উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরিতে যে নিয়মগুলো দরকার

উইকিপিডিয়া বর্তমানে সবচেয়ে জনপ্রিয় অনলাইন মুক্ত বিশ্বকোষ। সার্চ ইঞ্জিনে কোনো বিষয়ে অনুসন্ধান করলে উইকিপিডিয়ার নিবন্ধ র‌্যাংকিঙে শীর্ষস্থানে থাকে বলে অনেকে নিজের বা নিজের প্রতিষ্ঠানের জন্য উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরির সিদ্ধান্ত নেন।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বেশ কিছু মাধ্যমে প্রচারিত ‘অর্থের বিনিময়ে উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি’-এর বিজ্ঞাপন ‘উইকিমিডিয়া বাংলাদেশ’-এর দৃষ্টিগোচর হয়েছে। আমরা উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে এমন ফাঁদে প্রতারিত না হওয়ার পরামর্শ দিচ্ছি। অন্যসব ওয়েবসাইট থেকে উইকিপিডিয়া একেবারেই ভিন্নভাবে কাজ করে। এখানে নিবন্ধ লিখতে আর্থিক লেনদেনের কোনো বিষয় নেই।

উইকিপিডিয়া একটি মুক্ত বিশ্বকোষ। মুক্ত মানে একেবারেই মুক্ত। এখানে যে কেউ কিছু নীতিমালা অনুসরণ করে নিবন্ধ তৈরি করতে পারেন এবং ব্যবহারকারীগণ স্বেচ্ছাশ্রমে এই নিবন্ধ তৈরি করেন। নিবন্ধ তৈরির জন্য অর্থ নেওয়া হয় না, প্রদানও করা হয় না। উইকিপিডিয়ায় কী কী বিষয়ে নিবন্ধ থাকতে পারে, সে-সম্পর্কে বিশেষ কিছু নীতিমালা রয়েছে, যা উইকিপিডিয়াতে ‘উল্লেখযোগ্যতার নীতিমালা’ ( https://en.wikipedia.org/wiki/Wikipedia:Notability ) নামে পরিচিত। এই নীতিমালায় উত্তীর্ণ হলে এবং সেটি প্রমাণে গ্রহণযোগ্য তথ্যসূত্র থাকলে কেবলমাত্র তখনই উইকিপিডিয়াতে উক্ত বিষয়টি নিয়ে নিবন্ধ থাকতে পারে। অন্যথায়, নীতিমালায় উত্তীর্ণ নয় এমন বিষয়ের নিবন্ধ তৈরি করা হলে তা পরবর্তীতে অপসারণ করা হয়।

সুতরাং, কোনো বিষয়ে উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি করতে চাইলে প্রথমে উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতিমালা পড়ুন। আপনার নিবন্ধের বিষয়টি নীতিমালা অনুসারে উত্তীর্ণ হলে আপনি প্রয়োজনীয় তথ্যসূত্র দিয়ে উইকিপিডিয়ার যেকোনো স্বেচ্ছাসেবককে নিবন্ধটি তৈরির অনুরোধ করতে পারেন, কিংবা নিজেই নিবন্ধটি তৈরি করতে পারেন অথবা আমাদের সাথে ইমেইল-এ যোগাযোগ করতে পারেন। তাই অন্যের প্রলোভনে অর্থ দিয়ে প্রতারিত হবেন না।

উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরির অনুরোধ, পরামর্শ অথবা এ-ধরনের ঘটনার অভিযোগের জন্য আমাদের info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইল করুন।

–সিনিউজভয়েস/

Please Share This Post.