ইলেক্ট্রনিক আইডি কার্ড চালুর আশাবাদ

পৃথিবীর উন্নত দেশের ন্যায় বাংলাদেশেও মানুষকে সহজে সেবা প্রদানের লক্ষ্যে ইলেক্ট্রনিক আইডি (ই-আইডি) কার্ড চালুর আশাবাদ ব্যক্ত করে আজ ঢাকায় শেষ হলো ১১তম গভর্মেন্ট ডিসকাসন ফোরাম ফর ইলেক্ট্রনিক আইডেনটিটি-২০১৫।

দেশি-বিদেশি আলোচকদের অভিমত, কোন দেশে প্রতিটি নাগরিককে এ ধরণের একটি কার্ড প্রদানের করা হলে তা সকল সরকারি ও বেসরকারি সেবা প্রদান যেমন নিশ্চিত করবে তেমনি তা সঠিক সময়ে সঠিক সেবা পাওয়ার পথ সুগম করবে। এতে সময় ও অর্থের অপচয় রোধ হবে, সুশাসন নিশ্চিত হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও এশিয়া প্যাসিফিক স্মার্ট কার্ড অ্যাসোসিয়েশনের (এপিএসসিএ) যৌথ উদ্যোগে আয়োজিত দুদিনব্যাপী গভর্মেন্ট ডিসকাসন ফোরামে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, এশিয়া প্যাসিফিক স্মার্ট কার্ড অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ভেরোনিকা পোটসহ বিশ্বের প্রায় ৫০াট দেশের প্রতিনিধি অংশ নেয়।

আলোচনা সভার পাশাপাশি হোটেল সোনারগাওয়ে বিশ্বের প্রায় ২৬টি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান স্মার্ট আইডি কার্ডসহ বিভিন্ন পণ্যের প্রদর্শন করে। পাশাপাশি, বিশ্বের প্রায় শতাধিক স্মার্ট কার্ড বিশেষজ্ঞ বিভিন্ন সেমিনার ও ওয়ার্কশপে অংশ নিয়েছেন।
মঙ্গলবার ১১তম গভর্মেন্ট ডিসকাসন ফোরাম ফর ইলেক্ট্রনিক আইডেনটিটি-২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, মানুষের জীবন ও জীবিকার উন্নয়ন ঘটাতে সরকার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করছে।

তিনি বলেন, সরকার ইতোমধ্যে অনেক সেবাই ডিজিটালাইজড করেছে । এমনকি গ্রামের মানুষও এখন ডিজিটাল পদ্ধতিতে সেবা পাচ্ছে।
জুনাইদ আহ্মেদ পলক বলেন, সরকার ইতোমধ্যে জাতীয় পরিচয় পত্রধারীদেরকে (৯ কোটি ৬২ লাখেরও বেশী) স্মার্ট কার্ড  প্রদানের লক্ষ্যে কাজ শুরু করেছে। তাই, পৃথিবীর অন্যান্য দেশ তাদের কোন প্রেক্ষিতে কিভাবে এ ধরণের কার্ড ব্যবহারের মাধ্যমে নাগরিক সুবিধা নিশ্চিত করছে এবং আমরা কিভাবে বাংলাদেশে এই সুবিধাগুলো নিশ্চিত করতে পারি, সেই বিষয়ে বিশদ আলোচনা, উপদেশ এবং সিদ্ধান্তে উপনীত হওয়ার জন্য ১১তম গভর্মেন্ট ডিসকাসন ফোরাম ফর ইলেক্ট্রনিক আইডেনটিটি-২০১৫ এর আয়োজন করেছে।

তিনি বলেন, অন্যান্য দেশের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা দেশের সকল নাগরিকের জন্য ই-আইডি কার্ড চালুর ব্যাপারে উদ্যোগ গ্রহণ করব।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.