উদ্যোক্তা সম্মেলন ২০১৯ আয়োজন করে নিজের বলার মত একটা গল্প প্ল্যাটফর্মটি

নিজের বলার মত একটা গল্পের উদ্যোগে গত ২৪ আগষ্ট ২০১৯ শনিবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ঢাকার ধানমণ্ডি ক্যাম্পাসে উদ্যোক্তা ও ভলান্টিয়ার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ৬৪ জেলার ১ লাখ তরুণ-তরুণীকে নিয়ে অনলাইনে ৯০ দিন ব্যাপি উদ্যোক্তা তৈরির কর্মশালার সমাপনী অনুষ্ঠান এবং উদ্যোক্তা ও ভলান্টিয়ার সম্মেলন ২০১৯ আয়োজন করা হয়।

দেশের লাখ লাখ তরুণ প্রজন্মকে উদ্যোক্তা হতে প্রশিক্ষণ, সহায়তা এবং সাহস যোগাতে কাজ করছে “ নিজের বলার মতো একটা গল্প”। টানা ৯০ দিন অনলাইনে প্রশিক্ষণের মাধ্যমে দেশের ৬৪টি জেলা এবং ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশী সহ প্রায় ১,৫০,০০০ তরুণ তরুণীকে গড়ে তোলা হয়েছে নিজের বলার মত একটা গল্প ফ্লাটফর্ম। উদ্যোক্তা হওয়ার উপযোগী করে ইতিমধ্যেই শেষ হয়েছে ৬ টা ব্যাচ।

ব্যতিক্রম বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে যে তিনটি কাজ করছেন; ইকবাল বাহার ১। সারা বাংলাদেশ অর্থাৎ ৬৪ জেলা এবং ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশী সহ প্রায় ১,৫০,০০০ জনকে প্রশিক্ষণ প্রদান। ২। টানা ৯০ দিনের অনলাইনে অংশগ্রহণ মুলক কর্মশালা (প্রতি শুক্র ও শনিবার এমনকি ঈদের দিন সহ) এবং ৩। এই পুরো কার্যক্রমটি হয়েছে বিনামূল্যে অর্থাৎ প্রশিক্ষণার্থীদের থেকে কোন ফি ছাড়া।

নিজের বলার মত একটা গল্প’র প্রতিষ্ঠাতা ইকবাল বাহার আয়োজনে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আরিফ আর হোসাইন ও আয়মান সাদিক ফাউন্ডার টেন মিনিট স্কুল, মোহাম্মদ শিবলি শাহরিয়ার, প্রধান অথিতি হিসাবে উপস্থিতি ছিলেন ব্যারিষ্টার সৈয়দ সায়েদুল হক সুমন প্রমুখ। এসময়, ইকবাল বাহার বলেন, নিজে স্বপ্ন দেখি ও তরুণদের স্বপ্ন দেখাই – এটা আমার সামাজিক দায়বদ্ধতা যা আমি কোন প্রকার পারিশ্রমিক ছাড়া করি এবং প্রতিদিন ২ ঘণ্টা সময় ব্যয় করি এই কাজে।

প্রায় অসম্ভব একটি স্বপ্ন আজ সারা বাংলাদেশের ৬৪ জেলার ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশী সহ ১৫০,০০০ তরুণ-তরুণীদের মাঝে ছড়িয়ে গেলাে। গত ৬০০ দিন ধরে ৭ টি ব্যাচের মাধ্যমে চলেছে আমাদের এই অনলাইন কর্মশালা।।একদিনের জন্যও আমাদের এই কর্মশালা বন্ধ ছিল না, শুক্রবার, শনিবার, সরকারী ছুটি এমনকি ঈদের দিনও আমরা সেশান করেছি।

এটা সারা বিশ্বে একটি ইতিহাস – এত লম্বা এবং টানা ৯০ দিনের কোন কর্মশালা পৃথিবীতে কেউ কোনদিন করেন। তিনি আরো বলেন, আমরা শুধু স্বপ্ন দেখাইনি, কিভাবে স্বপ্নকে বাস্তবায়ন করতে হয় তা শিখিয়েছি। ৯০ দিন ধরে আমি শুধু উদ্যোক্তা হবার সকল কলা-কৌশল শিখাই কিভাবে একজন ভালােমানুষ হয়ে বুক ফুলিয়ে বাঁচে থাকতে হয়, কিভাবে সমাজের জন্য কাজ করতে হয় এবং সফল হতে হলে দরকার মা-বাবার দোয়া।

-সিনিউজভয়েস/ডেক্স/২৫আগস্ট/১৯

Please Share This Post.