ইন্টারনেট সংযুক্ততা নিয়ে ঢাকায় বিডিকম’র আন্তর্জাতিক সেমিনার

শনিবার রাজধানীর বসুন্ধরায় আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশী প্রযুক্তি প্রতিষ্ঠান প্রভিডেন্ট টেকনলোজিসের আয়োজনে ও চীনা নেটওয়ার্কিং পন্য নির্মাতা সাংহাই বাউদ ডাটা কমিউনিকেশন (বিডিকম) এর উদ্যোগে ‘বাংলাদেশের সংযোগ পরিচালনা’ শীর্ষক সেমিনারে দেশি বিদেশী ১৪০০ প্রতিনিধি প্রযুক্তি বিশেষজ্ঞগণ অংশগ্রহন করেন।

উদ্বোধনী অধিবেশনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিডিকম সাংহাইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা চেন উন, প্রভিডেন্ট টেকনোলোজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জুবায়ের এবং গ্রেট টেকনোলজিসের প্রধান নির্বাহী এমএ হামিদ।

চীনের অন্যতম দূর সংযোগ পন্য নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে সাংহাই বিডিকম আন্তর্যাতিক ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড” কর্মসুচীর আলোকে এই অঞ্চলের মানুষের জীবন যাপনে দূরযোগাযোগের সহজতর সমাধান পোঁছে দিতে কাজ করে যাচ্ছে।

আয়োজকরা জানান,বাংলাদেশি ‘প্রভিডেন্ট টেকনোলোজি’ এবং বিডিকম সাংহাই নিত্য নতুন উদ্ভাবন পরিচয়ের মাধ্যমে বাংলাদেশের প্রান্তিক মানুষের কাছে সাশ্রয়ী পৌছাতে অবকাঠামো উন্নয়নে কাজ করবে যা ব্যপকভাবে শিল্পোউন্নয়নে অবদান রাখবে।

প্রযুক্তি প্রতিষ্ঠান প্রভিডেন্ট টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জুবায়ের বলেন, প্রান্তিক মানুষের কাছে সরাসরি ইন্টারনেট পৌছাতে ফাইবার টু দ্য হোম প্রকৌশলে কাজ করছি আমরা। চীনা প্রতিষ্ঠান বিডিকমের নেটওয়ার্কিং ডিভাসসমুহ বাংলাদেশের কারিগরী কর্মকর্তাদের কাছে পরিচিত করে তুলতে আমাদের এই আয়োজন।

প্রযুক্তি খাতের এই উদ্যোতা আরো জানান, ডিজিটাল বাংলাদেশ গঠনে প্রথম শর্ত হলো সংযোগ। আর মানুষের কাছে সংযোগ পৌছাতে আমরা নেটওয়ার্কিং পন্য অবকাঠামো উন্নয়নে অবদান রাখছি। যা দেশের প্রযুক্তিগত অগ্রযাত্রায় প্রভাব রাখবে।

সাংহাই বিডিকমের প্রধান নির্বাহী কর্মকর্তা চেন কুন বলেন বাংলাদেশের উন্নয়ন অংশীদার হিসেবে চীন অনেক আগে থেকেই পরিচিত। এ অঞ্চলের মানুষের জীবনমান পরিবর্তনে সংযোগ অবকাঠামো উন্নয়নে অবদান রাখতে পেরে আমরা আনন্দিত।

উল্লেখ্য বাংলাদেশি প্রতিষ্ঠান প্রভিডেন্ট টেকনোলোজিস ২০১৬ সাল থেকে চীনা নেটওয়ার্কিং পন্য নির্মাতা বিডিকমের দেশীয় পরিবেশক হিসেবে কাজ করছে।

-গোলাম দাস্তগীর তৌহিদ