ইউকে বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার সুযোগ দিচ্ছে এএইচজেড

বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীদের ইউকে’তে পড়াশুনার সুযোগ করে দিতে অত্যান্ত বিশ্বস্ততার সাথে ২০১২ সাল থেকে সরাসরি যুক্তরাজ্যের স্বনামধন্য ১৩০ টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি হিসেবে কাজ করছে এএইচজেড অ্যাসোসিয়েটস। একজন শিক্ষার্থীর শুরু থেকে শেষ পর্যন্ত থাকা, খাওয়া, লেখাপড়া ও খরচের বিষয়ে কাউন্সেলিং করে আসছে এএইচজেড। বিনিময়ে কোন শিক্ষার্থীর কাছ থেকেই কোনো প্রকার ফি নেয় না। তাছাড়া শিক্ষার্থীরা ইউকেতে থাকা অবস্থাও এএইচজেড অ্যাসোসিয়েটস সহযোগিতা করে থাকে।
প্রতিবছরের মতো এএইচজেড অ্যাসোসিয়েটস–এর সার্বিক তত্ত্বাবধানে এবারও ‘ইউকে এডুকেশন এক্সপো ২০১৯ অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের দুটি স্থানে। প্রথম ধাপে আজ ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হচ্ছে  ঢাকার ওয়েস্টিন হোটেলে এবং পরবর্তিতে ২৫ তারিখ অনুষ্ঠিত হবে সিলেটের হোটেল স্টার প্যাসিফিকে। যুক্তরাজ্যের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি সরাসরি ইউকে থেকে এই আয়োজনে আসছে বলে জানিয়েছেন আয়োজকরা। শিক্ষার্থীরা বিদেশি প্রতিনিধিদের সঙ্গে সরাসরি মতবিনিময় করতে পারবেন এবং কোন ধরনের প্রশ্ন থাকলে তা জেনে নিতে পারবেন। কিছু বিশ্ববিদ্যালয় এক্সপোতেই মেধাবী শিক্ষার্থীদের স্কলারশিপও অফার করবে বিশেষ মূল্যায়নের মাধ্যমে। এছাড়াও বিশ্বের সেরা ৩০০টি  ইউকের বিশ্ববিদ্যালয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে এই আয়োজনের মাধ্যমে।
আয়োজকরা বলছেন, ইউকের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের জন্য প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে এই আয়োজন। বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা এক্সপোতে শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী বিনামূল্যে পরামর্শ দিবেন। মেধাবী শিক্ষার্থীরা সরাসরি মূল্যায়নের মাধ্যমে তাৎক্ষণিক ভর্তি ও বৃত্তির সুযোগ পেতে পারেন।
এছাড়াও ইংলিশ মিডিয়াম এবং ইংরেজিতে ভালো দক্ষতা সম্পন্ন শিক্ষার্থীরা ইন্টারনাল টেস্টের মাধ্যমে আইএলটিএস ছাড়াও ইউকেতে পড়ার সুযোগ পেতে পারেন।
‘ইউকে এডুকেশন এক্সপো ২০১৯’-এ অংশগ্রহণে আগ্রহী শিক্ষার্থীরা এএইচজেড অ্যাসোসিয়েটসের (www.ahzassociates.co.uk/expo) ওয়েবসাইটে গিয়ে ইভেন্ট থেকে রেজিস্ট্রেশন করার মাধ্যমে ফ্রি অংশগ্রহণ করতে পারবেন।
-সিনিউজভয়েস//২৩এফ/১৯
Please Share This Post.