ই-কমার্স খাতে ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেমের ভূমিকা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এবং সফটওয়্যার শপ লিমিটেড (এসএসএল) এর যৌথ উদ্যোগে ‘বাংলাদেশে ই-কমার্স খাত চালনায় ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম এর ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ ২২ ফেব্রুয়ারি ২০১৮, বৃহস্পতিবার ঢাকাস্থ ওয়েস্টিন হোটেলে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে আমন্ত্রিত বক্তারা দেশের ই-কমার্স খাতের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। সেমিনারটি স্পন্সর করে ডিজিটাল পেমেন্টে বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠান ভিসা।

উল্লেখ্য, বাংলাদেশের ই-কমার্স খাতের শীর্ষস্থানীয় সংগঠন ই-ক্যাব দেশের ই-কমার্স খাতের বেসরকারি উদ্যোক্তাদের স্বার্থ সংরক্ষণে পরামর্শ ও সমণ্বয়মূলক কর্মকা-ের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এসএসএল ওয়্যারলেস, বাংলাদেশে ফিনটেক এর অন্যতম পথিকৃৎ, যা দেশের সর্বপ্রথম ও সর্ববৃহৎ অনলাইন পেমেন্ট সংযোগকারী প্ল্যাটফর্ম নিয়ে এসেছে। ‘এসএসএল কমার্স’ ব্র্যান্ড নামে পরিচিত এই প্ল্যাটফর্মে রয়েছে বাংলাদেশের ১৫০০ এর অধিক ই-কমার্স ব্যবসা। এসএসএল কমার্স, বাংলাদেশ ব্যাংক কর্তৃক পেমেন্ট সিস্টেমস অপারেটর (পিএসও) লাইসেন্স প্রাপ্ত। আন্তর্জাতিক অঙ্গনে এসএসএল কমার্স পিসিআই ডিএসএস ৩.২ লেভেল ১ সার্ভিস প্রোভাইডার কমপ্লায়েন্স সার্টিফিকেট প্রাপ্ত।

ভিসা, বিশ্বের ডিজিটাল পেমেন্ট সিস্টেমের শীর্ষ প্রতিষ্ঠান যাদের রয়েছে বৈশ্বিক অভিজ্ঞতা এবং ই-কমার্স খাতের উপযোগী পেমেন্ট ইকোসিস্টেম প্রদানের দক্ষতা। গত এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশে ইস্যুয়ার এবং এক্যুয়ার ব্যাংকের মাধ্যমে কাজ করছে ভিসা। বাংলাদেশে পেমেন্ট কার্ড খাতের উত্তোরত্তর উন্নয়নে ভিসা সার্বক্ষণিক সহায়তা দিয়ে এসেছে। পাশাপাশি বাংলাদেশের ই-কমার্স খাতে একটি শক্তিশালী ইকোসিস্টেম গড়ে তোলার জন্য আন্তঃসংযোগ স্থাপনে সহায়ক ভূমিকা পালন করে চলেছে।

ই-কমার্স খাতের উদ্যোক্তাদের সহায়তা করতে ই-ক্যাব, এসএসএল এবং ভিসা একত্রে কাজ করছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, বাজার সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ, অংশীদারদের মধ্যে নীতি নির্ধারনী বৈঠক আয়োজন এবং জনসাধারণের মধ্যে ই-কমার্স খাতের প্রতি আগ্রহ তৈরি এবং দেশব্যাপী ই-কমার্স ব্যবসাকে ছড়িয়ে দেয়া। সরকারের নেয়া ডিজিটাল বাংলাদেশ উদ্যোগকে সহায়তা করতে দেশের ডিজিটাল ব্যবসা খাতের উন্নয়নে অভিজ্ঞতা বিনিময়ের উপর জোর দেয়া হচ্ছে। এরই অংশ হিসেবে আজকের এই সেমিনার আয়োজন করা হয় যার মূল বিষয় ছিল ই-কমার্স খাতে ডিজিটাল পেমেন্ট সিস্টেমের গুরুত্ব ও প্রভাব সবার সামনে তুলে ধরা।

সেমিনারে উদ্বোধনী বক্তব্য রাখেন ই-ক্যাব এর প্রেসিডেন্ট শমী কায়সার। উদ্বোধনী বক্তব্যের পর অনুষ্ঠিত হয় একটি আলোচনা সভা। যেখানে বক্তারা বাংলাদেশের ই-কমার্স খাতের বাধা দূরীকরণে ডিজিটাল পেমেন্ট সিস্টেমের ভূমিকা নিয়ে আলোচনা করেন। বক্তারা দেশের ই-কমার্স খাতের বর্তমান অবস্থা নিয়ে আলোচনা করেন এবং ই-কমার্স খাতকে এগিয়ে নিয়ে যেতে ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেমের ভূমিকার উপর গুরুত্বারোপ করেন। আলোচনায় সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ই-ক্যাব এর অর্থ সচিব জনাব মোহাম্মদ আব্দুল হক, ই-ক্যাব এর পরিচালক জনাব তানভির আহমেদ মিশুক, ফ্লাইট এক্সপার্ট এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জনাব সালমান রশিদ, বাংলালিংক এর ডিজিটাল সার্ভিস এর পরিচালক জনাব আব্দুল মুকিত আহমেদ এবং এসএসএল ওয়্যারলেস এর সিটিও জনাব শাহজাদা রেদওয়ান। আলোচনায় সভায় সভাপতিত্ব করেন বিডিজবস ডটকম এবং আজকের ডিল ডটকম এর প্রধান নির্বাহী জনাব ফাহিম মাশরুর।

এর পরপরই অনুষ্ঠিত হয় আরেকটি আলোচনা সভা। দ্বিতীয় সভার আলোচনার বিষয়বস্তু ছিল, বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট সিস্টেমকে সুবিধাজনক ও সহজলভ্য করতে সরকার, পেমেন্ট নেটওয়ার্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ভূমিকা। ভিসার পক্ষ থেকে তাদের বৈশ্বিক অভিজ্ঞতা এবং সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কীভাবে বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট সিস্টেমের সম্ভাবনাকে কাজে লাগানো যায় তা নিয়ে আলোচনা করা হয়। আলোচকরা উদীয়মান ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেমসের সুবিধা এবং সমাজে তা কীভাবে ইতিবাচক পরিবর্তন আনতে পারে সে বিষয়ে আলোচনা করেন।

দ্বিতীয় আলোচনা সভায় আলোচক হিসেবে অংশ নেন সেলেরো এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জনাব রেজাউল হোসাইন, ই-ক্যাব এর সাধারণ সম্পাদক এবং কম্পিউটার জগত এর প্রধান নির্বাহী জনাব আব্দুল ওয়াহেদ তমাল, ই-ক্যাব এর সহ সভাপতি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের ইএম সলিউশন্স আর্কিটেক্ট জনাব রেজওয়ানুল হক জামি, বেসিস এর ডিজিটাল কমার্স বিষয়ক স্থায়ী কমিটির কো-চেয়ারম্যান জনাব সৈয়দ মোহাম্মদ কামাল, অ্যাডভান্সড ইআরপি এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোস্তাফিজুর রহমান সোহেল, লংকাবাংলা ফাইন্যান্স এর হেড অফ কার্ড নুরুল হক মানিক এবং ই-ক্যাব এর কর্পোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর ও এসএসএল ওয়্যারলেস এর সিওও জনাব আশীষ চক্রবর্তী। এই আলোচনায় সভায় সভাপতিত্ব করেন ভিসার গ্লোবাল গভর্মেন্ট রিলেশন্স ডিরেক্টর জনাব করণ অরোরা।

দুটি আলোচনা সভার শেষেই প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয় যেখানে আমন্ত্রিত অতিথিরা অংশগ্রহণ করেন।
আলোচনায় সভার সকল আলোচক এবং ভিসা, ই-ক্যাব ও এসএসএল এর প্রতিনিধিবর্গ বাংলাদেশের ই-কমার্স খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। ই-কমার্স খাতের বাধা ও সমস্যা দূর করে কীভাবে এই খাতকে আরো জনপ্রিয় করে তোলা যায় সে বিষয়ে নিজেদের অভিজ্ঞতার আলোকে বিস্তারিত আলোচনা করেন আমন্ত্রিত আলোচক ও অতিথিবৃন্দ। আয়োজকরা বিশ্বাস করেন এই সেমিনারের মাধ্যমে ই-কমার্স খাতে সচেতনতা বৃদ্ধি পাবে এবং খাতসংশ্লিষ্ট অংশীদারদের মধ্যে গঠনমূলক আলোচনার মাধ্যমে এই খাতের উত্তোরত্তর উন্নয়ন সম্ভব হবে।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.