বিশ্বের অত্যাধুনিক গেমিং ল্যাপটপ আসুস ‘আরওজি জিএক্স ৮০০’ বাজারে

তাইওয়ানিজ টেকনোলজি ব্র্যান্ড আসুস দেশের বাজারে নিয়ে এলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী গেমিং ল্যাপটপ ‘আরওজি জিএক্স ৮০০’। ল্যাপটপটির বিশেষত্ব এর শক্তিশালী কনফিগারেশান আর দুর্দান্ত শীতল করণ প্রক্রিয়া ।

গত ১৮ জুলাই মঙ্গলবার, আসুস বাংলাদেশের একমাত্র পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড-এর নিজস্ব কনফারেন্স রুমে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে এই ল্যাপটপটি উন্মোচন করা হয়।

রিপাবলিক অব গেমার সিরিজের এই নোটবুকটিতে দেয়া আছে ১৬ গিগাবাইট এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ১০৮০ (এস এল আই) গ্রাফিক্স প্রযুক্তি যা গেমস খেলার অভিজ্ঞতা করবে দারুন।

এর আরেকটি আকর্ষনীয় দিক – পুরো সিস্টেমটিকে ওভার ক্লক করাতে ব্যবহৃত হয়েছে লিকুইড হাইড্রো কুলিং সিস্টেম, যা ব্যবহার করে এর প্রসেসরের ক্লক স্পীড ২.৯ থেকে ৪.৪ গিগাহার্য পর্যন্ত নেয়া সম্ভব। হাইড্রো কুলিং সিস্টেমটি প্রসেসর আর গ্রাফিক্স কার্ডকে শীতল রাখতে তরল প্রবাহিত করে যা এতে অবস্থিত কমপ্রেসার এর মাধ্যমে সয়ংক্রীয় ভাবে সর্বদা শীতল করতে থাকে। এই হাইড্রো কুলিং প্রযুক্তি আসুস-ই সর্বপ্রথম ব্যবহার করছে। এতে থাকছে ইন্টেল এর সপ্তম প্রজন্মের কোর আই-৭ প্রসেসর আর ৬৪ গিগাবাইট ডিডিআর ৪ র‌্যাম। এর স্টোরেজে থাকছে ১.৫ টেরাবাইট এসএসডি।

১৮.৪ ইঞ্চির ল্যাপটপটি বিশ্বের প্রথম ফোর কে ইউএইচডি গেমিং সমর্থিত। এতে আরো থাকছে এনভিডিয়া জি সিঙ্ক প্রযুক্তি, যা গেম-গ্রাফিক্সের গতিকে করে বাধাহীন। ল্যাপটপটি ভিআর গেমিং সমর্থন করে, তাই ভার্চুয়াল রিয়ালিটিতে গেম খেলায় ল্যাপটপটির পুরো প্রযুক্তি যোগ করবে নতুন মাত্রা। গেম খেলোয়াড়দের জন্য কিবোর্ড খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর তাই আরওজি জিএক্স ৮০০ নোটবুকটিতে ব্যবহার করা হয়েছে অরা আরজিবি সমর্থিত ম্যাকানিকাল কিবোর্ড। এছাড়াও এর ব্যবহারকারী তার পছন্দ মত কিবোর্ডের রঙ পাল্টে নিতে পারবেন।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশে আসুস এর একমাত্র পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান আব্দুল ফাত্তাহ, ম্যানেজিং ডিরেক্টর রফিকুল আনোয়ার, ডিরেক্টর জসিম উদ্দিন খন্দকার এবং আসুস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মো. আল ফুয়াদ। এছাড়া আরো উপস্থিত ছিলেন গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড-এর জিএম, এইচআর, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজারসহ শীর্ষ কর্মকর্তারা।

অনুষ্ঠানে গ্লোবাল ব্র্যান্ডের প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর জসিম উদ্দিন খন্দকার বলেন, ‘বিশ্বের গেমারদের জন্য গেমিং কম্পিউটার তৈরিতে আসুস দীর্ঘ দিন ধরে কাজ করে আসছে। বাংলাদেশের গেমারদের জন্য গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের উদ্যোগে আসুসের এমন একটি নোটবুক বাজারজাত করা হচ্ছে।’

ম্যানেজিং ডিরেক্টর রফিকুল আনোয়ার আসুসের এই গেমিং ল্যাপটপ প্রসঙ্গে বলেন, ‘এটি বিশ্বের সবচেয়ে বড় শক্তিশালী গেমিং ল্যাপটপ। এটি এতই শক্তিশালী যেকোনো ডেক্সটপ গেমিং কম্পিউটারের সঙ্গে এর তুলনা করা সম্ভব।’

চেয়ারম্যান আব্দুল ফাত্তাহ্ বলেন, ‘একমাএ আসুস-ই তাদের আয়ের প্রায় ২০ শতাংশ রির্সাচ এবং ডেভেলোপমেন্টে খরচ করে, যার কারণে এতটাই বিস্মকর আবিষ্কার বিশ্বের সবার কাছে তুলতে পেরেছে ।’

আসুস আর ও জি জিএক্স ৮০০ নোটবুকটির মূল্য পড়বে ৬ লাখ ৩০ হাজার টাকা। আগ্রহী ক্রেতাগণ আসুসের নিকটস্থ শো-রুমে যোগাযোগ করে ল্যাপটপটি ক্রয় করতে পারবে।

 

 

গোলাম দাস্তগীর তৌহিদ

Please Share This Post.