ইন্টারনেট সহজ করে দিচ্ছে ভর্তির বিড়ম্বনা

এডু আইকন ডটকম বাংলাদেশের সর্ববৃহৎ শিক্ষাভিত্তিক অনলাইন ওয়েব মিডিয়া, যা ২০০৩ সালে ভার্সিটি এডমিশন ডটকম নামে পরিচিত ছিল। ২০০৩ সালে ইন্টারনেটের প্রসার তেমন না থাকলেও ভার্সিটি এডমিশন ডটকম এর লক্ষ্য ছিল ভিজিটর শিক্ষার্থীদের তাদের নিজেদের কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে ভর্তির বিষয়ে তথ্য দিয়ে সহায়তা করা। ২০১০ সালের শেষের দিকে পাঠকদের নতুন মাত্রার চাহিদার কথা চিন্তা করে ভার্সিটি এডমিশন ডটকম নতুন রূপে ও নতুন নামে পুনর্গঠিত হয় এডু আইকন ডটকম (www.eduicon.com) নামে। বর্তমানে মাসিক প্রায় ছয় লাখের বেশি শিক্ষার্থী শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্যাদি দেখার জন্য এই সাইটির ওপর আস্থাশীল।

সরাসরি কোনো কনসালটেন্সি না করলেও অনলাইনে এডু আইকন বিনামূল্যে এসএসসি লেভেল থেকে পড়ুয়া শিক্ষার্থীদের তাদের প্রয়োজনীয় শিক্ষা সম্পর্কিত তথ্য দিয়ে সহায়তা করে যাচ্ছে। দেশে বা দেশের বাইরে পড়াশোনায় বৃত্তি, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি বিজ্ঞপ্তি ও ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য, শিক্ষাবিষয়ক যেকোনো সংবাদ সবার আগে প্রকাশ করছে এডু আইকন।

শিক্ষা সংক্রান্ত অনলাইন ডিজিটাল মিডিয়া জগতে ‘এডু আইকন ডটকম’ বাংলাদেশের একমাত্র ওয়েব মিডিয়া যা প্রতিনিয়ত শিক্ষার্থীদের শুধু শিক্ষাবিষয়ক তথ্য প্রদান করছে। শিক্ষার গন্ডি শুধু দেশই না দেশের বাইরে উচ্চশিক্ষার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পরিবেশন করে এই সাইটটি। বিদেশি বিশ্ববিদ্যালয়ের তথ্য, বিভিন্ন দেশের পড়াশোনার পরিবেশ, পড়াশোনার খরচ, শিক্ষার ধরন, বিভিন্ন দেশের শিক্ষার মান সংক্রান্তসহ সব ধরনের তথ্য শিক্ষার্থীরা এডু আইকন থেকে প্রতিনিয়ত পাচ্ছে।

এডু আইকন ডটকম বর্তমানে দেশের ৬০০০ (ছয় হাজার) শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য নিয়ে কাজ করছে ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংশ্লিষ্ট যাবতীয় তথ্য শিক্ষার্থীদের কাছে উপস্থাপন করছে।

এডু আইকন এর একজন পাঠক ঢাকা কলেজের শিক্ষার্থী এস এম রাকিব এই সাইটটি সম্পর্কে তাদের ফেসবুক ফ্যান পেজে রিভিউতে জানান, ‘বর্তমান অনলাইন জগতে শিক্ষাবিষয়ক ওয়েব মিডিয়া হিসেবে এডুআইকন খুবই প্রয়োজনীয় এবং সাহায্যপূর্ণ। আমি প্রতিনিয়ত এডু আইকন থেকে আমার পড়াশোনার জন্য প্রয়োজনীয় তথ্যাদি পেয়ে থাকি। ভর্তির বাইরে এডু আইকন ক্যারিয়ার গঠনের জন্য তাদের বিভিন্ন ফিচার, ইণ্টারভিউ, ও ফোরামে আলোচনার সুযোগ করে দিয়ে আমাকে সামনের দিনের জন্য তৈরি হতে সাহায্য করেছে। এটি সত্যিই অসাধারণ, আমি অবশ্যই এডু আইকনকে ধন্যবাদ দিতে চাই।’

আরেক পাঠক শিক্ষার্থীর নুসরাত জাহান জানান, ‘এডু আইকন বাংলাদেশের সব থেকে বেশি সাহায্যকারী শিক্ষাবিষয়ক ওয়েব সাইট। এখান থেকে সে প্রতিনিয়তই পড়াশোনা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য নিয়ে নিজের ক্যারিয়ারকে একটি সঠিক রূপ এর দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।’

এডু আইকনের প্রধান নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান রনি বলেন, ‘এডু আইকন শুরু থেকেই শিক্ষার্থীদের সহযোগী হয়ে বিনামূল্যে কাজ করে যাচ্ছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের প্রয়াসে যেকোনো প্রতিষ্ঠানে ভর্তি থেকে শুরু করে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ পর্যন্ত প্রয়োজনীয় তথ্য শিক্ষার্থীদের কাছে সহজে পৌঁছে দেওয়াই এডুআইকন এর একমাত্র লক্ষ্য। আমাদের এই অনন্য সেবার জন্য ২০১০ সালে আমরা বাংলাদেশ সরকার এর তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আয়োজনে ই-লার্নিং অ্যান্ড এডুকেশন ক্যাটাগরিতে জাতীয় আইসিটি অ্যাওয়ার্ড অর্জন করেছি।’

প্রতি বছর এসএসসি পাস করার পরই শুরু হয়ে যায় উচ্চশিক্ষার জন্য ভর্তি যুদ্ধ। সম্মান শ্রেণীতে আসন সংখ্যার বিপরীতে প্রায় দশ গুণ আবেদন জমা পড়ে। একজন ভর্তিচ্ছু এক সঙ্গে অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে আবেদন করে থাকেন। যার ফলে তাকে প্রতিনিয়ত চোখ রাখতে হয় এই সংক্রান্ত তথ্য সংগ্রহ করার জন্য। ফলে অপচয় হয় তার মূল্যবান সময়। এছাড়াও থাকে সঠিক তথ্য না পাবার বিভ্রাট। সঠিক তথ্য সঠিক সময়ে না পাবার কারণে অনেক সময় আবেদন করা বা পরীক্ষা দেওয়া হয়ে ওঠে না। ফলাফল মূল্যবান অর্থের অপচয় ও তার ভবিষ্যৎ অনিশ্চিত!

এই সকল সমস্যার কথা বিবেচনা করে এডু আইকন ডটকম-এ আছে ভর্তি সংক্রান্ত এই সমস্যা সমাধানে অনলাইনে সহজ নিয়ন্ত্রণ পদ্ধতি। পরীক্ষার্থীদের জন্য অ্যাডমিশন অ্যালার্ট নামের একটি সার্ভিস চালু আছে যার মাধ্যমে পছন্দের বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত সকল তথ্য ইমেইল ও এডু আইকন প্যনেল থেকে সহজেই জানা যাবে। এই পদ্ধতিতে একজন আবেদনকারী নিবন্ধন করে তার পছন্দের বিশ্ববিদ্যালয়ের ভর্তির বিজ্ঞপ্তি, আবেদনের সময়, পরীক্ষার সময়সূচি, আসন বিন্যাস, রেজাল্ট, আগ্রহী বিশ্ববিদ্যালয়ে যে সকল সাবজেক্ট পড়ানো হয় তার তথ্য, গুরুত্বপূর্ণ নোটিশ ও বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ আপডেট তথ্য সহজেই জেনে নিতে পারবে।

এছাড়াও দেশ-বিদেশের শিক্ষা সংক্রান্ত যে কোনো খবরাখবর শিক্ষার্থীদের কাছে তৎক্ষণাৎ পৌঁছে দেয় এডুআইকন। শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদান রাখা সম্মানীয় ব্যক্তিবর্গের সাক্ষাৎকার নিয়মিত প্রকাশ করে থাকে এই সাইটটি। যা শিক্ষার্থীদের তাদের জীবন গড়তে অনুপ্রেরণা হিসেবে বিশেষ প্রভাব বিস্তার করে।

এডু আইকনে বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিরা শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠন, উচ্চশিক্ষা সহ বিভিন্ন বিষয়ে ফিচার লিখে থাকে যা শিক্ষা ক্ষেত্রে শিক্ষার্থীদের অনেক সহায়ক উপকরণ হিসেবে কাজ করে।

এই সাইটে বিদেশে উচ্চশিক্ষার বিষয়ে স্টাডি এব্রোড অ্যান্ড ভিসা সংক্রান্ত একটি বিশেষ বিভাগ রয়েছে। এখানে ফরেন স্টাডি ও ভিসা নামক দুটি ভাগ রয়েছে। যেখানে বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়, সেই দেশের সব স্কলারশিপ সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির উপায়, বিভিন্ন দেশে পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের ভিসা পাওয়ার নিয়ম, উপায় দেয়া আছে। যা শিক্ষার্থীদের পড়াশুনা করতে যাওয়ার প্রস্তুতিতে বেশিরভাগ ঝামেলা এড়াতে সহায়তা করে। এই বিভাগ থেকেই বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহীরা বিনামূল্যে নির্ধারিত তথ্য প্রদান করে এই আইকন থেকেই সম্ভাবনা যাচাই করে নিতে পারেন।

অনলাইন শিক্ষা ব্যবস্থায় আমাদের যথেষ্ট প্রতিকূলতা রয়েছে। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনলাইন শিক্ষা ব্যবস্থায় আমরা এখনো অনেক পিছিয়ে আছি। বাংলায় কোনো বিষয়ে অনলাইনে খুজঁতে গেলে আমরা প্রথমেই তা ইংরেজিতে অন্য দেশের তথ্যানুসারে পাই। কারল আমরা এখনো প্রযুক্তি ভান্ডারে সমৃদ্ধ হতে পারিনি। এ বিষয়ে আমাদেরকে আরো মনোযোগী হতে হবে, তবেই আমরা ডিজিটাল বাংলাদেশ সহজেই গড়তে পারবো। সরকারসহ শিক্ষা প্রতিষ্ঠানের আন্তরিক সহযোগিতা পেলে এডু আইকনের মতো ওয়েব মিডিয়া আমাদের শিক্ষা ব্যবস্থা আধুনিকায়নে বিশেষ ভূমিকা পালন করতে পারবে।

 

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.