ইন্টারনেটের গতি কম থাকবে ৫ দিন

সাবমেরিন ক্যাবল মেরামত চলাকালীন সময়ে দেশে ইন্টারনেটে গতি অনেকাংশে কমে যাবে। এই মাসের ২৫ থেকে ৩০ জুলাই পর্যন্ত দেশের প্রথম সাবমেরিন ক্যাবল মেরামতের কাজ করা হবে বলে জানিয়েছে, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

বিএসসিসিএল দাবি করছে প্রথম সাবমেরিন ক্যাবল মেরামতকালীন সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সরবরাহ করা হবে।

দেশের প্রথম সাবমেরিন ক্যাবল ক্যাবলের ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে। অন্যদিকে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের ল্যান্ডিং স্টেশন পটুয়াখালীর কলাপাড়ায়।

বিএসসিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান, ২৫ থেকে ৩০ জুলাই পর্যন্ত দেশের প্রথম সাবমেরিন ক্যাবলে রিপিটার স্থাপন ও অন্যান্য মেরামতে কাজ চলবে। এই সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা বিস্তৃত করা হবে।

ক্যাবল মেরামতকালীন এই সময়ে দেশের সকল  আইজিডব্লিউ, আইআইজি এবং অন্যান্য টেলিকম সংস্থাকে আন্তর্জাতিক সার্কিট চালু রাখার পরামর্শ দিয়েছে বিএসসিসিএল।

দেশে বর্তমানে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ২৫০ জিবিপিএস ব্যান্ডউইথ আসছে। দ্বিতীয় ক্যাবলের ক্ষমতা ১৫০০ জিবিপিএস হলেও মাত্র ২০০ জিবিপিএসই ব্যবহার করা যাচ্ছে। ফলে মেরামতের সময় ৫০ জিবিপিএসের ঘাটতি থেকেই যাবে।

সিনিউজভয়েস//ডেস্ক/
Please Share This Post.