আলিবাবার অন্তর্ভূক্ত হল দারাজ

বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, মিয়ানমার ও নেপালের বৃহত্তম ই-কমার্স কোম্পানি দারাজ গ্রুপকে ক্রয় করেছে বিখ্যাত চাইনিজ ই-কমার্স কোম্পানি আলিবাবা। এখন আলিবাবা গ্রুপের সদস্য দারাজ।

এই চুক্তির ফলে, আলিবাবার অভিজ্ঞ নেতৃত্বে প্রযুক্তি, অনলাইন কমার্স, মোবাইল পেমেন্ট এবং লজিস্টিকস দ্বারা লাভবান হবে দারাজ, যা নিশ্চিত করবে দক্ষিণ এশিয় এই পাঁচটি দেশের সফল উন্নতি ও অগ্রগতি। এই পাঁচটি দেশের মোট জনসংখ্যা ৪৬ কোটিরও বেশি, যার মধ্যে ৬০ শতাংশ মানুষের বয়স ৩৫-এর নিচে।

২০১২ সালে কার্যক্রম শুরু করে দারাজ এবং সময়ের সাথে সাথে এটি সর্বাধিক জনপ্রিয় অনলাইন শপিং গন্তব্য হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। বর্তমানে কোম্পানিটি সফলভাবে অনলাইন মার্কেটপ্লেস পরিচালনা করছে বাংলাদেশ, পাকিস্তান, মিয়ানমার, শ্রীলঙ্কা এবং নেপালে। আলিবাবা ইকোসিস্টেমের অন্তর্ভুক্ত হলেও দারাজের ব্র্যান্ড নামে কোন পরিবর্তন আসবে না।

দারাজের কো-সিইও বিয়ার্কে মিক্কেলসেন বলেন, ‘এই চুক্তির ফলে আলিবাবা পরিবারে জায়গা করে নিলো দারাজ। ‘যেকোন জায়গায় ব্যবসাকে সহজ করে তোলা’- এই কাজটি আমরা সফলভাবে করতে পেরে গর্বিত। কঠোর পরিশ্রম ও নিবেদিত প্রাণে আমরা এই মার্কেটে ই-কমার্স যাত্রা শুরু করেছি কিন্তু এখন পর্যন্ত এর বিপুল সম্ভাবনার মাত্র ছোট্ট একটি অংশকে ছুঁতে পেরেছি আমরা।’

দারাজের আরেক কো-সিইও ড. জনাথন ডোয়ার বলেন, ‘আলিবাবার সাথে হাতে হাত মিলিয়ে আমরা এই অঞ্চলের উদ্যোক্তাদের ক্ষমতায়ন করার জন্য প্রস্তুত। পাশাপাশি, প্রতিশ্রুতি মোতাবেক আমরা আমাদের গ্রাহকদের কাছে সেরা পণ্যগুলো খুব সহজেই পৌঁছে দিতে পারবো। এবং এ সবই সম্ভব হবে সেরা প্রযুক্তি প্ল্যাটফর্ম, শক্ত লজিস্টিকস নেটওয়ার্ক এবং সংশ্লিষ্ট সকল পক্ষের উৎফুল্ল অংশগ্রহণের ফলে।’

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.