ইন্টারনেট ব্যবস্থাপনায় প্রয়োজন জাতীয় কমিটি : তথ্যমন্ত্রী

‘ইন্টারনেটের দক্ষ ব্যবস্থাপনায় তথ্য মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগসহ অংশীজনদের নিয়ে জাতীয় কমিটির প্রয়োজন’, বলেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সেইসঙ্গে ইন্টারনেটকে নিরাপদ রাখতে সাইবার আইন, সাইবার পুলিশ ও সাইবার আইনজ্ঞ আসছে বলেও সভায় জানান তিনি।

২৪ এপ্রিল সোমবার বিকেলে, রাজধানীতে বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের সেমিনার হলে ‘বাংলাদেশ কনসালটেশন অন এপিআরআইজিএফ ২০১৭’ শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

এ বছরের ২৬-২৯ জুলাই ব্যাংককে অনুষ্ঠেয় ‘এশিয়া-প্যাসিফিক রিজিওনাল ইন্টারনেট গভর্ণেন্স ফোরাম (এপিআরআইজিএফ) ২০১৭’তে অংশগ্রহণের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ ইন্টারনেট গভর্ণেন্স ফোরাম (বিআইজিএফ) এ মতবিনিময় সভার আয়োজন করে।

ইন্টারনেটকে মৌলিক অধিকার হিসেবে প্রতিষ্ঠার দাবির প্রবক্তা ও বিআইজিএফের প্রতিষ্ঠাতা সভাপতি হাসানুল হক ইনু বলেন, টেকসই উন্নয়নের জন্য নিরাপদ ও বিনামূল্যে ইন্টারনেট জরুরি। কারণ, এটি জনগণের সক্ষমতাবৃদ্ধিমূলক প্রযুক্তি।

সবুজ, টেকসই, ডিজিটাল -এ ত্রিমাত্রিক উন্নয়নের জন্য ইন্টারনেটকে আরো জনমুখী করার বিকল্প নেই, বলেন তথ্যমন্ত্রী।

বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড ককমিউনিকেশন (বিএনএনআরসি)’র প্রধান নির্বাহী এএইচএম বজলুর রহমানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বিআইজিএফের মহাসচিব মোহাম্মদ আব্দুল হক অনু, বাংলাদেশ কম্পিউটার সোসাইটি’র সভাপতি অধ্যাপক ড. এম মাহফুজুল ইসলাম, মেট্রোনেট লিমিটেডের সৈয়দ আলমাস কবির, ইন্টারনেট সোসাইটি’র সদস্য মো. জাহাঙ্গীর হোসেন, আইএসপিএবি’র সাধারণ সম্পাদক এমদাদুল হক, বিআইজিএফের নির্বাহী সদস্য মো. সাজ্জাদ হোসেন, সুশীল প্রতিনিধি খান মোহাম্মদ কায়সার, বাংলা উইকিপিডিয়া’র প্রশাসক নূরুন্নবী চৌধুরী, বিটিআরসি’র প্রতিনিধি ইশতিয়াক আরিফ, জাতিসংঘের ইন্টারনেট গর্ভনেন্স ফোরামে (আইজিএফ) মাল্টি স্টেকহোল্ডার অ্যাভাইজারি গ্রুপের সদস্য ও বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) ট্রাস্টি চেয়ারম্যান সুমন আহমেদ সাবির প্রমুখ।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.