উপরে নয় ফোনের ক্যামেরা থাকবে এবার নীচে

গত বছর আইফোন এক্স এর হাত ধরে স্মার্টফোন ডিসপ্লের উপরে শুরু হয়েছিল নচ ব্যবহার। এর পর থেকে বিভিন্ন স্মার্টফোন কোম্পানি বিভিন্ন উপারে স্মার্টফোন ডিসপ্লেকে আরও বড় করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে ফোনের সামনের ক্যামেরা। কোন কোম্পানি বেশিরভার কোম্পানি ডিসপ্লের উপরে একটি নচের মধ্যে এই ক্যামেরা ব্যবহার করছে। অপো এ ভিভো ফোনের ভিতরে এই ক্যামেরা রেখেছে। প্রয়োজনে মোটরের সাহায্যে সেই ক্যামেরা মুহুর্তে বেড়িয়ে আসে।

নুবিয়া সম্প্রতি তাদের লেটেস্ট নুবিয়া এক্স স্মার্টফোনে সামনে ক্যামেরা ব্যবহার না করে ফোনের সামনের দিকে গোটা জায়গা জুড়ে ডিসপ্লে ব্যবহার করেছে। পরিবর্তে ফোনের পিছনে একটি স্ক্রিন ব্যবহার করেছে নুবিয়া। এই সব কিছুর থেকে একধাপ এগিয়ে এবার ডিসপ্লের নীচে ক্যামেরা ব্যবহার শুরু করবে এলজি।

সম্প্রতি স্মার্টফোন ডিসপ্লের নীচে ক্যামেরা পেটেন্ট করেছে এলজি। এর ফলেই ফোনের সামনের দিকে গোটা জায়গা জুড়ে ডিসপ্লে রাখা সম্ভব হবে। আর ডিসপ্লের নীচে থাকবে ক্যামেরা। একটি ফ্ল্যাট সার্ফেস ও একটি কার্ভড ডিজাইনের ডিসপ্লের নীচে ক্যামেরা পেটেন্ট করেছে এলজি। নতুন এই ওএলইডি ডিসপ্লেগুলি বানিয়েছে এলজি। সম্প্রতি দক্ষিন কোরিয়ায় এই ডিভাইসগুলি পেটেন্ট করিয়েছে কোম্পানি।

পেটেন্টে প্রকাশিত ছবিতে দেখা গিয়েছে ডিসপ্লের উপরে যে কোন জায়গাতে এই ক্যামেরা ব্যবহার করা যাবে। সেলফি ক্যামেরার আকারে একটি স্বচ্ছ ছিদ্র দেখা গিয়েছে এই ছবিতে। কোন স্লাইডার ডিজাইন ছাড়া ১০০ শতাংশ স্ক্রিন টি বডি রেশিও তৈরী কাজ করছে এলজি ।

-সিনিউজভয়েস/এসিডে
Please Share This Post.