ইন্টারনেট অফ থিংস নিয়ে ইনোভেশন ফোরামের সেমিনার

 

বাংলাদেশ ইনোভেশন ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ইন্টারনেট অব থিংস নিয়ে ‘টেকনিক্যাল সেমিনার’। ৩ এপ্রিল, রাজধানী ঢাকার ধানমন্ডিতে অবস্থিত ইএমকে সেন্টারে এই সেমিনারের আয়োজন করা হয়।

জীবনযাত্রাকে প্রতিনিয়ত আরও সহজ করে তোলার লক্ষ্যে নতুনের সন্ধানে ছুটছে বিজ্ঞান। যেখানেই সমস্যার সম্মুখীন, সেখানেই সমাধানের পথ খুঁজতে ক্লান্ত উদ্ভাবকেরা। আপনার উদ্ভাবন এবং প্রযুক্তির সমন্বয় আপনাকে এনে দিতে পারে নতুন কোনো সাফল্য। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবার রোবটিক্স, আইওটি এবং অগমেন্টেড রিয়েলিটি নিয়ে এই টেকনিক্যাল সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু।

টেকনিক্যাল সেমিনারের এই আয়োজনে রোবটিক্স, আইওটি এবং অগমেন্টেড রিয়েলিটি নিয়ে বিস্তারিত আলোচনা করেন বক্তারা।

আধুনিক জীবনের প্রতিটি ক্ষেত্রে ইন্টারনেট সংশ্লিষ্ট পণ্যের ব্যবহার বাড়ছে। প্রযুক্তির ভাষায় এ ডিভাইসগুলোকে বলা হয় ‘ইন্টারনেট অব থিংস’ বা ইন্টারনেট সংশ্লিষ্ট পণ্য। ক্রমবর্ধমান চাহিদা অনুযায়ী সেবা সরবরাহে নতুন ‘ইন্টারনেট অব থিংস’ ইউনিট (আইওটি) এখন সম্ভাবনার নতুন দ্বারের সৃষ্টি করছে। এছাড়াও বিশ্বব্যাপী রোবটিক্স এর প্রভাব এবং অগমেন্টেড রিয়েলিটি সম্পর্কিত নতুন সম্ভাবনার সৃষ্টি নিয়ে উপস্থিত বক্তারা আলোচনা করেন।

অনুষ্ঠানে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন জুবায়ের আল বিল্লাল খান ( রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার, আইআইসিটি, বুয়েট) , শামসুল হক ( প্রজেক্ট ম্যানেজার, অ্যানালিটিক্স অ্যান্ড ইনোভেশন, লিডস কর্পোরেশন লিমিটেড) এবং ইমরান হোসেন ( মোবাইল গেম ডেভলপার, রাইজআপ ল্যাবস ) ।

সহযোগিতায় ছিল ডাটা সফট, লিড সফট, রাইজআপ ল্যাবস, স্পেস অ্যাপস বাংলাদেশ এবং ভ্যেনু সহযোগিতায় ছিলো ইএমকে সেন্টার।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.