আন্তর্জাতিক নারী দিবস

নারীর অধিকার রক্ষার দেশের আইণের প্রয়োগ দরকারঃ নীলুফার আলম পপি

অ্যাক্টিভ কমিউনিকেশন এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী অফিসার নীলুফার আলম পপি বলেন, নারীর অধিকার রক্ষার জন্য দেশের আইন ও নীতিসমূহের যথাযথ প্রয়োগ করা উচিত।

নারীদের অধিকার নিশ্চিত করার জন্য সামাজিক সাম্যতার কথা উল্লেখ করে তিনি বলেন, জীবনের প্রতিটি ক্ষেত্রে নারীর জন্য সকল প্রকার অনিশ্চয়তা নির্মূল করার জন্য সামাজিক পরিবর্তন আনতে হবে-হোক সেটি শিক্ষাপ্রতিষ্ঠান বা কর্মক্ষেত্র।

একজন সফল নারী উদ্যোক্তা হিসেবে মিস নিলুফার দেশের নারী উদ্যোক্তাদের জন্য সমস্ত বিচ্যুতি ও বাধা অপসারণের উপর জোর দিয়ে বলেন অর্থের অভাব, পণ্যের যথাযথ বিপণন সুবিধার অনুপস্থিতি এবং সামাজিক সমস্যার কারণে তারা এখনও দেশে অনগ্রসর।

আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে তিনি এসব কথা বলেন।

নারীর প্রতি সহিংসতা দূরীকরণে আদালতের রায় সময়োপযোগী ও দ্রুত বাস্তবায়নের প্রয়োজনীয়তার উপরও জোর দেন তিনি।

তিনি উল্লেখ করেন যে খুব কম সংখ্যক নারী এখন ব্যবসা, কর্পোরেট, মিডিয়া, স্বাস্থ্য এবং শিক্ষার মতো প্রতিটি ক্ষেত্রেই সিদ্ধান্ত নেওয়ার পর্যায়ে রয়েছে এবং অনেক ক্ষেত্রেই নারীদের স্বল্পভাবে উপস্থাপন করা হয়েছে।

নারীর সহিংসতা রোধে এবং নারীর অধিকার রক্ষায় সরকারের ভূমিকার প্রশংসা করে করে মিস পপি বলেন, সরকার নারী উদ্যোক্তাদের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, নারী উদ্যোক্তাদের জন্য সেগুলোর যথাযথ প্রয়োগ করা প্রয়োজন।

নারী উদ্যোক্তাদের মাস্টারকার্ড সূচক (এমআইডব্লিউই) ২০২০ এর কথা উল্লেখ করে তিনি বলেন যে নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে বাংলাদেশ ভাল অবস্থানে নেই।তিনি আরও বলেন, দেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করতে দেশকে নারী উদ্যোক্তার জন্য জায়গা তৈরিতে কিছুটা বাস্তবমূলক পদক্ষেপ নেওয়া উচিত।

Please Share This Post.