ইংরেজি হরফে গ্রাহকদের বাংলা এসএমএস পাঠানো যাবে না

মোবাইল অপারেটদের এসএমএসে অনেক গ্রাহক বিরক্ত প্রকাশ করে। মধ্যে রাতে বিভিন্ন অফার নিয়ে এসএমএস আসে অপারেটদের কাছ থেকে। তাও এসএমএসের ভাষা ইংরেজি হরফে বাংলা।

এবার টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এই বিষয়ে কড়া নির্দেশা দিয়েছে। ইংরেজি হরফ ব্যবহার করে বাংলা ভাষার এসএমএস গ্রাহকদের পাঠানো যাবে না।

সম্প্রতি অপারেটরদের নির্বাহী কর্মকর্তাদের বরাবরে পাঠানো ওই নির্দেশনায় বলা হয়, মোবাইল এসএমএস এর মাধ্যমে পাঠানো সকল বাংলা এসএমএস বাংলা হরফ ব্যবহার করে পাঠাতে হবে। কোনোভাবেই ইংরেজি হরফ ব্যবহার করে বাংলা বাক্যে এসএমএস পাঠানো যাবে না।

এছাড়া রাত ১২টা থেকে সকাল ৬টার মধ্যে এবং ‘ধর্মীয় কার্যকলাপের সময়’ এসএমএস ও আইভিআর এর মাধ্যমে মোবাইল অপারেটরদের প্রমোশনাল ক্যাম্পেইন বা প্রডাক্ট সংক্রান্ত তথ্য পাঠানো থেকে বিরত থাকতে বলেছে বিটিআরসি।

আগামী ১০ কার্যদিবসের মধ্যে সকল গ্রাহককে মোবাইল এসএমএস এর মাধ্যমে ডিএনডি (ডু নট ডিসটার্ব) নীতি সম্পর্কে অবহিত করে তা কমিশনকে জানাতে বলা হয়েছে ওই নির্দেশনায়।

মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টিআইএম নুরুল কবির বিটিআরসির এ উদ্যেগকে স্বাগত জানিয়ে বলেন, বাংলা ভাষা বাংলা অক্ষর দিয়েই হওয়া উচিত।

সিনিউজভয়েস//ডেস্ক/
Please Share This Post.