ই-কমার্স নীতিমালা প্রণয়নে বিনিয়োগ বিষয়ে সংলাপ

ই-কমার্সে নীতিমালা প্রণয়নে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) পক্ষ থেকে ধারাবাহিক ১২টি বিষয়ভিত্তিক সংলাপের আয়োজন করা হচ্ছে। যার মধ্যে ২৩ আগস্ট মঙ্গলবার, ‘ই-কমার্স খাতে বিনিয়োগ’ শীর্ষক প্রথম সংলাপটি ই-ক্যাব অফিসে অনুষ্ঠিত হয়।

বক্তারা এখানে ই-কমার্স খাতে বিদেশী বিনিয়োগের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। তারা বাংলাদেশে বিদেশী বিনিয়োগকে স্বাগত জানানোর পাশাপাশি দেশী ক্ষুদ্র এবং মাঝারী উদ্যোক্তাদের স্বার্থ রক্ষার্থে পদক্ষেপ গ্রহণের ওপর জোর দেন।

বাংলাদেশের ই-কমার্স উদ্যোক্তাদের স্বার্থ সংরক্ষণ, সদস্যদের মাঝে সমন্বয় সাধন, নিজেদের স্বার্থ অক্ষুন্ন রাখা এবং ই-কমার্স খাতে বিনিয়োগে সহায়তা করার লক্ষ্যকে সামনে রেখে ই-ক্যাবের জন্ম। ই-ক্যাব বর্তমানে বাংলাদেশের ই-কমার্স খাতের উন্নয়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাথে একযোগে কাজ করে যাচ্ছে। আইসিটি বিভাগ ই-ক্যাবকে বাংলাদেশের আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপটে দেশের ই-কমার্স খাতকে এগিয়ে নিতে একটি নীতিমালা প্রণয়নের দায়িত্বভার অর্পণ করেছে।

এই নীতিমালা তৈরির লক্ষ্যকে সামনে রেখে ই-ক্যাব নিয়মিতভাবে এ খাতের সঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িত সকল অংশীদারদের কাছে তাদের মূল্যবান মতামত এবং অভিজ্ঞতা বিনিময়ের আহ্বান করছে, যাতে করে একটি সঠিক ও কার্যকর নীতিমালা তৈরি করা সম্ভব হয়।

‘ই-কমার্স খাতে বিনিয়োগ’ শীর্ষক সংলাপে অংশগ্রহণ করেন, ই-ক্যাবের সভাপতি রাজিব আহমেদ, সহ-সভাপতি রেজওয়ানুল হক জামি, সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল, অর্থ-সম্পাদক মোহাম্মদ আবদুল হক, পরিচালক আফজাল হোসেন, চালডাল ডটকমের সিওও জিয়া আশরাফ, প্রিয়শপ ডটকমের সিইও আশিকুল আলম খান, পিবাজার ডটকমের সিইও মোহাম্মদ শাহীন, দিনরাত্রি ডটকমের প্রতিষ্ঠাতা সাহাব উদ্দিন শিপন, এরামেক্স ঢাকা লিমিটেডের হেড অব ই-কমার্স মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম, গ্রীন ফিঙ্গার ডটকমের সিইও মোহাম্মদ গিয়াস উদ্দিন সহ আরো অনেকে।

সংলাপটির সিলভার স্পন্সর হিসেবে রয়েছে এসএসএল কমার্জ এবং নলেজ পার্টনার হিসেবে রয়েছে কম্পিউটার জগৎ।

এই সংলাপ অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারের মাধ্যমে আরো বেশি লোকের সম্পৃক্ততা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। অনুষ্ঠানটি লাইভ সম্প্রচারিত হয়েছে ই-ক্যাবের ফেসবুক গ্রুপে: https://www.facebook.com/groups/eeCAB

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.