আপনার দৈনন্দিন কাজ আরো সহজ করতে স্মার্ট অ্যাপ -উদয়

একটি অ্যাপ থেকে ব্যবহারকারীর জিজ্ঞাসিত পূর্ণাঙ্গ ও বৈচিত্র তথ্য সেবা নিয়ে ভার্চুয়াল আকাশে উদিত হলো নতুনধারার অ্যাপ- উদয়। মঙ্গলবার রাতে বনানী’র প্রযুক্তি হাব ‘হাই-ফাই পাবলিক’ কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সামনে মানবীয় কৃত্রিমবুদ্ধিমত্তা নির্ভর এই ব্যক্তিগত সহকারী-কে পরিচয় করিয়ে দেয়া হয়। গণমাধ্যমকর্মীদের ‘নলেজ শেয়ারিং’ শির্ষক এই অনুষ্ঠানে জানানো হয় ভ্রমণ, কেনাকাটা, বিভিন্ন বুকিং, এবং হোম সার্ভিস সহ নানা বেশ কয়েকটি ক্যাটাগরিতে সেবা দিতে সক্ষম এই চ্যাটিং সহকারী। অর্থাৎ চ্যাটবটের সাহায্যে বার্তা পাঠানোর পর খুব সহজেই একান্ত সহকারীর হয়ে ওঠে ‘উদয়’। অ্যাপটি’র মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানের সেবার জন্য দ্বারে দ্বারে ঘুরাঘুরি করার দরকরা নেই। উদয়’ই কাস্টমার কেয়ার সেন্টার কয়ে কাজটি করে দেবে।

udoy2

উদয় কীভাবে কাজ করে প্রশ্নের জাবাবে এর কারিগরি দিকটি তুলে ধরেন অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান উদয় অ্যাপস লিমিটেড এর প্রধান কারিগরি কর্মকর্তা সাফকাত আলম। তিনি জানান, ৩০ শতাংশ কৃত্তিম বুদ্ধিমত্তা এবং ৭০ শতাংশ মানবীয় যোগাযোগের সম্মিলন ঘটানো হয়েছে উদয় চ্যাটিং সহায্যকারী অ্যাপে। অ্যাপটি ডাউনলোড করে ‘উদয়’ থেকে কাক্সিক্ষত সেবা পেতে সবার আগে সেবার ধরন পছন্দ করতে হবে। এরপর পূর্বে নির্বাচিত জিজ্ঞাস্য অথবা অনুরোধটি লিখে পঠাতে হবে। হাল জামানার আলাদিনের দৈত্য হয়ে মুহূর্তে হাজির হবে উদয় অ্যাসিস্ট্যান্ট। যতক্ষণ পর্যন্ত না কাজটি সম্পন্ন হচ্ছে ততক্ষণ পর্যন্ত আপনার সঙ্গী হয়ে থাকবে।

তিনি আরও বলেন, প্রাথমিক পর্যায়ে অ্যাপটি তাৎক্ষণিক ব্যবহারকারির তিনটি প্রশ্নের উত্তর দিয়ে সংশ্লিষ্ট সেবাদানকারীর সঙ্গে সংযোগ ঘটিয়ে দেবে। এতে করে কৃত্রিমবুদ্ধিমত্তার সীমাবদ্ধতা কাটিয়ে ওঠা যেমন সম্ভব হবে তেমনি ভিন্ন ভিন্ন সেবা পেতে আলাদা করে ট্যাব ওপেন করা কিংবা ফোন করার ঝামেলা পোহাতে হবে না।

সাফকাত আলম বলেন, কারিগরি বৈশিষ্ট্যের কারণে উদয়’র ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে এর স্মার্টনেসও বাড়বে।

উদয়’র বৈশিষ্ট তুলে ধরে প্রধান নির্বাহী আরিফ আকরাম এ বিষয়ে বলেন, একটি অ্যাপ থেকেই সুবিধাজনক সব সেবা নিয়ে হাজির হতেই আমরা কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে মানবীয় সেবার সর্বোত্তম সেতু বন্ধন তৈরি করেছি।

তিনি বলেন, নাগরিক ব্যস্ততায় অনলাইনের অনেক সুবিধাই আমাদের অধরা থেকে যায়। এর ওপর জীবন যাপনে নানা ধরনের প্রতিবন্ধকতা তৈরি করে জানজট। এই যাতনা থেকে পরিত্রাণ দিতে ২৪ ঘণ্টার সেবা প্রদানের পরিকল্পনা থেকেই উদয়-এর আগমন। যখন আপনি অন্যকিছু নিয়ে ব্যস্ত, তখন একান্ত সহকারী হয়ে আপনার পাশে হাজির হবে।

তিনি জানান, উদয় অ্যাপ এখন অ্যান্ড্রয়েড ভার্সনে প্লে স্টোরে উন্মুক্ত করা হয়েছে। আইওএস প্লাটফর্মেও মিলবে সহসাই।

অল্প কয়েকদিনের মধ্যেই উদয় এর পরবর্তী সংস্করণ ‘উদয় ফর বিজনেস’ অবমুক্ত করা হবে জানিয়ে আরিফ আকরাম বলেন, প্রাথমিক অবস্থায় পাঁচটির মতো সেবা দিতে সক্ষম হলেও আরও বড় পরিসরে সেবা দেওয়ার জন্য অ্যাপটি উন্নয়নের কাজের পাশাপাশি এখন বিভিন্ন সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করতে আলোচনা করা হচ্ছে। এই সংস্করণটি কাস্টমার কেয়ার সাপোর্ট খাতে আমূল পরিবর্তন নিয়ে আসতে সক্ষম হবে বলে আমরা আশাবাদী।

অ্যাপটি ডাউনলোড করা যাবে :  www.udoy.co

-গোলাম দাস্তগীর তৌহিদ

Please Share This Post.