ইন্টারনেটে শিশুদের সুরক্ষিত ব্রাউজিংয়ে ‘সেফনেট ফিল্টার’

এ.‌কে.এম জাহাঙ্গীর : শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের জন্য ইন্টারনেট যেমন সুবিধাজনক তেমনি অপব্যবহার কিংবা ইন্টারনেটের বাজে সাইটের জগতে প্রবেশ করাটা শিক্ষার্থীদের জন্য তেমনি আবার ক্ষতিকর। ফলে অভিভাবকরা সন্তানকে ইন্টারনেট ব্যবহার করতে দিয়ে নিশ্চিতে থাকতে পারেন না।

ধীরে ধীরে অভিভাবকরা সচেতন হচ্ছেন, সন্তান যেন ইন্টারনেটের মাধ্যমে বাজে সাইটগুলোতে প্রবেশ না করতে পারে, সেজন্য ফিল্টার সেবা ব্যবহারে। কিন্তু বেশিরভাগ অভিভাবক এখনো সচেতন নয়। ফলে দেখা যায়, তারা যখন কর্মক্ষেত্র কিংবা রাতের সুখনিদ্রায় থাকে, সন্তান তখন থাকে সাইবার জগতের অন্ধকারে নিমজ্জিত।

সন্তান যেন ইন্টারনেট থেকে জ্ঞানের আলো নিতে পারে এবং অন্ধকারের জগতে প্রবেশ করতে না পারে সেজন্য ফিল্টার যুক্ত ইন্টারনেট বাসায় প্রত্যেক অভিভাবকের জন্যই জরুরি। শিশু কিংবা ছাত্র-ছাত্রীদের কখনোই ফিল্টার বিহীন ইন্টারনেট ব্যবহার করতে দেওয়া উচিত নয়।

ফিল্টার সুবিধার ইন্টারনেটের নিশ্চয়তায় দেশীয় প্রতিষ্ঠান বিজয় অনলাইন নিয়ে এসেছে ‘সেফনেট ফিল্টার’। এটি একটি ওয়াই-ফাই এবং ক্যাবল রাউটার, যা ব্রডব্যান্ড সাধারণ ইন্টারনেটের সঙ্গে যুক্ত করলে শিশুরা কোনো বাজে ছবি খুঁজে পাবে না।

আকর্ষণীয় অন্যান্য সুবিধাগুলোর মধ্যে রয়েছে অভিভাবকদের নির্দেশিত সময়ে ইন্টারনেট অটো অন থাকবে। অভিভাবকদের মোবাইল থেকে এসএমএস দিয়ে যেকোনো পরিবর্তন করা যাবে। অভিভাবকদের অনুরোধে কোনো সাইট যেমন ফেসবুক খুলে বা বন্ধ করে দেয়া যাবে। একই পিসি থেকে অভিভাবকগণ আলাদা পাসওয়ার্ড দিয়ে ফিল্টার বিহীন ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

বিস্তারিত জানতে ইমেইল করুন এই ঠিকানায় : jahanbijoy@gmail.com।

লেখক : ম্য‌ানে‌জিং ডি‌রেক্টর, বিজয় অনলাইন। 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.