আয় বেড়েছে হুয়াওয়ের

সম্প্রতি ২০১৬ সালের ফিন্যান্সিয়াল রিপোর্ট প্রকাশ করেছে হুয়াওয়ে। ক্যারিয়ার, এন্টারপ্রাইজ ও কনজ্যুমার বিজনেস গ্রুপ (বিজিএস) আলাদাভাবে টেকসই প্রবৃদ্ধি অর্জন করেছে। পুরো গ্রুপের মোট আয় ৭৫.১ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০১৫ সাল থেকে ৩২% বেশি।

এক্ষেত্রে হুয়াওয়ের মূল লাভের পরিমান ৫.৩ বিলিয়ন মার্কিন ডলার এবং প্রবৃদ্ধির হার ০.৪%। গত বছরে প্রতিষ্ঠানটির গবেষণা ও উন্নয়নে বিনিয়োগের পরিমান ১১ বিলিয়ন মার্কিন ডলার।

হুয়াওয়ের বর্তমান সিইও এ্যারিক সু বলেন, ‘২০১৬ সালে কৌশলগত লক্ষ্য বজায় রেখেছে হুয়াওয়ে যার ফলে টেকসই প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে। ডিজিটাল দুনিয়ায় মানুষ নতুন কিছু উদ্ভাবনের প্রচেষ্টায় বিভোর। এরই ধারাবাহিকতায় ডিজিটালাইজেশন ও মেধাভিত্তিক উপস্থিতি নতুন নতুন ব্যবসার সুযোগ তৈরি করে দিচ্ছে, যা প্রযুক্তি খাতকে এগিয়ে নিয়ে প্রবৃদ্ধির চরম শিখরে নিয়ে যাচ্ছে। আমরা গ্রাহক-কেন্দ্রিক হয়ে সবকটি খাতকে ডিজিটালে রূপান্তরের ক্ষেত্রে সর্বদা সহায়তা করার ব্যাপারে দৃঢ়-প্রতিজ্ঞ। এতে করে গ্রাহকদের কাছে গ্রুপের গুরুত্ব বৃদ্ধির পাশাপাশি ভবিষ্যতে প্রবৃদ্ধির হার আরো বাড়বে।’

২০১৬ সালে হুয়াওয়ে ক্যারিয়ার বিজি আয় করেছে ৪১.৮ বিলিয়ন মার্কিন ডলার, প্রবৃদ্ধির হার ২৪%। ক্লাউড, ভিডিও, ইন্টারনেট অব থিংস (আইওটি) এবং ক্যারিয়ার গ্রাহকদের জন্য ট্রান্সফরমেশন সংক্রান্ত পরিচালনার কাজে বেশি মনোনিবেশ করায় হুয়াওয়ের এ অর্জন।

অর্থনীতি, এ্যানার্জি বা প্রাকৃতিক শক্তি, সরকারি সংস্থা এবং জন নিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে প্রযুক্তিগত অবকাঠামো তৈরিতে সহায়তার উদ্দেশ্যে বিশ্বখ্যাত কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বে গিয়ে কাজ করেছে হুয়াওয়ে। এ ক্ষেত্রে প্রতিষ্ঠানটি আয় করেছে ৫.৯ বিলিয়ন মার্কিন ডলার, প্রবৃদ্ধির হার ৪৭%।

অভিনব সব পণ্য তৈরি করে বিশ্বব্যাপী প্রিমিয়াম ডিভাইস প্রস্তুতকারক ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি পেয়েছে হুয়াওয়ে কনজ্যুমার বিজি। হুয়াওয়ে কনজ্যুমার বিজি গত বছর ১৩৯ মিলিয়ন ইউনিট স্মার্টফোন রপ্তানী করেছে যার মূল্যমান ২৫.৯ বিলিয়ন মার্কিন ডলার, প্রবৃদ্ধি হয়েছে ৪৪%।

হুয়াওয়ের সিএফও সাবরিনা মেং বলেন, ‘২০১৬ সালে টেকসই মূলধন অবকাঠামো পরিচালনা ও ঝুঁকি থেকে স্বাভাবিক অবস্থায় এসে সুস্থ্য পরিবেশে নিজেদের ব্যবসা পরিচালনা করেছে হুয়াওয়ে। ২০১৭ সালে আমরা ব্যবসায়িক পরিচালনায় দক্ষতা এবং উন্নত মান বজায় রেখে টেকসই প্রবৃদ্ধি অব্যাহত রাখব।’

২০১৬ সালে আর্থিক বিবরণ স্বাধীনভাবে পরিচালনা করেছে বিশ্বখ্যাত গবেষণা প্রতিষ্ঠান কেপিএমজি। গত বছরের হুয়াওয়ের আর্থিক বিবরণের রিপোর্ট ডাউনলোড করা যাবে www.huawei.com/en/about-huawei/annual-report/2016 ঠিকানা থেকে।

 

– সিনিউজভয়েস ডেস্ক