ইউটিউবের কঠোর নিয়ম আসছে

বর্তমানে মানুষ বেশি সময় ব্যয় করে ইউটিউবে। যারা ইউটিউবে ভিডিও আপলোড করে থাকে তারা আয়ের একটা উস হিসেবে ইউটিউবকে বেছে নিয়েছে। অনেকেই এখন অর্থ ইনকাম করছে ইউটিউবে।

আগে যতটা সহজ ছিল ইউটিউবে ইনকাম করা, এখন সেটা দিনকে দিনকে কঠোর হয়ে যাচ্ছে। ইউটিউব জানিয়েছে,
ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শনের বিষয়ে কঠোর হচ্ছে ইউটিউব। একই সঙ্গে জনপ্রিয় ভিডিওগুলোতে দর্শকদের সমালোচনা উন্মুক্ত করা হচ্ছে। অপ্রাসঙ্গিক ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শিত হচ্ছে কিনা সে বিষয়ে বিজ্ঞাপনদাতাদের উদ্বেগ কমিয়ে আনার জন্যই এমন উদ্যোগ নিয়েছে জনপ্রিয় এই ভিডিও শেয়ারিং সাইট।

একই সঙ্গে ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শনের ক্ষেত্রে নতুন নীতিমালা করেছেন ইউটিউব। নতুন নিয়মে ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শনের জন্য চ্যানেলে ১ হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে। একই সঙ্গে ওই চ্যানেলের ভিডিওগুলো বিগত ১২ মাসে কমপক্ষে ৪ হাজার ঘণ্টা দেখা হয়েছে এমন হতে হবে।

ইউটিউব জানিয়েছে, এখন থেকে গুগল দর্শকদের পছন্দের প্রতিটি ভিডিও সুক্ষ্মভাবে বিশ্লেষণ করবে। এরপর ভিডিওগুলো বিজ্ঞাপন প্রদর্শনের জন্য উন্মুক্ত করবে।

গুগলের ভাইস প্রেসিডেন্ট পল মুরেত মঙ্গলবার এক ব্লগ পোস্টে বলেন, ২০১৭ সালটি খুব কঠিন সময় ছিল। ওই বছর বহু ঘটনা ও ইস্যু আমাদের কমিউনিটি এবং বিজ্ঞাপনীদাতাদের ব্যাপকভাবে প্রভাবিত করেছে। যে কোনো ধরনের সমস্যা থেকে ব্যবহারকারী, বিজ্ঞাপনদাতা এবং বিজ্ঞাপন নির্মাণকারীদের রক্ষা করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। ইউটিউব এমন জায়গা নয় যেখানে খারাপ লোকজন যা খুশি তাই করবে। গত নভেম্বরে ২৯ লাখ ভিডিও এবং ৫০ হাজারের বেশি চ্যানেল থেকে বিজ্ঞাপন মুছে ফেলে ইউটিউব।

তিনি আরো বলেন, ইউটিউব এখন পর্যন্ত কয়েক হাজার অ্যাকাউন্ট বন্ধ করেছে। দেড় লাখ ভিডিও মুছে ফেলেছে এবং ৬ লাখ ২৫ হাজারের বেশি ভিডিওতে মন্তব্য অপশন বন্ধ করে দিয়েছে।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.