ইবিএলের অনলাইন পেমেন্ট গেটওয়ে চালু

বাংলাদেশে দেশে ই-কমার্স খাতের দ্রুত বিকাশের পরিপ্রেক্ষিতে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) মাস্টারকার্ডের সহযোগিতায় ‘ইবিএল স্কাইপে (ঝশুচধু) নামে অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবা চালু করেছে। ইবিএল স্কাইপে সেবা দিতে মাস্টারকার্ডের পেমেন্ট গেটওয়ে সার্ভিস ব্যবহার করবে। ফলে মার্চেণ্ট বা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের সহজ, নিরাপদ, সুরক্ষিত ও সুবিধাজনক উপায়ে অনলাইনে বিভিন্ন পণ্য ও সেবাসামগ্রী কেনাকাটার সুযোগ করে দিতে পারবে।

 ঢাকার একটি হোটেলে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি শামীম আহসান। অনুষ্ঠানে মাস্টারকার্ড ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার নির্বাহী পরিচালক ভিকাস ভার্মা এবং ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলী রেজা ইফতেখার উপস্থিত ছিলেন। এ ছাড়াও অনুষ্ঠানে ‘বাংলাদেশে ই-কমার্স : সাম্প্রতিক প্রবণতা ও সম্ভাবনা’র একটি প্রেজেন্টেশন দেন বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক ও আজকেরডিলডটকম-এর চেয়ারম্যান ফাহিম মাশরুর।

 অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) জনাব সভাপতি শামীম আহসান বলেন, ‘বাংলাদেশে ইদানিংকালে ই-টিকেটিং (অনলাইনে টিকিট কেনা), এফ-কমার্স, অনলাইন বিল পেমেন্ট (অনলাইনে বিল পরিশোধ) ও ই-টেন্ডারিংয়ের (অনলাইনে দরপত্র আহ্বান ও এতে অংশগ্রহণ) প্রবণতা বাড়ছে। এ ধরনের পরিস্থিতিতে ইবিএল স্কাইপে সেবাটি অনলাইনে কেনাবেচার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে। যাঁদের মধ্যে প্রতারণা ও জালিয়াতির শিকার হওয়ার ভয় রয়েছে তাঁরা এখন মাস্টারকার্ডের প্রতি গভীর বিশ্বাসের সুবাদে মাস্টারকার্ড অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস নির্ভর এই সেবায় আস্থা পাবেন।

 এ প্রসঙ্গে মাস্টারকার্ড ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার নির্বাহী পরিচালক জনাব ভিকাস ভার্মা বলেন, বাংলাদেশে এখন ই-কমার্সের অভিযাত্রা শুরু হয়েছে। এমন অবস্থায় এ দেশের গ্রাহকদের জন্য একটি নিরাপদ, সহজ ও স্বচ্ছন্দ্যময় সেবা নিয়ে আসতে পেরে মাস্টারকার্ড অত্যন্ত গর্বিত। এর ফলে মার্চেণ্ট বা ব্যবসায়ীরা গ্রাহকদের সঙ্গে এখন অনলাইনে খুবই সহজ ও নিরাপদ উপায়ে পণ্য-সেবা সংক্রান্ত লেনদেন সম্পন্ন করতে পারবেন।

ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জনাব আলী রেজা ইফতেখার বলেন, দেশের প্রথম ব্যাংক হিসেবে মাস্টারকার্ডের অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস কেন্দ্রিক স্কাইপে সেবাটি চালু করতে পেরে ইবিএল অত্যন্ত গর্বিত। এর ফলে আমরা ব্যবসায়িক প্রতিষ্ঠান ও গ্রাহকদের অনলাইনে লেনদেনের সবচেয়ে উপযোগী ও নিরাপদ সেবা দিতে পারব।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.