ই-কমার্স ও এফ-কমার্স ব্যবসায় নারীদের অংশগ্রহণ নিয়ে প্রশিক্ষণ

অনলাইন ব্যবসায় নারী উদ্যোক্তাদের উদ্বুদ্ধ করতে গতকাল  শনিবার (১৩ জুলাই) রাজধানীর ড্যাফোডিল ইউনিভার্সিটি “প্রফেশনাল ট্রেইনিং কোর্স অন ই-কমার্স এ্যান্ড এফ-কমার্স” শীর্ষক একটি প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে গতকাল  দুপুর ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই প্রশিক্ষণ পরিচালনা করা হয়।

বেসরকারি সমাজসেবামূলক প্রতিষ্ঠান “উইমেন অন্ট্রপ্রিনিয়রস অফ বাংলাদেশ(উইবিডি) এই প্রশিক্ষণটির আয়োজন করে। বিভিন্ন ব্যবসায় থেকে আগত প্রায় ২৬ জন নারী উদ্যোক্তা এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন এবং প্রশিক্ষণ শেষে তাদের সার্টিফিকেট প্রদান করা হয়।

এই কর্মশালায় নারী উদ্যোক্তাদের এগিয়ে আসার জন্য আহবান করা হয়। প্রত্যেক নারী চাইলে তাদের নিজেদের কর্মসংস্থান নিজেরাই সৃষ্টি করতে পারে। উক্ত কর্মশালায় বক্তব্য রাখেন ব্রেক বাইটের সিইও আসিফ আহনাফ, ইক্যাব ব্র্যান্ড এন্ড স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সাঈদ রহমান, উইমেন অন্ট্রপ্রিনিয়রস অফ বাংলাদেশ (উইবিডি)র চেয়ারপার্সন শারমিন আকতার সাজ প্রমুখ।

এই কর্মশালার প্রধান বিষয় ছিল নারী উদ্যোক্তাদের নানান ধরণের নতুন ব্যবসায়িক ধরনের সাথে পরিচয় করিয়ে দেওয়া। কারণ সময়ের সাথে সাথে সবকিছু বদলাচ্ছে, বদলাচ্ছে ব্যবসার ধরনও। তাই নারী উদ্যোক্তাদের ব্যবসাকে সময়োপযোগী এবং লাভজনকভাবে এগিয়ে নিয়ে যেতেই এই প্রফেশনাল কোর্সটির আয়োজন করা হয়।

এই কর্মশালায় ব্রেক বাইটের সিইও আসিফ আহনাফ বলেন, আমরা যখন নতুন কিছু করতে চাই তখনই উদ্যোগ গ্রহণ করি। প্রত্যেকটা উদ্যোগ নেওয়ার পেছনে একেকটা উদ্যোক্তার একেকটি স্বপ্ন থাকে। আর উদ্যোক্তারা বেঁচে থাকে এই স্বপ্নকে কেন্দ্র করে। সফল উদ্যোক্তাদের দেখে নতুন উদ্যোক্তাগন স্বপ্ন দেখেন একজন বড় উদ্যগক্তা হওয়ার । এভাবেই প্রতিদিন তৈরী হয় নতুন নতুন উদ্যোক্তা। তিনি আরও বলেন, আমরা এখানে যারা আছি সবাই কোন না কোন বিষয় নিয়ে পড়াশোনা করেছি। কিন্তু আমরা কতজন আছি যারা তাদের জীবনের নানা কাজের মধ্য এই পড়াশোনার বিষয়গুলো প্রয়োগ করেছি। যদি আমাদের পাঠ্যসূচিতে বিদ্যমান বিষয়গুলো আমাদের ব্যক্তিগত জীবনে প্রয়োগ করতাম তাহলে সবাই উদ্যোক্তা হবার স্বপ্ন দেখতাম।

ই-ক্যাব ব্র্যান্ড এন্ড স্টান্ডিং কমিটির চেয়ারম্যান সাঈদ রহমান বলেন, যদি একজন নারী উদ্যোক্তা হতে চান তবে তাকে অবশ্যই সাহসী এবং ঝুকি নেওয়ার মানসিকতা তৈরী করতে হবে। একজন ভালো উদ্যোক্তাকে অবশ্যই আর্থিক বিষয়,কর্মীদের দক্ষতা উন্নয়ন এবং ভোক্তাদের সাথে ভালো ব্যবহার করার গুণাবলি অর্জন করতে হবে।

উইমেন অন্ট্রপ্রিনিয়রস অফ বাংলাদেশ- উইবিডির চেয়ারপার্সন শারমিন আকতার সাজ বলেন, আমরা চাই নারী উদ্যোক্তাদের সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে। তাদেরকে নানা ধরণের সহায়তা, পরামর্শ ও দিকনির্দেশনা প্রদানের মাধ্যমে তাদের কে নিয়ে এগিয়ে যেতে চাই। তিনি মনে করেন, যদি আমরা নারী উদ্যোক্তাদের সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারি তবেই বাংলাদেশের উন্নয়ন সম্ভব হবে। কারণ উদ্যোক্তা এমন একটা পেশা যা কিনা শুধু নিজের নয়, বরং আরো অনেকের কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা পালন করে। অনেক নারী আছেন যারা উদ্যোক্তা হতে চান কিন্তু সঠিক পরামর্শ পাচ্ছেন না। আমরা তাদেরকে সাহায্যের জন্যই কাজ করে চলেছি। উদ্যোক্তাদের নানা রকমের প্রশ্ন-উত্তরের মধ্য দিয়ে এই প্রশিক্ষণের কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করা হয়।

সিনিউজভয়েস/জিডিটি/১৪ জুলাই/১৯

Please Share This Post.