আন্তঃবিশ্ববিদ্যালয় গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতা

দেশে প্রথমবারের মতো কেবল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেয়েদের নিয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করেছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এসিএম-ডব্লিউ চ্যাপ্টার। এর সহ-আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

আগামী ২৬ জানুয়ারি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আয়োজকদের পক্ষে এনএসইউ এসিএম-ডাব্লিউ চ্যাপ্টারের ফ্যাকাল্টি উপদেষ্টা তামান্না মোতাহার জানান, এই প্রতিযোগিতায় মোট ৭৫টি দলকে অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। দলীয় প্রতিযোগীদের তিনজনকেই একই বিশ্ববিদ্যালয়ের বা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন একই প্রতিষ্ঠানের শিক্ষার্থী হতে হবে।

৫ জানুয়ারি একটি অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতার মাধ্যমে প্রতিযোগী দলসমূহকে বাছাই করা হবে। বাছাই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য কোনো নিবন্ধন ফির প্রয়োজন হবে না তবে দলগুলোকে https://goo.gl/Sv6f1R লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে। ৫ জানুয়ারির বাছাই-এর পর নির্বাচিত দলসমূহকে নিবন্ধন ফি হিসেবে ১ হাজার ৫০০ টাকা নিবন্ধন ফি হিসেবে জমা দিতে হবে।

প্রতিযোগিতার সহ-আয়োজক বিডিওএসএন-এর প্রোগ্রাম অফিসার শারমিন কবীর জানান, সরকারের আইসিটি বিভাগের উদ্যোগে জাতীয় গার্লস প্রোগ্রামিং কনটেস্টে স্কুল ও কলেজের শিক্ষার্থীরাও অংশ নিতে পারে। শুধু বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এই প্রথম আয়োজন, মেয়েদের তথ্যপ্রযুক্তি ক্যারিয়ার হিসেবে গ্রহণে উদ্বুদ্ধ করবে।

এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও ড্যানকেক। সহযোগী হিসাবে রয়েছে দৈনিক প্রথম আলো। বিস্তারিত জানতে ভিজিট : https://goo.gl/85UWiM

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.