ইনোভেশন অ্যাওয়ার্ড পেল হুয়াওয়ে ও গ্রামীণফোনের ভিলারেডিও

লন্ডনে অনুষ্ঠিত গ্লোবাল টেলিকম বিজনেস ইনোভেশন অ্যাওয়ার্ডস ২০১৭-এর ইনফ্রাস্ট্রাকচার ইনোভেশন ক্যাটাগরিতে যৌথভাবে পুরস্কৃত হয়েছে হুয়াওয়ে টেকনোলজিস ও টেলিনরের আওতাধীন টেলিকম অপারেটর গ্রামীণফোন।

চাহিদার ভিত্তিতে মোবাইল ব্রডব্যান্ড (এমবিবি) নেটওয়ার্ক উন্নয়নের লক্ষে যৌথভাবে হুয়াওয়ে ও গ্রামীণফোন অভিনব প্রোগ্রাম ভিলারেডিও উদ্ভাবনের জন্য উক্ত পুরস্কারে ভূষিত হয়েছে। আবাসিক এলাকাগুলোতে গভীরতম নেটওয়ার্ক কভারেজ সমস্যা দূরীকরণই ভিলারেডিও উদ্ভাবনের মূল উদ্দেশ্য।

সম্ভাবনাময় বাজারের ৪৭০ কোটির একটি বিশাল জনগোষ্ঠীর মধ্যে ৩০০ কোটি মানুষ এবং ৮০০ লাখ বাসা-বাড়ি ইন্টারনেটের সংযোগ পাচ্ছে না, যা যোগাযোগের প্রাথমিক চাহিদা হিসেবে পূর্ণতা পাচ্ছে না। এছাড়া বিপুল সংখ্যক মানুষ রয়েছে যারা কিনা ইন্টারনেট সংযোগের বাইরেই রয়ে গিয়েছে। সম্ভাবনাময় বেশ কয়েকটি জায়গার মধ্যে বাংলাদেশের অনেকগুলো শহর রয়েছে যেগুলোর মাঝে ঢাকা শহরও আছে যেখানে গত কয়েক বছরে ইন্টারনেটের ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।

অধিক ঘনবসতিপূর্ণ এলাকা, অতিরিক্ত জিএসএম ট্রাফিক, এবং থ্রিজি ও ফোরজি সেবার দ্রুত বর্ধনশীল চাহিদা পূরণের ক্ষেত্রে উন্নত নেটওয়ার্ক স্থাপনের লক্ষে অভিনব প্রোগ্রাম কভারেজ সল্যুশনস প্রয়োজন যা ব্যবহার করে গ্রাহকদের চাহিদা পূরণ সম্ভব হবে। একই সঙ্গে টেকসই অবকাঠামো যেমন- ফাইবার রিসোর্সেস এবং টেকসই বিদ্যুৎ সরবরাহ যা বিশ্বের অনেক শহরে এখনও অপ্রতুল।

গ্রামীণফোনের সিইও এবং সিটিও মাইকেল ফোলে বলেন, ‘জায়গার সংকুলান এবং প্রচলিত সমাধান না থাকায় ঢাকা শহরের মতো ঘনবসতিপূর্ণ এলাকায় নেটওয়ার্ক সম্প্রসারণ করা একটি কষ্টসাধ্য কাজ। বিভিন্ন এলাকা যেখানে গ্রাহকরা নেটওয়ার্ক পেতে ঝামেলা পোহাতে হতো সেসব স্থানে কভারেজ উন্নয়নে ভিলারেডিও সল্যুশন ব্যাপকভাবে সহায়তা করেছে। উক্ত স্থানগুলোতে ডাটা ও ভয়েস ট্রাফিকের ক্রমবিকাশমান চাহিদা পূরণে ভিলারেডিও সল্যুশনের প্রয়োগ ছিল একটি সফল পদক্ষেপ যা গ্রাহকসেবার ক্ষেত্রে ব্যাপক উন্নতি সাধিত হয়েছে।’

হুয়াওয়ের স্মল সেল প্রোডাক্ট লাইনের প্রেসিডেন্ট রিচি পেং বলেন, ‘অপারেটরগুলোর আরওআই উন্নয়ন এবং লভ্যাংশ বৃদ্ধি দ্রুততর করার লক্ষে সম্ভাবনাময় বাজারে বিনিয়োগ শক্তিশালীকরণ ছিল আমাদের গুরুত্বপূর্ণ কৌশলের একটি অংশ। সম্ভাবনাময় বাজারে ব্যান্ডউইথ বৃদ্ধির প্রয়োজনীয়তার বিষয়টিতে বেশি গুরুত্ব দেয়ার মাধ্যমে ইনোভেশন ও ব্যবসা বিস্তৃতির চর্চা উন্নয়নই আমাদের মূল লক্ষ। বিভিন্ন ক্ষেত্রে সেরা নেটওয়ার্ক সল্যুশন প্রদানের ব্যাপারে হুয়াওয়ে স্পল সেলস দৃঢ়-প্রতিজ্ঞ।’

বাংলাদেশের বিভিন্ন শহরের সার্বিক উন্নয়ন ও নেটওয়ার্কের চাহিদা পূরণে ভিলারেডিও হচ্ছে, একটি স্মল সেল সল্যুশন যা যৌথভাবে হুয়াওয়ে এবং গ্রামীণফোন মোতায়েন করেছে। ফ্রন্টেড বুকআরআরইউ, ফাইবার হিসেবে আরএইচইউবি ও বিদ্যুৎ সরবরাহ কনভার্জেন্স নোড এবং ব্যাসব্যান্ড প্রসেসিং ইউনিট (বিবিইউ)-এর সমন্বয়ে ভিলারেডিও সল্যুশনটি গঠন করা হয়েছে।

উচ্চমাত্রা একীভূতকরণ এবং ছোট মাত্রার বুকআরআরইউ বৃহৎ নেটওয়ার্ক ধারণক্ষমতাকে সহায়তা করে। আবাসিক এলাকাগুলোর বিভিন্ন পুল ও দেয়ালে সহজেই প্রতিস্থাপন করা যায় এটি, যা উক্ত এলাকার চারপাশে মিশ্রিত আকারে ছড়িয়ে যায়।

অধিক ঘনবসতিপূর্ণ এলাকা যেখানে ভিন্ন ভিন্ন আকারের দালানকোঠা এবং ব্যয়বহুল নেটওয়ার্ক প্রতিস্থাপনের প্রতিবন্ধকতাকে দূর করে ভিলারেডিও। ৫০ মিটার পর্যন্ত উঁচু দালানকোঠাসমৃদ্ধ আবাসিক এলাকায় গভীর নেটওয়ার্ক কভারেজের ক্ষেত্রে উক্ত সল্যুশনটি উপযুক্ত।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.