ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে উদযাপন

তথ্য ও যোগাযোগা প্রযুক্তিতে মেয়েদের এগিয়ে আসার আহবান জানানোর মাধ্যমে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক গার্লস ইন আইসিটি ডে।

ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) ঘোষিত ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে উপলক্ষে ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মিলনায়তনে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এই উদযাপন অনুষ্ঠান আয়োজন করে।

বাংলাদেশ ওম্যান ইন আইটি (বিডব্লিউআইটি)-এর পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠানে বক্তারা বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) -এর ব্যবহারে ছেলেদের মতো মেয়েরাও সমান পারদর্শী হতে পারে। আর আইসিটির ব্যবহার ও দক্ষতা মেয়েদের সামনে উন্মোচন করেছে নতুন নতুন কর্মক্ষেত্র।

অনুষ্ঠানে ড্যাফোডিল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান মেয়েদের বেশি বেশি করে আইসিটির চ্যালেঞ্জ মোকাবেলায় এগিয়ে আসার আহবান জানান। পাশাপাশি, তিনি আইসিটি কর্মক্ষেত্রে মেয়েদের আরো আগ্রহী করে তোলার জন্য উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

নারী আইটি কর্মীদের ব্যবসায়িক উদ্যোগ ‘উইম্যান এন ডিজিটাল’ এর প্রতিষ্ঠাতা আছিয়া খালেদ তার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, মেয়েদের দক্ষতা ও যোগ্যতা কোনো অংশে কম নয়। কাজে কর্মক্ষেত্রেও তাদের যোগ্যতা প্রমাণ করা উচিৎ।

কম্পিউটার বিচিত্রার সম্পাদক ভূইয়া ইনাম লেনিন মেয়েদেরকে আইসিটিতে অধিকতর আগ্রহী করে তুলতে মিডিয়াকে উদ্যমী হতে আহবান জানান।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে আইসিটি বিষয়ক বিভিন্ন বিষয়ে স্নাতক পর্যায়ে মেয়ে শিক্ষার্থীর সংখ্যা এখন প্রায় ২৮ শতাংশ হলেও এদের অধিকাংশই কর্মক্ষেত্রে আসছে না। সামাজিক কারণ ছাড়াও সঠিক সময়ে সঠিক তথ্য না পাওয়া, সমাজে নারী আইডলের অভাব এবং পারিবারিক চাপেই তাদের অনেকেই হারিয়ে যাচ্ছে।

বিডিওএসএনের একটি পাইলট কর্মসূচির সাফল্য তুলে ধরে এর সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, মেয়েদের জন্য আলাদা প্রোগ্রামিং ক্যাম্প ও সচেতনতার কর্মসূচির মাধ্যমে ২০১৫ সালের একটি প্রতিযোগিতায় ৫টি মেয়েদলের অংশগ্রহণ ২০১৭ সালে ১৪৯টি দলে পরিণত হয়েছে। একইভাবে অন্যান্য ক্ষেত্রে উদ্যোগ নিলে আইসিটি কর্মক্ষেত্রেও মেয়েদের অংশগ্রহণ আরো বাড়বে বলে বক্তারা জানান।

বিডিওএসএনের প্রোগ্রাম অফিসার শারমিন কবীরের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সেন্ট্রাল ওম্যান ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান অধ্যাপক শাহনাজ বেগম, এসইআইপি প্রকল্পের সহকারী সমন্বয়কারী আসিনা প্রমূখ। অনুষ্ঠান শেষে কেক কাটা হয়।

উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্য নিয়ে বিগত কয়েক বছর যাবাৎ আইটিইউ এপ্রিল মাসের চতুর্থ বৃহস্পতিবার বিশ্বজুড়ে গার্লস ইন আইসিটি ডে উদযাপন করে। এ উপলক্ষে বিডিওএসএন দেশের বিভিন্ন স্থানে ক্যারিয়ার টক, গুগল ক্লাউড স্টাডি জ্যাম, বুট ক্যাম্প ও প্রোগ্রামিং কর্মশালার আয়োজন করছে যা আগামী ১০ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.