উইন্ডোজ অ্যাপ ইনস্টল/আনইনস্টলের জন্য অ্যাপস

 

নতুন অ্যাপ ইনস্টল বা আনইনস্টল করা একটি জরুরি কাজ, বিশেস করে উইন্ডোজের নতুন একটি ভার্সন যখন ইনস্টল করা হয় তখন। এসব অ্যাপ একটা একটা করে ইনস্টল করতে প্রচুর সময় লাগবে, কাজটি হয়ে দাঁড়াবে খুব বিরক্তিকরও। এই প্রক্রিয়ার বিরক্তির দিকটি কমানোর একটি উপায় হচ্ছে একবারে অনেকগুলো অ্যাপ ইনস্টল বা আনইনস্টল করা। আবার সেই কাজটি যদি স্বয়ংক্রিয়ভাবে করা যায় তাহলে তো খুবই ভালো। এ কারণেই এ লেখায় আমরা মনোযোগ দেব এমন কয়েকটি অ্যাপের দিকে যেগুলো উইন্ডোজ অ্যাপ ইনস্টল বা আনইনস্টলের সনময়সাপেক্ষ কাজটি করতে পারে একবারে এবং বেশ সহজে। এগুলো ব্যাচ ইনস্টলার (Batch Installer Apps) নামে পরিচিত। একবারে একাধিক অ্যাপ ডাউনলোডের কাজকেও এসব অ্যাপ করে তোলে অনায়াস ও আরামদায়ক। আসুন, এগুলোর রাজ্যে ঢুঁ মেরে আসা যাক।
১। এনপ্যাক্ড (Npackd)

এটি একটি ছোট কিন্তু শক্তিশালী অ্যাপ ইনস্টলার ও প্যাকেজ ম্যানেজার প্রোগ্রাম। এর সাহায্যে দ্রুত ও ঝামেলামুক্ত সফটঅয়্যার ইনস্টলেশন সম্ভব। এখানে প্রদত্ত তালিকা থেকে আপনি নতুন অ্যাপ ডাউনলোড করতে পারেন, আবার নিজস্ব প্যাকেজ, অর্থাৎ লোকাল স্টোরেজ থেকে ইনস্টলার ফাইলও যুক্ত করতে পারেন। এনপ্যাক্ড একাধিক সফটঅয়্যার একবারে আনইনস্টল ও আপডেট করতে পারে। এছাড়াও এটির সাহায্যে একাধিক উইন্ডোতে ব্যাচ ইনস্টলেশনের প্রতিটি অ্যাপ ইনস্টলেশনের অগ্রগতিও ((progress) বোঝা যাবে। এছাড়া প্রতিটি ব্যাচ প্রসিডিউর শুরু হওযার আগে সম্ভাব্য ত্রুটি কী হতে পারে সেটিও এটির মাধ্যমে চেক করা যায়। ফলে ত্রুটিমুক্ত ইনস্টলেশন সম্ভব হয়।

২। অলমাইঅ্যাপস (Allmyapps)

অলমাইঅ্যাপস একটি পূর্ণাঙ্গ পিসি অ্যাপ স্টোর যেটিকে নবিশ ও অগ্রসর ব্যবহারকারী Ñ সবার জন্য উপযুক্ত করে তৈরি করা হয়েছে। এটির অ্যাপ স্টোরের সাহায্যে আপনি অনায়াসে অ্যাপ ইনস্টল, আপডেট ও একাধিক অ্যাপ একবারে আনইনস্টল করতে পারবেন। এই অ্যাপটির ইনস্টলার ইন্টারনেট থেকে ডাউনলোড করা যায় এবং প্রক্রিয়াটি শেষ হলে এটি মুখে ফেলা যায়, ফলে কম্পিউটারের বাড়তি স্পেস নষ্ট হয় না। এটির ইউজার ইন্টারফেসটি খুব সহজ-সরল যেটিতে আছে অ্যাডভান্সড সার্চ সুবিধা ও বিভিন্ন ফিল্টার। এটির সাহায্যে একই নেটওয়ার্কের মধ্যে অবস্থিত একাধিক ডিভাইসের মধ্যে ফাইলকে পাঠানো ও গ্রহণ করা যাবে। এই সুবিধাটি নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের খুব কাজে আসবে।

৩। স্পিডইনস্টল (SpeedInstall)

স্পিডইনস্টল একটি ছোট আকারের মাল্টিপল অ্যাপ ইনস্টলার প্রোগ্রাম যেটি ইন্টারনেট এবং লোকল কম্পিউটার থেকে একবারে এতাধিক সফটঅয়্যার ডাউনেলাড ও ইনস্টল করতে পারে। সবগুলো অ্যাপ্লিকেশনের জন্য নির্দিষ্ট ইনস্টলেশন পদ্ধতি বেছে নিতে পারেন আপনি, যাতে করে প্রতিটি অ্যাপের জন্য বারবার একই প্যারামিটার কনফিগার করতে না হয়। এই টুলটিতে আছে বেশ কয়েকটি চমৎকার ফিচার যেমন, লোকাল ডিস্কে সেভ করা, ক্যাটেগরি অনুযায়ী অনুসন্ধান করা, মাল্টিপল সিলেক্ট ও আনসিলেক্ট অপশন ইত্যাদি। এছাড়াও এর সাহায্যে রিপোর্ট ও এরর লগ ফাইলে অ্যাকসেস নেয়ার পাশাপাশি ব্যাচ ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন কোনো সমস্যা হলে নিজে নিজে অ্যাপ্লিকেশন ডিবাগ করার ব্যবস্থাও আছে।

৪। নিনিট (Ninite)

নিনিট যেসব কাজে দক্ষ সেগুলোর তুলনায় এটির আকার বেশ ছোট। তবে একাধিক অ্যাপ্লিকেশন ইনস্টল করার কাজে এর দক্ষতা প্রচুর। যেসব সফটঅয়্যার এটি ইনস্টল করতে সক্ষম সেগুলোর পরিমাণ কম হলেও সবগুলোই জনপ্রিয় ও বহুলব্যবহৃত। নিনিট কাজ করে ওয়েব থেকে। যেসব সফটঅয়্যার আপনি ইনস্টল করতে চান সেগুলো এটির ওয়েবসাইট থেকে সিলেক্ট করতে হবে, তখন স্বয়ংক্রিয়ভাবে একটি ‘ওয়েব বেসড ইনস্টলার’ তৈরি হবে, যেটি ব্যবহার করে নির্বাচিত অ্যাপগুলো ব্যাচে ডাউনলোড ও ইনস্টল করা যাবে। ইনস্টলেশনের সময় নিনিট অ্যাপগুলোর তালিকা দেখায় এবং চলমান প্রক্রিয়ার স্ট্যাটাসও প্রদর্শন করে। একাধিক অ্যাপ একসঙ্গে ইনস্টল করার পাশাপাশি একাধিক অ্যাপকে একই সঙ্গে আপডেট করারও ক্ষমতাও আছে এটির। নিনিট একটি ফ্রিঅয়্যার, তবে এটির প্রফেশনাল ভারশনে আছে আরো বেশি ফিচার, যেমন সাইলেন্ট মোড, অফলাইন ইনস্টলেশন ইত্যাদি।

৫। আইয়োবিট আনইনস্টলার (IOBit Uninstaller)

আয়োবিট আনইনস্টলার হচ্ছে একটি শক্তিশালী মাল্টিপল অ্যাপ আনইনস্টলার যেটি আগে থেকে ইনস্টল করা উইন্ডোজ অ্যাপ্লিকেশনের পাশাপাশি অন্যান্য অ্যাপও আনইনস্টল করতে পারে। এতে আছে বাড়তি নানা ফিচার, যেমন টুলবার এজেন্ট, প্লাগইন মনিটর এবং ফাইল শ্রেডার। ফাইল শ্রেডারের কাজ হচ্ছে, কোনো সফটঅয়্যার আনইনস্টল করার পর এটির সমস্ত চিহ্নও কম্পিউটারের হার্ডডিস্ক থেকে মুছে ফেলা। এছাড়াও এটি আপনার সিস্টেমের রেজিস্টি স্ক্যান করার মাধ্যমে আনইনস্টল করা সব সফটঅয়্যারের সঙ্গে সম্পর্কিক সমস্ত এন্ট্রি মুছে ফেলে। রিস্টোর পয়েন্ট তৈরি করার মাধ্যমে সিস্টেমের ব্যাকআপও নিতে পারে, যাতে করে ব্যাচ আনইনস্টলেশনের সময় কোনো সমস্যা হলে সেটিকে সামাল দেয়া যায়।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.