আন্তর্জাতিক নারী দিবস উদযাপনে বিডব্লিউআইটি ও মাইক্রোসফট বাংলাদেশ

ঢাকা:  নারী তথ্যপ্রযুক্তি পেশাজীবী ও উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) ও মাইক্রোসফট বাংলাদেশ যৌথভাবে উদযাপন করলো আন্তর্জাতিক নারী দিবস।

এ উদযাপনে নারী নেতৃত্বাধীন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিত্বে বিডব্লিউআইটি ও মাইক্রোসফট ‘প্লানেট ৫০-৫০ বাই ২০১৩: স্টেপ ইট আপ ফর জেন্ডার ইক্যুইলিটি’ প্রতিপাদ্য নিয়ে যৌথভাবে আয়োজন করে ‘বিডব্লিউআইটি আইটি শো ২০১৬’। এ আইটি শো’তে প্রাথমিকভাবে প্রযুক্তিখাত, এ খাতের সাম্প্রতিক প্রবণতা, সফটওয়্যার, অ্যাপ্লিকেশন ও স্টার্টআপসহ নারী উদ্যোক্তা সর্বোপরি নারীদের সম্ভাবনা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত শ্রীলঙ্কার হাই কমিশনার ইয়াসোজা গানাসিকারা, ফেডারেশন অব উইমেন এন্ট্রেপ্রেনিউর’স (বিএফডব্লিউই)-এর সভাপতি তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি  (এমসিসিআই)-এর সাবেক সভাপতি রোকিয়া আফজাল রহমান, ইউএন উইমেন-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ক্রিস্টিন হান্টার, দ্য এশিয়া ফাউন্ডেশনের ডেপুটি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সারা এল টেইলর, বিএসিসিও-এর সভাপতি আহমেদুল হক, বিআইডব্লিউটি-এর সভাপতি লুনা শামসুদ্দোহা এবং মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও বিআইডব্লিউটি-এর সহ সভাপতি সোনিয়া বশির কবির।

অনুষ্ঠানে লুনা শামসুদ্দোহা বলেন, ‘আমরা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে সাথে নিয়ে এবং জীবনে সফল হতে নারীরা পুরুষদের কাছ থেকে যে সহায়তা ও অনুপ্রেরণা পায় তার স্বীকৃতিস্বরূপ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করছি। বাংলাদেশের প্রযুক্তি খাতে নারীদের প্রচুর সম্ভাবনা রয়েছে এবং আমরা এ খাতে আরও নারীদের নিয়ে আসার ব্যাপারে কাজ করছি।’

সোনিয়া বশির কবির বলেন, বাংলাদেশে নারীরা অনেক প্রগতিশীল ও গত এক দশকের নারীদের অনেক অগ্রগতি হয়েছে। আমাদের প্রধানমন্ত্রীর নেতৃত্ব ও তার ডিজিটাল বাংলাদেশের উদ্যোগের অধীনে আমরা এমন এক উচ্চতায় পৌঁছাতে চাই এবং এমন পথ পাড়ি দিতে চাই যেখানে এর আগে নারীদের পদধ্বনি পড়েনি। আমি বিশ্বাস করি, আমাদের নারীরা সব বাধা অতিক্রম করে অসামান্য এক উচ্চতায় পৌঁছাবে।’

অনুষ্ঠানটিতে ২১ জন নারী উদ্যোক্তা অংশ নেয়। এ ধরনের অনুষ্ঠান এবারই প্রথম আয়োজন করলো মাইক্রোসফট বাংলাদেশ। নারীর ক্ষমতায়নে এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.