এআই প্রযুক্তিকে কাজে লাগিয়ে জিমেইলের ৭ পরিবর্তন

বেশ কয়েকটি নতুন ফিচার নিয়ে এল জিমেইল। জিমেইল শুধু ওয়েব ভার্সানেই তার মেকওভার করেছে এমনটা নয়, মোবাইলে যারা এই মেইল সিস্টেমের সুবিধা নেন তারাও পেয়ে যাবেন নতুন লুকের জিমেইল। নতুন লুকের জিমেইলে এআই প্রযুক্তিকে কাজে লাগিয়ে স্মার্ট রিপ্লাই, ই-মেইল স্নুজিং এবং নুজিং-এর মতো সুবিধা আনা হয়েছে।

মেইল স্নুজ করে রাখা:

কোনও মেইল পড়তে ইচ্ছা না করলে সেটাকে স্নুজ করে রাখতে পারবেন। যখন যে সময়ে স্নুজ করছেন, ঠিক সেই সময়ে মেইল ইনবক্সে দেখা দেবে। তখনও সময় না হলে স্নুজ করে রাখতে পারেন ফের৷

ক্লিক না করেই অ্যাটাচমেন্ট দেখা:

জিমেইলে এবার থেকে ক্লিক না করেই অ্যাটাচমেন্ট দেখা যাবে। ছবি হোক বা লেখা, মেইল খুললে দেখা যাবে আপনা-আপনিই!

কনফিডেনশিয়াল মোড:

এখন থেকে আপনি চাইলে আপনার মেইল ফরওয়ার্ড, কপি, ডাউনলোড এবং প্রিন্ট করার অপশন বন্ধ করে রাখতে পারেন। ফলে আপনি না চাইলে আপনার মেইল নিয়ে এ কাজগুলো করতে পারবেন না কেউই!

ইমেল শর্টকার্টস:

এখন থেকে জিমেইল শর্টকার্ট এ আর্কাইভ, ডিলিট, মার্ক অ্যাজ রেড এর সঙ্গে স্নুজ বলেও অতিরিক্ত সুবিধা সংযোজন করা হয়েছে। আর এই সমস্ত সুবিধা পাওয়া যাচ্ছে মেইল ইনবক্সের একদম ডানদিকে।

রিস্ক ওয়ার্নিং:

কোনও সন্দেহজনক মেইল দেখলে বা স্প্যাম মেইল, সন্দেহজনক সোর্স থেকে কোনও মেইল এলে সঙ্গে সঙ্গে মেইল বক্সে ভেসে উঠবে রিস্ক ওয়ার্নিং মেসেজ ‘দিস মেসেজ সিমস ডেঞ্জারাস’। এমনকী, এই মেসেজের সঙ্গে সঙ্গে ‘ডিলিট নাউ’ বলে একটি অপশন সামনে চলে আসছে।

নেটিভ অফলাইন মোড:

গুগল ডকস এ যেভাবে অফলাইন মোডে কাজ করা যায় এই সুবিধা সেরকমই একটি ফিচার যা জিমেইলে এ সংযোজিত হয়েছে। ৯০ দিনের জন্য কোনও মেইল এই মোডে রাখা যাবে। ইন্টারনেট কানেকশন না থাকলেও এই মোডে প্রয়োজনীয় কাজ করা যাবে।

অল ফিচার্স:

এই ফিচারের তালিকায় জিমেইল আপনাকে মেলের রিপ্লাই দেওয়ার কথা মনে করিয়ে দেবে। যার পরের ধাপ হল অটো রিপ্লাইয়ের সুবিধা। মানে, যদি মেইল টাইপ করতে ইচ্ছা না হয় এবং জবাব হয় প্রথামাফিক, তবে জিমেইল আপনাকে এমন জবাবের একটা তালিকা দিয়ে দেবে। সেখান থেকে একটা বেছে নিলেই আর জবাব টাইপ করতে হবে না।

যদি এই সব নতুন ফিচার্স সহ জিমেইল ব্যবহার করে দেখতে ইচ্ছা করে, তবে সেটিংস থেকে ট্রাই দ্য নিউ জিমেইল অপশনে ক্লিক করলেই হবে। চিন্তা নেই, না পোষালে আবার ফিরে আসতে পারবেন পুরনো পথে।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.