আবারও জাতিসংঘের প্রযুক্তি বিশেষজ্ঞ নির্বাচিত হলেন সোনিয়া বশির

জাতিসংঘে আবারও প্রযুক্তি বিশেষজ্ঞ নির্বাচিত হলেন সোনিয়া বশির। বাংলাদেশের গৌরব সোনিয়া বশির কবিরকে স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) জন্য ইউনাইটেড ন্যাশন্স টেকনোলজি ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে আরো ৩ বছর ১লা জানুয়ারি ২০২০ থেকে আগামী ২০২২ ডিসেম্বরের জন্য নতুন করে আবারও দায়িত্ব দিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতারেস।

এর আগে ২০১৫ সালে তিনি জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন কর্তৃক একই পদে নিয়োগপ্রাপ্ত হন। ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে দীর্ঘদিন প্রবাসজীবন কাটিয়েছেন সোনিয়া বশির কবির। তিনি ১৯৯৯-২০০৫ সাল পর্যন্ত ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘সান মাইক্রোসিস্টেমস’-এর অর্থ নিয়ন্ত্রক (ফাইন্যান্স কন্ট্রোলার) হিসেবে কাজ করেন।

এরপর কাজ করেছেন মাইক্রোসফট বাংলাদেশ, নেপাল, ভুটান, লাওস আর মিয়ানমারের ব্যবস্থাপনা পরিচালক এবং ডেল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হিসেবে কাজ করার বিশাল অভিজ্ঞতা। এই মেধাবী বাংলাদেশি তাঁর মেধা ও অভিজ্ঞতাকে কাজে লাগাচ্ছেন দেশের ও গ্রামের মানুষদের প্রযুক্তিগতভাবে ক্ষমতায়ণ করতে‍।

পরে তিনি প্রতিষ্ঠা করেছেন এসবিকে টেক ভেনচার্স ও এসবিকে ফাউন্ডেশন। তিনি বিজ্ঞান, প্রযুক্তি এবং ইনোভেশন বিষয়ক দিকগুলো নিয়ে লিস্ট ডেভের্পমেন্ট দেশগুলোর জন্য নতুন মেয়াদের ৩বছর সহায়তা করবেন জাতিসংঘের ইউনাইটেড ন্যাশন্স টেকনোলজি ব্যাংকের প্রযুক্তি বিশেষজ্ঞ হিসেবে।

তাছাড়া, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে অবদান রাখার জন্য ‘এসডিজি ২০১৭ পায়োনিয়ার্স’ পুরস্কার জেতেন তিনি। নিউইয়র্কে অনুষ্ঠিত ‘ইউনাইটেড ন্যাশনস গ্লোবাল কমপ্যাক্ট লিডারস সামিট’ অনুষ্ঠানে তাকে এই সম্মানে ভূষিত করা হয়। ২০১৫ সালে নারীর ক্ষমতায়নের জন্য বাংলাদেশে ‘অনন্যা টপ ১০ পুরস্কারও জেতেন তিনি। যাতে হাত দিয়েছেন তাতেই সফল হয়েছেন তিনি। সাফল্যের পথে নারী হওয়াটা কোনো বাধা নয়, এটি তিনি প্রমাণ করেছেন বারবার। বাংলাদেশের নারীসমাজ তো বটেই, সমগ্র তরুণ প্রজন্মের কাছেই তিনি তথ্যপ্রযুক্তি খাতের উজ্বল নক্ষত্র।

 

-গোলাম দাস্তগীর তৌহিদ/জানু.১১/২০

Please Share This Post.