একুশের চেতনায় বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করার আহ্বান

ইন্টারনেটে বাংলা ভাষার বিষয়বস্তু বা কনটেন্ট সমৃদ্ধ করার তাগিদে একুশের চেতনায় উজ্জীবিত তরুণদের বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করার আহ্বান জানানো হয়েছে। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে উইকিপিডিয়ানদের (উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক) এক সমাবেশ থেকে এ আহ্বান জানানো হয়। এ বছর প্রথমবারেরমত বাংলাদেশের বাইরে চীনের চাংশা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও একটি সমাবেশের আয়োজন করা হয়।

উইকিপিডিয়া তত্ত্বাবধানকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় চ্যাপ্টার “উইকিমিডিয়া বাংলাদেশ” এ সমাবেশের আয়োজন করে। উইকিমিডিয়া বাংলাদেশের স্থানীয় সম্প্রদায়সমূহ ঢাকার বাইরের সমাবেশগুলো আয়োজনে সহয়তা করে। ২০০৭ সাল থেকে প্রতি বছরই এ সমাবেশটি আয়োজন করা হচ্ছে।

উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা জানান, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গসহ সারা বিশ্বের একদল স্বেচ্ছাসেবী প্রতিনিয়ত বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধকরণে কাজ করছেন। ফলশ্রুতিতে বাংলা উইকিপিডিয়া বর্তমানে বাংলা ভাষার অন্যতম বড় কনটেন্ট সমৃদ্ধ ওয়েবসাইট হিসেবে এ পর্যায়ে এসেছে। তবে বাংলা ভাষায় একটি পূর্ণাঙ্গ  মুক্ত বিশ্বকোষ তৈরি করতে তরুনদেরকেই এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য, ২০০৪ সালের ২৭শে জানুয়ারি বাংলা উইকিপিডিয়া যাত্রা শুরু করে। বাংলাদেশের ইহিতাস, সংস্কৃতি ও বিশ্বের গূরুত্বপূর্ণ ব্যক্তিদের জীবনীসহ বিভিন্ন বিষয়ে বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ৬৪ হাজারের বেশি নিবন্ধ রয়েছে।

-সিনিউজভয়েস/জিডিটি/২০এফ/১৯

Please Share This Post.