ইনফোকম আইসিটি হেলথ কেয়ার সামিট অনুষ্ঠিত

বাংলাদেশে প্রথম বারের মত অনুষ্ঠিত হলো ইনফোকম আইসিটি হেলথ কেয়ার সামিট।

ঢাকার বিয়াম মিলনায়তনে আজ সকালে এই সামিটের ঘোষনা করেন ভারতের আনন্দবাজার গ্রুপের ম্যনেজিং ডিরেক্টর এবং সিইও ডি ডি পুরকায়েস্থ। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশে এই প্রথমবারের মত স্বাস্থ্যসেবা খাতে এ ধরনের উদ্যোগ একটি উল্লেখযোগ্য ঘটনা।

বিভিন্ন সেশনে ভারতের বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসকগণ আলোচনা করেন। মানবদেহে অর্গান প্রতিস্থাপনের ক্ষেত্রে কি কি নতুন চিকিৎসা পদ্ধতি প্রচলিত হয়েছে তা নিয়ে আলোচনা করেন ডা. প্রদীপ চক্রবর্তী এবং ডা. সন্দীপ ভট্টাচার্য।

এছাড়াও আলোচিত হয় রোবটিক সার্জারি বিষয়ে। রোবটিক সার্জারি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন ডা. অম্লান চক্রবর্তী। এছাড়াও ব্যথার চিকিৎসা নিয়ে আলোচনা করেন ডা. এম কে গোলাম মোস্তফা, সঞ্জয় দে বকশি, ডা. অভিক ভট্টাচার্য।

চিকিৎসা বিজ্ঞানে বৈশ্বিক আদান প্রদান সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন ডা. দেবাশিষ শর্মা এবং ডা. সুমিত কোয়েল। দিনব্যাপি এই সামিটে অংশ নিয়েছেন ভারতের বিখ্যাত রিপ্লেসমেন্ট সার্জারির বিশেষজ্ঞ ডা সি. এম.ধর। নিউরো সার্জারি সম্পর্কে আলোচনা করেন ডা. জি কে প্রুস্টি, ভারত।

আলোচনায় অংশ গ্রহন করেন বাংলাদেশের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. আবুল কালাম আজাদ, ডা. আমিরুল ইসলাম। সমস্ত সামিটটির স্পন্সর হিসেবে অংশ নিয়েছে সি কে বিরলা হাসপাতাল, সি এম আর আই-কোলকাতা, জি ডি হাসপাতাল- কোলকাতা এবং আইবিএম।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.