এটুআইয়ের উদ্যোগে প্রতিবন্ধীদের ১৪টি উদ্ভাবনের প্রদর্শনী

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর আয়োজনে ২ জানুয়ারি সোমবার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে সার্ভিস ইনোভেশন ফান্ডপ্রাপ্ত প্রতিবন্ধী সংক্রান্ত ১৪টি উদ্ভাবনের প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান, ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী এবং সূচনা ফাউন্ডেশনের ভাইস চেয়্যারম্যান প্রফেসর ড. প্রাণ গোপাল দত্ত। আলোচনা সভার সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, এনডিসি।

উল্লেখ্য, জনগণের সেবা প্রাপ্তি আরো সহজও নিশ্চিত করা, সরকারি সেবার মানউন্নয়নে সরকারি-বেসরকারি ও ব্যক্তি পর্যায়ের ইনোভেশন প্রচেষ্টায় সহায়তা প্রদান করা, প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাভাবিক ও স্বনির্ভর জীবন যাত্রা নিশ্চিত করা এবং বিদ্যমান ক্ষুদ্র এবং মধ্যম পর্যায়ের উদ্যোগ সমূহে উদ্ভাবনী দক্ষতার বিকাশে চালু করা হয় ‘সার্ভিস ইনোভেশন ফান্ড’।

বাংলাদেশ সরকার, ইউএনডিপি ও ইউএসএইড এর সমন্বয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের মাধ্যমে সার্ভিস ইনোভেশন ফান্ড পরিচালিত হচ্ছে। এর আওতায় এ পর্যন্ত ৮টি রাউন্ডে মোট ১৩৩টি প্রকল্পকে পুরষ্কৃত করা হয়েছে। এর মধ্যে প্রতিবন্ধী সংক্রান্ত ১৩টি প্রকল্প রয়েছে যার মধ্যে ১টি সরকারি দপ্তর, ৭টি বেসরকারি প্রতিষ্ঠান, ২টি এনজিও প্রতিষ্ঠান, ১টি বিশ্ববিদ্যালয়, এবং ২জন ব্যক্তিদের দ্বারা বাস্তবায়িত হচ্ছে। এছাড়া সলভ-এ-থন প্রতিযোগিতার মাধ্যমে প্রাপ্ত প্রতিবন্ধী সংক্রান্ত একটি প্রকল্পও বাস্তবায়িত হচ্ছে।

১৪টি উদ্ভাবন প্রদর্শনীর মাধ্যমে প্রকল্পের উদ্ভাবকগণ তাদের প্রকল্প সম্পর্কে সবাইকে তথ্য প্রদান করেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

a2i1

প্রদর্শনীর পাশাপাশি প্রতিবন্ধী সংক্রান্ত এসব উদ্ভাবন নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় প্রকল্পগুলো বাস্তবায়নের বিভিন্ন পর্যায় এবং সেগুলোকে সফলভাবে বাস্তবায়িত করতেও পরবর্তীতে সম্প্রসারণের জন্যে করণীয় বিষয় নিয়ে উন্মুক্ত আলোচনা করা হয়। আলোচনার প্রেক্ষিতে উদ্ভাবনী প্রকল্পগুলোর সফল বাস্তবায়ন এবং সম্পন্ন হবার পর উদ্বোধন ও সম্প্রসারণের বিষয়ে সরকারি-বেসরকারি দপ্তর সমূহের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি (সিএসআর) ডিপার্টমেন্টের প্রধানগণ একমত পোষণ করেন। এরপরেই উপস্থিত অতিথিবৃন্দ সকলের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

উক্ত অনুষ্ঠানে এটুআই প্রোগ্রামের পরিচালক (ইনোভেশন) মোস্তাফিজুর রহমান সার্ভিস ইনোভেশন ফান্ড ও এর আওতাধীন প্রতিবন্ধী সংক্রান্ত প্রকল্প সমূহের ওপর একটি সংক্ষিপ্ত উপস্থাপনা করেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, প্রতিবন্ধী নিয়ে কাজ করে এমন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এবং নির্বাচিত ব্যাংকের প্রধানগণ ও উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.