিভি-এর আয়োজনে ‘শিক্ষা ঃ নিউ নরমাল সময়ের সংকট, সমাধান ও সম্ভাবনা’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনারে বক্তব্য দিয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। গতকাল সোমবার (১৬ নভেম্বর) ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় ওয়েবিনার প্ল্যাটফর্মে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে আরও বক্তব্য রাখেন সৌদি আরবের কিং ফাহাদ ইউনিভার্সিটি অব পেট্রলিয়াম অ্যান্ড মিনারেলসের সহকারী অধ্যাপক ড. কাউকাব আজিম, কিরগিজিস্তানের বিসেক হিউম্যানিটিস অ্যান্ড রিসার্চ ইনোভেশন অব সোসাইটির প্রতিনিধি ড. গুলজাত মাইসিনোভা, ইউক্রেনের বরিস গ্রিনচেনকো কিয়েভ ইউনিভার্সিটির রোমান্স ল্যাঙ্গুয়েজ অ্যান্ড টাইপোলজি বিভাগের প্রধান ড. রুশুদান মাখাচাসভিলি এবং আফগানিস্তানের ইসলামিক রিপাবলিক অব আফগানিস্তানের প্রধান নির্বাহী ও পিআর ম্যানেজার ড. জাকরিয়া সালেক। ওয়েবিনার পরিচালনা করেন ।

ড. মো. সবুর খান তাঁর বক্তব্যে বলেন, প্রতিটি সমস্যাই কোনো না কোনো সম্ভাবনা নিয়ে আসে। কোভিড মহামারি আমাদেরকে পরিবারের কাছাকাছি আসার সুযোগ এনে দিয়েছে। আমরা ক্যারিয়ার, সম্পদ ইত্যাদির পিছনে ছুটতে ছুটতে পারিবারিক বন্ধন ও মূল্যবোধ চর্চা করার সুযোগ পেতাম না। কোভিড এসব চর্চা করার সুযোগ করে দিয়েছে।
কোভিডের কারণে কর্মদক্ষতা বেড়েছে উল্লেখ করে ড. মো. সবুর খান বলেন, আগে অফিসে যাওয়া আসার পথে ট্রাফিক জ্যামের কারণে অনেক সময় ব্যয় হতো, কিন্তু কোভিডের কারণে এখন ঘরে বসেই হোম অফিস করা যাচ্ছে। ফলে অনেক সময় বেঁচে যাচ্ছে। কর্মীদের কর্মদক্ষতা বেড়ে যাচ্ছে। ড. মো. সবুর খান আরও বলেন, প্রথম দিকে শিক্ষার্থীরা অনলাইন ক্লাসের দিকে খুব একটা আগ্রহী ছিল না। কিন্তু ধীরে ধীরে সময় বদলেছে। এখন অধিকাংশ শিক্ষার্থী অনলাইন ক্লাসে অভ্যস্ত হয়ে পড়েছে। কোভিডের কারণে অনেক শিক্ষার্থীর লুকানো প্রতিভা প্রকাশিত হয়েছে। অনেক শিক্ষার্থী জানতই না তাদের মধ্যে উদ্যোক্তা হওয়ার সম্ভাবনা রয়েছে। এই কোভিডের সময়ে অনেক শিক্ষার্থীই উদ্যোক্তা হয়েছে।
শিক্ষকদের আরও বেশি প্রযুক্তিবান্ধব হতে হবে বলে মন্তব্য করেন ড. মো. সবুর খান। তিনি বলেন, শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে। এই পরিবর্তন মেনে নেওয়া ছাড়া কোনো বিকল্প নেই।

এডুমেট টিভি ভারতের সবচেয়ে বড় শিক্ষা বিষয়ক টেলিভিশন চ্যানেল। চ্যানেলটি শিক্ষক, শিক্ষার্থী, নীতি নির্ধারক, গবেষকদের নিয়ে নিয়মিত সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে থাকে।

 

Please Share This Post.